বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

৩৬ বছর বয়সেও রোনালদোর দুর্দান্ত পারফরম্যান্সের রহস্য কি?

প্রকাশ: শনিবার, ৯ অক্টোবর, ২০২১ | ১৯:০৭:৩২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

ক্রিশ্চিয়ানো রোনালদোর বয়স ৩৬ হলেও খেলার মাঠে পারফরমেন্স এখনো ২৬ বছরের তরুণ তুর্কির মতো। দিনদিন বয়স বাড়লেও তার ছাপ পড়তে দিচ্ছেন না মাঠের পারফরমেন্সে।

নিজের ফিটনেস ধরে রাখার জন্য রোনালদো প্রতিনিয়ত কতটা কঠোর পরিশ্রম করেন সেটাতো সকলেরই জানা। খাদ্যাভ্যাস ও পরিশ্রমের পাশাপাশি পর্তুগিজ তারকা ব্যবহার করেন এক বিশেষ বরফ চেম্বার।

বরফ চেম্বারটির দাম ৫০ হাজার পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যা ৫৮ লাখ টাকারও বেশি। ক্রাইওথেরাপি বরফের নামক চেম্বারটির কাজ হলো অ্যাথলেটদের ফিট রাখা। খেলোয়াড়দের রক্ত চলাচল স্বাভাবিক রাখতে, দ্রুত শারীরিক অবসাদমুক্ত হতে ও চোট থেকে তাড়াতাড়ি মুক্তি পেতে এই চেম্বার ব্যবহার করা হয়।

প্রিমিয়ার লিগে প্রতি সপ্তাহে খেলার যে খাটুনি, যে প্রতিদ্বন্দ্বিতা, যে চাপ—তার সঙ্গে খাপ খাওয়ানোর জন্য সুস্থ থাকতে হবে প্রতিনিয়ত। তা বেশ ভালোভাবেই জানেন রোনালদো। তাইতো ক্রাইওথেরাপি চেম্বারটিকে উড়িয়ে এনেছেন ইতালির তুরিন থেকে।

যদিও এই চেম্বারটি রোনালদো ব্যবহার করছেন ২০১৩ সাল থেকে। রিয়াল থেকে জুভেন্টাসে যাওয়ার সময় সাথে করে নিয়ে এসেছিলেন তার প্রিয় চেম্বারটি। এইবারো তার ব্যতিক্রম হলো না। তুরিন থেকে সোঁজা উড়িয়ে নিয়ে আনলেন ইংলেন্ডে।

ক্রাইওথেরাপি চেম্বারটি ব্যবহার করা হয় মূলত শরীরের টিস্যুগুলোর সঠিক পরিচর্যা করার জন্য। ক্রাইওথেরাপি চেম্বারের মধ্যে তাপমাত্রা থাকে -১৬০ ডিগ্রি থেকে -২০০ ডিগ্রি। সে অবস্থায় চেম্বারের মধ্যে ঢুকে নিয়মিত তিন মিনিট কাটান রোনালদো।

এরপর চেম্বারের বাতাসের মধ্যে তরল নাইট্রোজেন পাম্প করা হয়, যা রোনালদোর শরীরকে আরও বেশি শীতল করে। তবে এই চেম্বারের মধ্যে পাঁচ মিনিটের বেশি থাকা যায় না। থাকলে শরীরের সমূহ ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

লীগে তিন ম্যাচে তিন গোল করা রোনালদো সম্প্রতি প্রিমিয়ার লীগে সেপ্টেম্বর মাসের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন। রোনালদোর এই সেরা হওয়ার লড়াইয়ে বরফ চেম্বারটি যে ভালোই সাহায্য করছে তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও খেলার খবরঃ   ফাইনালের আগে দলে ফিরেছে আনসু ফাতি

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / বোলারদের আধিপত্যের দিনে আশরাফুলের হ্যাট্রিকসহ ৫ উইকেট
বাংলাদেশ ক্রিকেট / মুশফিক-নাঈমের ব্যাটে লঙ্কানদের বিপক্ষে ১৭১ রানের পুঁজি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / উজবেকিস্তানে পৌঁছেছে অনুর্ধ্ব-২৩ দল
বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি