বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

লো-স্কোরিং থ্রিলারে অস্ট্রেলিয়ার রোমাঞ্চকর জয়

প্রকাশ: শনিবার, ২৩ অক্টোবর, ২০২১ | ১৯:৩৯:৫২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - আইসিসি/টুইটার
ছবি - আইসিসি/টুইটার

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের প্রথম ম্যাচে লো-স্কোরিং থ্রিলারে দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারিয়ে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করলো ফেভারিট অস্ট্রেলিয়া, অল্প পুঁজি নিয়ে সম্ভাবনা জাগিয়েও হার নিয়ে মাঠ ছাড়তে হয় দক্ষিণ আফ্রিকাকে।

দক্ষিণ আফ্রিকার দেওয়া ১১৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ফিরে যান ওপেনার অ্যারন ফিঞ্চ, অজি অধিনায়কের শূন্য হাতে হাতে ফেরার পর ডেভিড ওয়ার্নার আউট হন ১৪ রান করেই। ২০ রানে ২ উইকেট হারানোর পর মিচেল মার্শের ১১ রানের বিদায়ে ৩৮ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া।

রানের চাপ না থাকায় দেখেশুনে অস্ট্রেলিয়ার ইনিংসকে এগিয়ে নেন দুই অভিজ্ঞ স্টিভেন স্মিথ ও গ্লেন ম্যাক্সওয়েল, তৃতীয় উইকেটে দুজনে যোগ করেন ৪২ রান। ৩ বলের মধ্যে দুজনকে ফিরিয়ে ম্যাচে দারুণ ভাবে ফিরে দক্ষিণ আফ্রিকা, স্মিথ ৩৫ ও ম্যাক্সওয়েল করেন ১৮ রান।

জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে সমীকরণ দাঁড়ায় ২৪ বলে ৩৬ রানের, হাতে ৫ উইকেট। ক্রিজে স্বীকৃত শেষ দুই ব্যাটার মারকাস স্টয়নিস ও ম্যাথু ওয়েড। ভাগ্যের ছোঁয়া পেয়েছেন ওয়েড, শেষ ওভারে সমীকরণ সহজ করে ফেলে অজিরা। ৬ বলে ৮ রানের প্রয়োজন ছিল অস্ট্রেলিয়ার।

ডোয়াইন প্রিটোরিয়াসের করা শেষ ওভারের প্রথম বলে ২ ও দ্বিতীয় বলে বাউন্ডারি হাকিয়ে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করে ফেলেন মারকাস স্টয়নিস, তৃতীয় বল ডট হলেও চতুর্থ বলে আবারও বাউন্ডারি মেরে ২ বল হাতে রেখেই ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া।

স্টয়নিস ২৪ ও ম্যাথু ওয়েড ১৫ রানে অপরাজিত থাকেন, দক্ষিণ আফ্রিকার হয়ে অ্যানরিখ নরৎজে নেন ২ উইকেট। এই জয়ে টুর্নামেন্টে শুভ সূচনা পেলো অস্ট্রেলিয়া, অল্প পুঁজি নিয়েও লড়াই করে হারলো দক্ষিণ আফ্রিকা।

এর আগে আবুধাবিতে টসে হেরে ব্যাটিংয়ে নেমে মিচেল স্টার্কের ওভারে দুই চারে ১১ রান নিয়ে ভালো কিছুর ইঙ্গিত দিলেও সেই ভালোটাকে টেনে নিতে পারেননি দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা, নিজের প্রথম ওভারেই বাভুমাকে বোল্ড করে অজিদের প্রথম সাফল্য এনে দেন গ্লেন ম্যাক্সওয়েল।

আরও খেলার খবরঃ   ভারতকে শঙ্কায় ফেলে দিয়ে সেমিফাইনালের পথে নিউজিল্যান্ড

প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি হাকানো রাসি ভ্যান ডার ডুসেনকে ২ রানের বেশি করতে দেননি জশ হ্যাজেলউড, কুইন্টন ডি কক অদ্ভুত ভাবে বোল্ড হলে ২৩ রানেই ৩ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। পাওয়ার প্লেতে আর কোন উইকেট না হারালেও প্রোটিয়ারা তুলতে পারে মোটে ২৯ রান।

চতুর্থ উইকেটে হেনরিখ ক্লাসেনকে নিয়ে প্রোটিয়াদের বিপর্যয় কাটানোর চেষ্টা করেন এইডেন মারকারাম, ১৩ রান করা ক্লাসেনকে ফিরিয়ে ২৩ রানের জুটি ভাঙেন প্যাট কামিন্স। ডেভিড মিলারকে নিয়ে আরও ৩৪ রান যোগ করেন মারকারাম, ১৬ রানে ফিরেন মিলার।

একই ওভারে ডোয়াইন প্রিটোরিয়াসকেও আউট করেন অ্যাডাম জাম্পা, কেশভ মাহারাজ ০ রান করে রান আউটে কাটা পড়লে ৮৩ রানে ৭ উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলের মধ্যে এইডেন মারকারাম ছিলেন, তিনিও ফিরেন ৪০ রান করে।

ধুকতে ধুকতে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১১৮ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা, কাগিসো রাবাদার ব্যাট থেকে আসে অপরাজিত ১৯ রানের ইনিংস। অস্ট্রেলিয়ার হয়ে ২টি করে উইকেট নেন মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউড ও অ্যাডাম জাম্পা।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / জোড়া গোলে অভিষেক রাঙালেন ভ্রানিয়াস
বাংলাদেশ ফুটবল / নৌবাহিনীকে গোল বন্যায় ভাসিয়ে চ্যাম্পিয়নের মত শুরু বসুন্ধরা কিংসের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকা টেস্টে দলে ফিরলেন সাকিব-তাসকিন, চমক নাইম শেখ
কাবাডি / নারী কাবাডির শিরোপা জিতল পুলিশ
ক্লাব ফুটবল / মেসিকে সম্মান জানাতে আইফেল টাওয়ারের নিচে বসেছে ‘৭টি স্বর্ণের ছাগল’
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরে কে কি জিতলো?
ক্লাব ফুটবল / বিশ্বজুড়ে চলছে মেসি বন্দনা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি