বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

শূন্য হাতেই ফুরিয়ে যাচ্ছে বেলজিয়ামের সোনালী প্রজন্মর সময়

প্রকাশ: শনিবার, ৯ অক্টোবর, ২০২১ | ১৩:৫৪:২৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

ক্লাসের সবচাইতে ভালো ছাত্র। পড়া ধরলেই সবার আগে ওঠে তার হাত, ক্লাস টেস্ট থেকে শুরু করে সব পরীক্ষাতেও থাকে মেধাতালিকার শীর্ষে। কিন্তু মূল পরীক্ষা এলেই কী যেন হয়ে যায়! নিজেকে হারিয়ে খুঁজে। স্কুল থেকে ভার্সিটি জীবনে এমন অনেকের দেখা মিলেছে আমাদের সবার। কথাগুলো আবার অনেকের সাথে মিলেও যাবে।

তবে সাম্প্রতিক ফুটবলে ক্লাসের সেই অভাগা ছাত্রটির ভাগ্যই যেন ভর করেছে বেলজিয়াম ফুটবল দলের উপর।

‘১৮ বিশ্বকাপে ব্রাজিল’কে হারানোর পর থেকে যেকোনো টুর্নামেন্টের শুরু থেকে তাদের গায়ে থাকে ফেভারিটের তামাকা। থাকবেই না বা কেনো? দলে রয়েছেন এক ঝাঁক সময়ের সেরা খেলোয়াড়রা।

কেভিন ডি ব্রুইন, ইডেন হ্যাজার্ড আর রোমেলু লুকাকু, কর্তোয়াদের মতো খেলোয়াড়দের নিয়ে গড়া দল শেষ তিন বছর যাবৎ রয়েছে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। তবে ট্রফির ছোঁয়া কোনো মতেই পাচ্ছে না বেলজিয়াম। তীরে গিয়ে বারবার তরী ডুবানোর ভুলটা করছেন লুকাকু-হ্যাজার্ডরা। অনেকেই মনে করছেন, আগামী বছরের কাতার বিশ্বকাপই রোমেলু লুকাকু, ইডেন হ্যাজার্ড, কেভিন ডে ব্রুইনদের শিরোপা জেতার শেষ সুযোগ।

২০১৮ বিশ্বকাপে ব্রাজিলকে বিদায় করে দিলেও সেমিতে ফ্রান্সের সাথে হেরে বিশ্বকাপ জয়ের স্বপ্নভঙ্গ হয়ে যায় রবার্তো মার্টিনেজের শিষ্যদের।

এইবারও নেশন্স কাপের ফাইনাল খেলা হলো না সেই ফ্রান্সের সাথে হেরে। প্রথমার্ধে ২-০ গোলের লিড নিলেও ম্যাচশেষে স্কোর দাঁড়ায় ২-৩ এ।

অসাধারণ প্রত্যাবর্তনের গল্প লিখে বেলজিয়ামকে হতাশ করে ফ্রান্স। গত ইউরোতেও একরাশ হতাশা নিয়ে ফিরতে হয়েছিল লুকাকুদের। সেবার কোয়ার্টার ফাইনালে ২-১ গোলে হারে চ্যাম্পিয়ান ইতালির কাছে।

ছবিঃ ইন্টারনেট

সমর্থকদের এমন সব তিক্ত হারের স্বাদ দেওয়ায় আগামী কাতার বিশ্বকাপ নিয়ে তেমন আশাবাদী নন বেলজিয়াম ফুটবল ধারাভাষ্যকার পিটার ভনডানবেম্পটও।

তিনি জানান “কাতার বিশ্বকাপে এই প্রজন্সের সাফল্য পাওয়ার আশা অনেকটাই কমে গেছে”।

সাবেক খেলোয়াড় মার্ক দিগ্রিস এভাবে একের পর শিরোপার জেতার সুযোগ হারানোয় বর্তমান দলের ওপর রীতিমত বিরক্ত।

আরও খেলার খবরঃ   থাই সিংহ 'বয়' বলছে জিতবে কে ইউরোতে!

“এটা দুঃখজনক যে এই প্রজন্ম এভাবে শিরোপা জেতার সুযোগ নষ্ট করেছে। এটার কোনো দরকার ছিল না”

ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া বেলজিয়ামের সোনালী প্রজন্মের সামনে শেষ সুযোগ কাতার বিশ্বকাপ নিজেদের করে নেওয়ার। তা না হলে শেষমেশ ট্রফিলেস থাকতে হবে বেলজিয়ামের সোনালী প্রজন্মকে।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ‘লিগ জমজমাট ও প্রতিযোগিতামূলক ছিল – সালাম মুর্শেদি’
ক্লাব ফুটবল / ‘করিম বেনজেমাকে ব্যালন ডি’অর দিতে চান জিদান’
বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি