বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

সুখী দেশ ফিনল্যান্ডের সুখ বিসর্জন দিয়ে লাল-সবুজের জার্সিতে খেলা এক তরুণের গল্প

প্রকাশ: বুধবার, ৬ অক্টোবর, ২০২১ | ১১:৪৫:৪১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

জন্ম তার ফিনল্যান্ডে। সেখানকার শীতল আবহাওয়ায় বেড়ে ওঠা তার। ৭০% বণাঞ্চলে ঘেরা দেশটির সবুজ প্রকৃতির মাঝে কেটেছে শৈশব, কৈশোর। ছোটবেলা থেকেই ফুটবলকে নাওয়া-খাওয়া বানিয়ে নেওয়া সেই তরুণ বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড ছেড়েছেন এই ফুটবলের জন্যই।

নিজের জন্মভূমি ত্যাগ করে এই তরুণ পাড়ি জমিয়েছেন নিজের পিতৃভূমি বাংলাদেশে এখানেই গড়তে চান নিজের স্বপ্নের ফুটবল ক্যারিয়ার।

যারা ফুটবলের নিয়মিত খোঁজ খবর রাখেন তারা এতক্ষণে হয়তো বুঝে নিয়েছেন কার কথা বলছি। হ্যাঁ গল্পটি বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলার তারিক কাজীর।

ছবিঃ ইন্টারনেট

বাংলাদেশে খেলতে আসা বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলারদের মধ্যে সবচেয়ে হাইপ্রোফাইল ধরা হয় তারিক কাজীকে। কারণ, ইউরোপের কোন দেশের বয়সভিত্তিক মূল দলে খেলা এবং সেদেশের টপ লীগে খেলার অভিজ্ঞতাসম্পন্ন কেউ এর আগে বাংলাদেশের হয়ে খেলতে আসেনি। তারিক সর্বশেষ মৌসুমে ফিনিশ ক্লাব ইলভেস টেম্পেরের হয়ে খেলেছেন।

ইউরোপীয় ফুটবলের রঙিন ক্যারিয়ার ছেড়ে তিনি খেলতে এসেছেন ধুঁকতে থাকা বাংলাদেশের ফুটবলে। উয়েফা ইউরোপা লীগের বাছাইপর্বে খেলার অভিজ্ঞতা থাকা এই ফুটবলারের সামনে ছিল উজ্জ্বল সম্ভাবনা। তবে সব সুযোগ সুবিধা উপেক্ষা করে তারিক খেলতে আসেন ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৮৯তম দলটির হয়ে।

ঘরোয়া ফুটবলে বসুন্ধরা কিংসের হয়ে দূর্দান্ত খেলা তারিক নজর কাড়েন বাংলাদেশ জাতীয় দলের ইংলিশ কোচ জেমি’ডের। জেমির দলে ডাক পেয়ে ফিনল্যান্ডে বয়সভিত্তিক অনূর্ধ্ব-১৬, ১৭, ১৮, ১৯ দলের হয়ে খেলা তারিক নিজের স্বপ্নের লাল সবুজের জার্সি গায়ে জড়ান বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে।

ছবিঃ ফেসবুক

অভিষেক ম্যাচে দূর্দান্ত খেলে নিজের জাত চেনান তারিক। তারপরের গল্পটাতো সকলের জানা। লাল সবুজের জার্সিতে এখন নিয়মিত মুখ তিনি। রক্ষণভাগের অপরিহার্য একজন হয়ে উঠা তারিক জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত খেলেছেন সাতটি ম্যাচ।

পৃথিবীর সবচেয়ে সুখী দেশের সুখ বিসর্জন দিলেও পেয়েছেন কোটি বাঙ্গালীর ভালোবাসা। এই ভালোবাসাকে পুঁজি করে নিজের সেরাটা দিয়ে বাংলাদেশ দলকে আরো অনেকদূর এগিয়ে নিবেন তারিক কাজী এমনটাই প্রত্যাশা ফুটবলভক্তদের।

আরও খেলার খবরঃ   'সাকিব-মুশফিকদের থেকে অনেক কিছু শেখার আছে'

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
ক্লাব ফুটবল / লেওয়ানডস্কির জোড়া গোলে হেসেখেলে জয়ে ফিরল বায়ার্ন মিউনিখ
বাংলাদেশ ক্রিকেট / জয় দিয়ে বিশ্বকাপ শুরু করতে বাংলাদেশের চাই ১৪১
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি