বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

শেষ দিকে জ্বলে উঠে ‘নয়ে ৯’ ব্রাজিলের

প্রকাশ: শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১ | ০৭:৫০:৩৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

এক সপ্তাহে তিন ম্যাচ। বড় দুই ম্যাচ খেলার জন্যই নিয়মিত একাদশের বেশকিছু ফুটবলারকে ছাড়াই একাদশ সাজায় ব্রাজিল কোচ তিতে। বিশ্রাম দেওয়া হয় পিএসজির ফরোয়ার্ড নেইমারকেও! দলের সেরা তারকাবিহীন প্রতিপক্ষের মাঠে বেশিরভাগ সময় জুড়ে নিজেদের হারিয়ে খুঁজছিল তিতের দল, আক্রমণভাগ ও ছিল না কোন ছন্দে। উল্টো, ম্যাচের শুরুতেই এক গোল খেয়ে ৭০তম মিনিট পর্যন্ত পিছিয়ে থাকায় হারার শঙ্কা জেগেছিল সেলেসাও শিবিরেই। সেখান থেকেই ঘুরে দাঁড়িয়ে ম্যাচ নিজেদের করে নেয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

আজ (শুক্রবার) বাংলাদেশ সময় ভোরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটি ৩-১ গোলে জিতেছে ব্রাজিল। প্রতিপক্ষের মাঠে শুরু থেকেই আধিপত্য বজা রেখে স্রোতের বিপরীতে গোল হজম করে ব্রাজিল। বিরতির পরও অনেকাংশ সময় গোল না হলেও শেষ দিকে জ্বলে উঠে সেলেসাওরা। শেষ বিশ মিনিটে মার্কুইনহোস, গ্যাব্রিয়েল বারবোসা ও অ্যান্টানিওর গোলে জয় নিয়ে বাড়ি ফিরে তিতের শিষ্যরা।

ছবিঃ টুইটার

এই নিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের নয় ম্যাচের সবকটিই জয় পেল ব্রাজিল। বিশ্বকাপ বাছাইপর্বে ভেনেজুয়েলার বিপক্ষে এখনও না হারার রেকর্ডও অক্ষুণ্ণ থাকলো সাম্বা বাহিনীর। প্রতিযোগিতায় তুলনামূলকভাবে দুর্বল দলটির বিপক্ষে টানা ১৮ ম্যাচই অপরাজিত ব্রাজিল। এ সময়ে ব্রাজিল ১৭ ম্যাচ জিতে ড্র করে একটি।এই জয়ে বিশ্বকাপ বাছাইপর্বের শতভাগ জয়ে ব্রাজিলের শীর্ষস্থানও আরও সুসংহত হলো।

প্রতিপক্ষের মাঠে সহজ জয় পেলেও প্রথমার্ধে অনেকটাই নিষ্প্রাণ ছিল ব্রাজিল। ভেনেজুয়েলার রক্ষণজমাট প্রাচীরে তৈরি করতে পারেনি গোল করার কোন সুযোগ। উল্টো, ম্যাচের শুরুতেই গোল খেয়ে পিছিয়ে পড়ে সেলেসাওরা। ১১ মিনিটে ভেনেজুয়েলার ফরোয়ার্ড এরিক রামিরেজ হেডে গোল করেন। এই গোলে পিছিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে ব্রাজিল।

ছবিঃ টুইটার

বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া ব্রাজিল একের পর এক আক্রমণ করে। কিন্তু, কিছুতেই যেন সাফল্য মিলছিল না। বরং, প্রথমার্ধের গোলে এগিয়ে থাকায় জয়ের পথে এগিয়ে যাচ্ছিলো ভেনেজুয়েলা। বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের ইতিহাসে কখনও পুঁচকে দলটির কাছে না হারা ব্রাজিল জ্বলে উঠে শেষ দিকে।

ম্যাচের ৭১ মিনিটে মার্কুইনহোসের দুর্দান্ত হেডে সমতায় ফেরার পর ৮৫ মিনিটে পেনাল্টি থেকে এগিয়ে যায় অতিথিরা। গোল করেন গ্যাব্রিয়েল বারবোসা। যোগ করা সময়ের ৫ মিনিটে ম্যাচের শেষ গোলটি বদলি হিসেবে অভিষেক ঘটা অ্যান্টানিও।

আরও খেলার খবরঃ   উয়েফা ইউরো: রাতে পর্দা উঠছে মহাদেশীয় মহারণের

তবে, মন মতো জয় না পেলেও ব্রাজিলের জয়ে আলো ছড়িয়েছে অভিষিক্ত রাফিনহা। নিজে গোলের দেখা না পেলেও মারকুইনোসও অ্যান্টানিওর গোলের উৎস ছিলেন লিডস ইউনাইটেডের তরুণ এই মিডফিল্ডার। ব্রাজিলের হয়ে অভিষেকেই ২১টি পাস খেলেছেন, যার মধ্যে ৩টি গোল হওয়ার মতো পাস দিয়ে দুটি আদায় করিয়েছেন দুই সতীর্থকে দিয়ে।

ছবিঃ টুইটার

আগামী পরশু বিশ্বকাপ বাছাইপর্বে সেলসাওদের পরবর্তী প্রতিপক্ষ কলম্বিয়া। প্রতিপক্ষের মাঠে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত তিনটায়। তিন দিন পর আন্তর্জাতিক বিরতিতে ব্রাজিলের শেষ ম্যাচে প্রতিপক্ষ লুইস সুয়ারেজের উরুগুয়ে। শুক্রবার ঘরের মাঠে শক্তিশালী দলটির বিপক্ষে মাঠে নামবে তিতের দল।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / পরিসংখ্যানে পাকিস্তানের ভারত বধের কাব্যে
আন্তর্জাতিক ক্রিকেট / জয় উপভোগ করো, তবে উচ্ছ্বাসে ভেসে যেও না: সতীর্থদের উদ্দেশ্যে বাবর
আন্তর্জাতিক ক্রিকেট / বিতর্ক চাইলে আগে থেকে বলবেন, পাকিস্তানি সাংবাদিকের প্রশ্নে ক্ষিপ্ত কোহলি
ক্লাব ফুটবল / ইন্টারের বিপক্ষে অন্তিম মুহুর্তে জুভেন্টাসকে বাঁচালেন আর্জেন্টাইন তারকা দিবালা
ক্লাব ফুটবল / নেইমারের ফেরার ম্যাচে হোঁচট খেয়েছে মেসিরা
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানকে জিতিয়ে গর্বিত ভারত বধের নায়ক আফ্রিদি
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিন্তানের কাছে উড়ে গিয়ে ’শিশির’কে দুষলেন কোহলি!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি