বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

শেষ হয়ে গেলো ডি ককের দক্ষিণ আফ্রিকা অধ্যায়!

প্রকাশ: বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ | ১৪:০৭:১৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সুপার টুয়েলভের ম্যাচে টসের সময় সবাইকে অবাক করে দিয়ে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা জানালেন ব্যক্তিগত কারণে খেলছেন না কুইন্টন ডি কক। সে সময়ও কেউ কল্পনা করেনি ঠিক কি এমন কারণ যে বিশ্বকাপের ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নিলেন ডি কক।

পরে অবশ্য বিষয়টি পরিস্কার হয়ে যায়, মূলত ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন ইস্যু নিয়েই নিজেকে প্রত্যাহার করে নেন ডি কক। তবে বিষয়টি সেখানেই শেষ হচ্ছে না, অনেকের ধারণা ডি ককের এই সিদ্ধান্তে দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার এখানেই শেষ হয়ে যাবে তার।

গতকাল ম্যাচের আগ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের জন্য ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে সংহতি জানানোর জন্য হাঁটু গেড়ে বসা বাধ্যতামূলক ছিল না, যে যার ইচ্ছেমতো বসে বা দাঁড়িয়েও সংহতি জানাতে পারবে। তবে ডি কক একটাও মেনে চলেননি, যার ফলে বিষয়টি বাধ্যতামূলক করে দেয় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

সিএসএর এমন সিদ্ধান্তের পরে ম্যাচ না খেলারই সিদ্ধান্ত নেন ডি কক, তার এমন সিদ্ধান্তের প্রতিক্রিয়া কি হবে সেটা এখনো নিশ্চিত নয়। ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলের শঙ্কা আর হয়তো কখনোই দক্ষিণ আফ্রিকার জার্সিতে দেখা যাবে না ডি কককে।

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি অধিনায়ক টেম্বা বাভুমাও নিশ্চিত নন সামনে কি ঘটতে যাচ্ছে, তবে তারা ডি ককের পাশেই থাকবেন বলে জানিয়েছেন।

টেম্বা বাভুমা বলেন, “জানি না, বিষয়টা কতদূর গড়াবে। সে আজকেই সিদ্ধান্ত নিয়েছে, আমি তাই আজকের কথাই কেবল বলতে পারি। কুইন্টনের বদলি হিসেবে কাউকে দলে যোগ করার ব্যাপারটি আমার সিদ্ধান্ত নয়, কোচ আর নির্বাচকরা হয়তো তা ভাববেন।”

তিনি আরও বলেন, “কুইন্টন এখনও ক্রিকেটারদের একজন, আমাদের ছেলেদের একজন। যতটা সমর্থন তার লাগে, সতীর্থদের কাছ থেকে যতটা ভরসা তার প্রয়োজন, আমরা সবটুকুই দেব। যদি আরও আলোচনার প্রয়োজন পড়ে, অবশ্যই সেটা হবেও।”

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি