বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

স্বকীয়তা হারিয়ে স্লেজিংকে অস্ত্র হিসেবে নিয়েছে অস্ট্রেলিয়া!

প্রকাশ: শনিবার, ৩০ অক্টোবর, ২০২১ | ১১:৩৪:১৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

স্লেজিং নিয়ে ক্রিকেট বিশ্বে বিতর্ক থাকলেও বর্তমানে এটাকে ক্রিকেটের অংশ হিসেবেই বিবেচনা করা হয়, বিশেষ করে চিরপ্রতিদ্বন্দ্বীদের লড়াইয়ে স্লেজিংয়ের ব্যবহার বাড়তি উত্তেজনা এনে দেয়।

স্লেজিংয়ের জনক বলা হয়ে থাকে অজিদের, ক্রিকেট মাঠে তারাই সবচেয়ে বেশি প্রতিপক্ষকে স্লেজিং করে থাকেন। কথা দিয়েই প্রতিপক্ষকে ঘায়েল করার পদ্ধতিটা অস্ট্রেলিয়ার বেশ পুরাতনই বলা যায়, তবে সাফল্য পেতে যে স্লেজিংয়ের প্রয়োজন নেই সেটাই অজিদের মনে করিয়ে দিয়েছেন দেশটির সাবেক ক্রিকেটার গ্রেগ চ্যাপেল।

উদাহরণ হিসেবে গ্রেগ চ্যাপেল নিউজিল্যান্ডকে সামনে দাঁড় করিয়েছেন। তিনি দাবি করেছেন, আইসিসি টেস্ট চ্যাম্পিয়ন জয়ী কিউইরা প্রমাণ করে দিয়েছে ক্রিকেটে জিততে বা সফল হতে স্লেজিং করার প্রয়োজন পরে না।

ভারতকে হারিয়ে প্রথমবারের মতো আয়োজিত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি জিতে নিয়েছে নিউজিল্যান্ড, দীর্ঘ পথ পাড়ি দিয়ে ফাইনালে ওঠা কিউইরা এই ট্রফি জিততে প্রতিপক্ষকে স্লেজিংও করতে হয়নি। গ্রেগ চ্যাপেল মনে করেন, স্কিল থাকলে স্লেজিংয়ের প্রয়োজন হয় না।

আর স্কিল কমে যাওয়ার কারণেই অস্ট্রেলিয়া ক্রিকেট দল স্লেজিংয়ে ঝুঁকে পড়েছে বলে মনে করেন গ্রেগ চ্যাপেল। নিজের লেখা বই ‘নট আউট’ এ তিনি লিখেছেন, “সমস্ত সন্দেহের উর্ধ্বে উঠে বর্তমান টেস্ট বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড এটা প্রমাণ করে দিয়েছে যে তোমার ভান্ডারে স্লেজিং না থাকলেও তুমি ম্যাচ জিততে পারো।”

তিনি আরও বলেন, “যে ধরনের ক্রিকেটটা কেন উইলিয়ামসনের দল খেলেছে তা অনবদ্য। সাউন্ড ব্যাটিং, উইকেটের মাঝে প্রো-অ্যাক্টিভ রানিং, ক্ষুরধার ফিল্ডিং, পেস-বাউন্স-সিম-সুইং মিশ্রিত বোলিং দিয়েই ওরা সাফল্য পেয়েছে। যা একসময়ে অজিদেরও সাফল্যের চাবিকাঠি ছিল, পরবর্তীতে স্লেজিংকে তারা অস্ত্র হিসেবে ব্যবহার শুরু করে।”

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / রাহুল-রশিদের পর পাঞ্জাব-হায়দ্রাবাদের কোচ ছিনতাই করলো লক্ষ্ণৌ!
আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি