বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

অতীত নিয়ে ভাবছেন না জামাল

প্রকাশ: বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১ | ১৮:৫২:০৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ভবিষ্যতের ভাবনায় জামাল।
ভবিষ্যতের ভাবনায় জামাল।

সাফ চ্যাম্পিয়নশিপে ব্যর্থতার পর বাংলাদেশ জাতীয় ফুটবল দলের লক্ষ্য এখন চার জাতি ফুটবল টুর্নামেন্ট। উক্ত টুর্নামেন্টকে সামনে রেখে ফিরে তাকাতে হয়েছে সাফের পারফরমেন্সের দিকেও। তবে সাফের ব্যর্থতার কথা মনে রাখতে চান না জামাল। অতীত ভুলে ভবিষ্যৎ নিয়েই ভাবতে চান বাংলাদেশ অধিনায়ক।

শ্রীলংকায় আগামী ৮ নভেম্বর থেকে শুরু হচ্ছে চার জাতি ফুটবল টুর্নামেন্ট। স্বাগতিক শ্রীলংকা ছাড়াও অংশ নিচ্ছে বাংলাদেশ, মালদ্বীপ ও সিশলস। সাফে শ্রীলংকাকে হারালেও মালদ্বীপের কাছে হেরেছিল বাংলাদেশ। কয়েকদিনের ব্যবধানেই আবারো এই দুই দলের মুখোমুখি হচ্ছে জামাল ভুঁইয়ারা।

মালদ্বীপের বিপক্ষে গত ১৮ বছরে জয় নেই বাংলাদেশের। সাফে হারলেও এই টুর্নামেন্টে তাদেরকে হারাতে চান জামাল ভুঁইয়ারা। স্বাগতিক লংকানদের বিপক্ষে সাম্প্রতিক জয়ের স্মৃতি থাকলেও ঘরের মাঠে খেলা হওয়ায় তাঁরা যে বিপদজনক দল সেটা বলার অপেক্ষা রাখে না। এর আগে শ্রীলংকার মাটিতে ২০০৮ সালের সাফ চ্যাম্পিয়নশিপে ও ২০১০ সালের এএফসি চ্যালেঞ্জ কাপে মুখোমুখি হয়ে দুবারই হেরেছিল বাংলাদেশ।

শুক্রবার সকালে দেশ ছাড়বে বাংলাদেশ দল। এর আগে বৃহস্পতিবার গণমাধ্যমের সাথে কথা বলতে এসে অধিনায়ক জামাল ভুঁইয়া জানালেন, অতীত নিয়ে ভাবছেন না তিনি।

“মালদ্বীপের বিপক্ষে অতীতের ম্যাচ নিয়ে একজন খেলোয়াড় হিসেবে আমি ভাবি না। সবসময় ভবিষ্যৎ নিয়ে ভাবি। ভবিষ্যৎ হচ্ছে, মালদ্বীপের বিপক্ষে আমাদের একটা ম্যাচ আছে, শ্রীলঙ্কা ও সিশেলসের বিপক্ষে সামনে ম্যাচ আছে। আমি সামনের ম্যাচগুলোর দিকে তাকিয়ে আছি।”

“অতীতে কি হয়েছে, সেটা নিয়ে আমি কথা বলি না। কেননা, ওটা চলে গেছে। ওই ম্যাচগুলো আমরা আবার খেলতে পারবো না। আবারও তাদের বিপক্ষে ম্যাচ, আবারও আমরা তাদের বিপক্ষে খেলবো। অতীতে কি হয়েছে আমি মনে করি না সেটা নিয়ে আমাদের কথা বলা উচিত।”

এই টুর্নামেন্টে জামাল তার সতীর্থ হিসেবে পাচ্ছেন না নিয়মিত ছয় ফুটবলারকে। এই ছয় ফুটবলার না থাকায় বাংলাদেশ দল এখন মূল দল না হয়ে ‘বি’ দল হিসেবে শ্রীলংকা যাচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে জামাল বলেন, “যে দল যাচ্ছে, সেটা বাংলাদেশ দল, মূল দল। কোনো ‘বি’ টিম,‘ সি’ টিম নেই। যারা স্কোয়াডে আছে, এটা মূল দল।”

আরও খেলার খবরঃ   লিগ মাঠে থাকলেও মেয়েদের উন্নতি দেখেননি সাবিনা

৮ তারিখে সিশলসের বিপক্ষে লড়বে বাংলাদেশ। প্রথম ম্যাচে জয় পাওয়াটা গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন জামাল ভুঁইয়া।

“কোচ, ম্যানেজার যেটা বলেছেন, আমরা জিততে চাই, ম্যাচ বাই ম্যাচ ভাবতে চাই। প্রথম ম্যাচ সিশেলসের বিপক্ষে, গুরুত্বপূর্ণ ম্যাচ। যদি এটা জিততে পারি, আমরা ভালো শুরু পাব এবং আমি মনে করি, সেটা হলে পরের ম্যাচ আমাদের জন্য আরও সহজ হবে।”

“কোচ বলেছেন, এই টুর্নামেন্টে ভালো কিছু করার কথা, আমাদের ভালো সুযোগ আছে সেটা করার। মালদ্বীপের সাফের ব্যর্থতা আমাদের পেছনে ফেলতে হবে, নতুন লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে। নতুন লক্ষ্য হচ্ছে, চার জাতির এই টুর্নামেন্ট জেতা।”

শুক্রবার সকাল ১০টা ৪৫ মিনিটে শ্রীলংকার উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ দল।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / একাডেমী কাপের শিরোপা জিতল ভৈরব ফুটবল একাডেমী
ব্যাডমিন্টন / বঙ্গবন্ধু ব্যাডমিন্টনে লড়াই করে হারলেন সালমান-উর্মি
টুকিটাকি / ওমিক্রন আতঙ্কে দেশে ফিরে গেলেন জাতীয় দলের নেপালি কোচ
টেনিস / বঙ্গবন্ধু কাপ টিটিতে বিকেএসপি সেরা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে হারিয়ে কাজ সেরে রাখতে চায় বসুন্ধরা কিংস
বাংলাদেশ ফুটবল / দুই ইউরোপিয়ান ফুটবলারের ম্যাজিকে নবাগত স্বাধীনতার প্রথম জয়
আন্তর্জাতিক ক্রিকেট / গায়ে জোর থাকলে মন্থর উইকেটেও ভালো করা যায়: শাহিন আফ্রিদি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি