বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

শুভ জন্মদিন, ফুটবল ঈশ্বর

প্রকাশ: শনিবার, ৩০ অক্টোবর, ২০২১ | ০২:০৪:১৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

২২শে জুন ১৯৮৬, মেক্সিকো।

ঘড়ির কাটায় ৫৪ মিনিটের খেলা চলছে। বিরতির পর মাত্র ছয় মিনিটের মাথায় বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বিতর্কিত ‘হ্যান্ড অব গড’ গোলে ইংল্যান্ড দলের বিপক্ষে এগিয়ে যায় আর্জেন্টিনা। তার ৪ মিনিট পরই নিজেদের অর্ধে হেক্টর এনরিকে পাস থেকে বল পায় ম্যারাডোনা। বলটাকে নিজের বাঁ-পায়ে নিয়ে ঠিক মিডফিল্ড লাইনে একটু আগে থেকে হালকা করে শুরু করলেন দৌড়….

দুই জনকে পাশ কাটিয়ে, তৃতীয়জনকে ভ্যাবাচেকা খাইয়ে বল একটু বাইরের দিকে ঠেলে ছুটে গেলেন দৌড়ে শিলটনের দিকে। সঙ্গে টেনে নিয়ে গেলেন আরো ৩ জন সাদা জার্সির খেলোয়াড়। ৩৬০ ফেইন্ট, রঙ ওয়ে করে ষাট মিটারের দূর থেকে মাত্র ১০ সেকেন্ডের মধ্যে ডুকে পড়লেন ইংল্যান্ডের ডি-বক্সের মধ্যে। তার মধ্যে কাটিয়ে ফেললেন পিটার বার্ডস্লি, পিটার রেইড ও টেরি বাচারসহ গোটাকয়েক ইংলিশ ফুটবলার।

ছবিঃ ইন্টারনেট

সামনে গিয়ে ডি- বক্সে খুঁজে পান আরও একজন ডিফেন্ডার এবং গোলরক্ষক পিটার শিল্টনকে। তখন তখনও হয়তো শিল্টন নিজেও ভাবেনি,তার সাথে কি যে হতে চলেছে। তিনিও ঝাঁপিয়ে পড়লেন নিচে। কিন্তু,  তাকে ধরাশায়ী করে ফুটবল ইতিহাসেরর সবচেয়ে গুরুত্বপূর্ণ বলটি হালকা আলতো করেই ঠেলে দিলেন গোলের ভেতর…. গোললললল। শতাব্দীর সেরা গোল। টেলিভিশনের পর্দায় উরুগুয়ে সাংবাদিক ভিক্টর হুগো মোরালসের চিৎকার:

There, there, there, there, there, there! Goaaaal! Goaaaaaaal! I want to cry, oh holy God, long live football! What a goal! Diegoal! Maradona! It is to cry for, excuse me!

Maradona, in a memorable run, in the best play of all times! Cosmic kite, which planet did you come from, to leave many Englishmen behind, for the country to be a clenched fist crying for Argentina? Argentina 2 & England 0!!!  Diegoal, Diegoal, Diego Armando Maradona!

Thank you, God, for football, for Maradona, for these tears, for this Argentina 2, England 0.

আরও খেলার খবরঃ   রোনালদোর রেকর্ডের দিনে জুভেন্টাসের শিরোপা উৎসব

৫ই জুলাই, ১৯৮৪।

৭৫০০০ দর্শকের সামনে ইতালির স্টাডিও সান পাওলো স্টোডিয়ামে কিংবদন্তি ম্যারাডোনাকে নিজেদের করে নেয় ইতালি নেপলসরা। স্টোডিয়াম জুড়ে নেপলসদের গগনবিদারী চিৎকার: “Ho visto Maradona, ho visto Maradona. (‘I saw Maradona, I saw Maradona’)”

দর্শকদের সেদিন শুধু একটি কথাই, তাদের রক্ষাকর্তা ও একজন মেসাইয়া এসে পড়েছেন। তারপর থেকে ম্যারাডোনা ও নাপোলির অবিশ্বাস্য সম্পর্কের ইতিহাস কারো অজানা নয়। এখনও যদি নাপোলির কাউকে ঈশ্বরের কথা জিজ্ঞেস  করা হয় ম্যারাডোনা নাম সবার আগে বলে। নাপোলির অলিগলির অসংখ্য দেয়ালে জেসুস ও মারিয়ার ছবির মাঝখানে এখনও একজন দিয়াগো ম্যারাডোনার ছবি টাঙ্গানো থাকে।

ছবিঃ টুইটার

কথিত আছে যে, দিয়েগো ম্যারাডোনা যখন ইতালির সান পাওলো মাতাতো; নেপলসরা তখন কবরবাসীদের ঢিল মারতো, ” Guagliu ! E Ch eve sit pers.” – “তোরা জানিস না মরে গিয়ে কি জিনিস মিস করছিস।”

ইতালির সান জেননারোর নামে যে সেন্ট নিজের জীবন স্যাক্রিফাইস করে নেপলসদের ইতিহাসে সবচেয়ে বেশি জায়গা করে নিয়েছেন; কেবল ভিল্লা ফিওরিতোরো বস্তির এই ছেলেটি তাকে সবচেয়ে বেশি চ্যালেঞ্জও চুড়ে দিয়েছেন।

দিয়েগী ম্যারাডোনা ছিলেন ফুটবলের একজন সত্যিকারের জাদুকর, ফুটবলের বিশুদ্ধ শিল্পী। পায়ের কারুকাজে, শৈলীতে তিনি ফুটবলের উথাল-পাতাল প্রেমে মজিয়েছিলেন গোটা দুনিয়াকে। ৬০ বছরের জীবনে উল্কার গতিতে ছুটেছেন, জীবনকে উপভোগ করেছে প্রাণভরে। মানুষের বিপথে পাশে গেছেন, বিতর্কেও জড়িয়েছেন। কিন্তু মানুষ তাঁকে ভালোবেসেছে পাগলের মতো করে।

ছবিঃ ফেসবুক

২০২০ সালের নভেম্বরে বিশ্বের সকল ফুটবলানুরাগীকে অশ্রুতে ভাসিয়ে পৃথিবীর মায়া কাটিয়ে জীবন-নদীর ওপারে চলে যান আর্জেন্টিনার ছিয়াশি বিশ্বকাপের নায়ক। আজ, ৩০ অক্টোবর, ২০২১-ফুটবল ঈশ্বরের ৬১তম জন্মদিন। মাত্র ২৬ দিন পরই হবে মৃত্যুর পর প্রথম। তার আগেই ফুটবল ঈশ্বরকে জানাই জন্মদিনের শুভেচ্ছা।

শুভ জন্মদিন, ফুটবল ঈশ্বর।
ওপারে ভালো থাকুন..

লেখা: এ. এইচ বাদশা

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাডিলেডের পর অ্যাশেজে যুক্ত হচ্ছে আরও একটি দিবারাত্রির টেস্ট
ক্লাব ফুটবল / ইউরোপা লিগে নেমে ‘নতুন যুগের শুরু’ দেখছেন জাভি
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাশেজ | হেডের দ্রুততম সেঞ্চুরিতে বড় লিডে দ্বিতীয় দিন শেষ অস্ট্রেলিয়ার
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / পিএসএল | শহিদ আফ্রিদিকে দিয়ে সরফরাজকে দলে নিলো মুলতান
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি