বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

সেই আফুসি আবারো ফিরছেন শেখ জামালে

প্রকাশ: শনিবার, ২ অক্টোবর, ২০২১ | ২৩:২৪:০৪

মোঃ রানা শেখ

ছবিঃ সংগৃহীত
ছবিঃ সংগৃহীত

শুরুতে খেলোয়াড় পরিচয়ে আসলেও পরে বনে যান একজন কোচ হিসেবে। চার মেয়াদে শেখ জামাল ধানমন্ডির কোচের দায়িত্ব পালন করেছিলেন নাইজেরিয়ান জোসেফ আফুসি। ২০১৯ সালের পর আবারো সেই আফুসিকে প্রধান কোচ হিসেবে ফিরিয়ে আনছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

২০২০-২১ মৌসুমে দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। দুই বারের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন দলটির সাফল্যের পেছনের কারিগর ছিলেন কোচ শফিকুল ইসলাম মানিক। কিন্তু সেই মানিককেই লিগ শেষ হবার ৫ ম্যাচ আগে বরখাস্ত করে শেখ জামাল। লিগের বাকি অংশে জামালের ডাগ আউট সামলান সাবেক ফুটবলার মোশারফ হোসেন বাদল।

১ অক্টোবর থেকে শুরু হয়েছে নতুন মৌসুমের দলবদল। প্রিমিয়ার লিগের ১২ ক্লাবই নিজেদের ঘর গুছিয়ে নেয়ার কাজে নেমে পড়েছে। শুধু খেলোয়াড়ই নয়, বিভিন্ন ক্লাবে কোচিং স্টাফেও আসছে পরিবর্তন। খন্ডকালীন দায়িত্ব নেওয়া মোশারফ হোসেন বাদলের উপর ভরসা রাখছে না শেখ জামাল ম্যানেজমেন্ট। নতুন মৌসুমের জন্য প্রধান কোচ হিসেবে আবারো ফিরিয়ে আনা হচ্ছে চার দফায় দায়িত্ব পালন করা নাইজেরিয়ান জোসেফ আফুসিকে।

জোসেফ আফুসির শেখ জামাল অধ্যায় কিছুটা ভিন্ন ধরনের। ২০১১-১২ মৌসুমে শেখা জামালের হয়ে মাঠ মাতালেও এরপরেই মৌসুমেই দায়িত্ব নেন প্রধান কোচের। এক মৌসুম বাদে ২০১৪-১৫ মৌসুমে দায়িত্ব নেন ভারতের চার্চিল ব্রাদার্সে। এরপর ২০১৫ সালে খেলোয়াড় কাম কোচ হিসেবে আবারো ফিরে আসেন ধানমন্ডির ক্লাবটিতে। প্রায় আট মাস দায়িত্ব পালনের পর আবারো ফিরে যান চার্চিলে।

২০১৭ সালের এপ্রিলে তৃতীয় মেয়াদে জামালের দায়িত্ব নিলেও নভেম্বরের অদ্ভুতভাবে দায়িত্ব থেকে অব্যাহতি নেন এই নাইজেরিয়ান। নভেম্বরের কোন এক বিকেলে বিকেলে ঢাকা মোহামেডানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ কিন্তু হঠাৎ শেখ জামাল ধানমন্ডি ক্লাবের কোচ জোসেফ আফুসি নিঁখোজ! রাতে জানা গেলো, আফুসি আর শেখ জামালের সঙ্গে নেই। ই-মেইলে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন টিম ম্যানেজমেন্টের কাছে।

২০১৮ সালের মে মাসে আবারো তাকে ফিরিয়ে আনে ক্লাব ম্যানেজমেন্ট। বার বার শেখ জামালকে ছেড়ে যাওয়ার পরেও তাকে কেনো ফিরিয়ে আনা হলো এ ব্যাপারে সে সময় শেখ জামালের ফুটবল কমিটির চেয়ারম্যান আশরাফউদ্দিন আহমেদ চুন্নু বলেছিলেন, “আসলে অতীত নিয়ে আর কিছু বলতে চাই না। আফুসি অনেক ভালো কোচ, তাই ওকে আবার ফিরিয়ে আনা।”

আরও খেলার খবরঃ   শেষ হলো মধ্যবর্তী দল বদল, লিগ শুরুর ব্যাপারে আশাবাদী বাফুফে ও ক্লাবগুলো

২০১৯ সালে শেখ জামালের দায়িত্ব ছাড়ার পর আরো একবার আফুসিকে ফিরিয়ে আনা হচ্ছে। আসন্ন ২০২১-২২ মৌসুমের জন্য শেখ জামালের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন এই নাইজেরিয়ান। বিষয়টি নিশ্চিত করেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ম্যানেজার আনোয়ারুল হক হেলাল।

“আমরা আবারো তাকে দায়িত্ব দিতে যাচ্ছি। তার সাথে কথা বার্তা চূড়ান্ত হয়ে গেছে। কিছু দিনের মধ্যেই সে এখানে আসবে।”

নতুন মৌসুমের জন্য আগের চার বিদেশিকেই ধরে রেখেছে শেখ জামাল। মাঝখানে গাম্বিয়ান পা ওমর জোবেকে আবাহনী দলে ভেড়াতে উঠে পড়ে লাগলেও তাকে ছাড়বে না শেখ জামাল।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / মুশফিক-নাঈমের ব্যাটে লঙ্কানদের বিপক্ষে ১৭১ রানের পুঁজি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / উজবেকিস্তানে পৌঁছেছে অনুর্ধ্ব-২৩ দল
বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
ক্লাব ফুটবল / ‘লে ক্লাসিক’ডার্বিঃ পিএসজি বনাম অলিম্পিক মার্শেই!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি