বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘অল ব্রাজিলিয়ান’ ফাইনালে আবারও দক্ষিণ আমেরিকার সেরা পালমেইরাস

প্রকাশ: রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১০:৪১:০৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

৩০১ দিন। ঠিক ৩০১ দিন আগে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই কোপা লিবার্তোদোরাসের অল ব্রাজিলিয়ান ফাইনালে ঐতিহ্যবাহী সান্তোসকে হারিয়ে একুশ বছর পর শিরোপা জিতে পালমেইরাস। এক বছরও পূর্ণ না হওয়ার আগে মহাদেশীয় সেরা হওয়া লড়াইয়ে ফের ফাইনালে উঠে দলটি।

৩০১ দিন পর অনুষ্ঠিত হওয়া এবারেও ফাইনালে তাদের শিরোপা ধরে রাখার লড়াইয়ে প্রতিপক্ষ ছিল স্বদেশী ক্লাব। সান্তোস নয়, ব্রাজিলিয়ান লিগের চ্যাম্পিয়ন ফ্ল্যামেঙ্গো। উত্তেজনা ঠাসা ফাইনালে এবারও শেষ হাসি হেসেছে পালমেইরাস। অল ব্রাজিলিয়ান ফাইনালে ফ্ল্যামেঙ্গোকে হারিয়ে শিরোপা ধরে রেখেছে দলটি। ইতিহাসে এবারই প্রথম কোপা লিবার্তোদোরাসে এক পঞ্চিকাবর্ষে দুবার চ্যাম্পিয়ন হলো কোন দল।

ছবিঃ টুইটার

গতকাল (শনিবার) রাতে কোপা লিবার্তোদোরাসের ফাইনালে ম্যাচটি ২-১ গোলে জিতেছে পালমেইরাস। চ্যাম্পিয়নদের হয়ে গোল দুটি করেছে রাফায়েল বেইগা ও ডেভারসন। ফ্ল্যামেঙ্গোর একমাত্র গোলটি করেছেন গ্যাব্রিয়েল বারবোসা।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সমতুল্য দক্ষিণ আমেরিকার ক্লাব ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতায় টানা দ্বিতীয়বার শিরোপা জিতলো পালমেইরাস। সবমিলিয়ে এটি তাদের তৃতীয় শিরোপা। ১৯৯৯ সালে প্রথমবার মহাদেশী সেরা হয়েছিল ক্লাবটি।

মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে উরুগুয়ের স্ত্যাদিও সেন্টানারিওতে কানায় কানায় দর্শকভর্তি মাঠে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল ব্রাজিলিয়ান সিরি’আ চ্যাম্পিয়ন ফ্ল্যামেঙ্গো। গোটা ম্যাচে ৬৪ শতাংশ বলই নিজেদের পায়ে রাখে রেনাতো গাউসোর দল। দুদলের গোলমুখে শটের ক্ষেত্রেও এগিয়ে ছিল দলটি। পালমেইরাস যেখানে শট নেয় মাত্র ১০টি, সেখানে গ্যাব্রিয়েল বারবোসারা সবমিলিয়ে শট নিয়েছিল ১৯টি। যদিও শেষ পর্যন্ত ডেভারসনের অন্তিম মুহুর্তের গোলই পার্থক্য গড়ে দিয়েছে।

ছবিঃ টুইটার

শিরোপা ধরে রাখার লড়াইয়ে এদিন শুরুতেই এগিয়ে যায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ম্যাচের দ্বিতীয় মিনিটেই নিজেদের অর্ধ থেকে সতীর্থের লম্বা বাড়ানো বল ডান দিক থেকে রাফায়েল বেইগাকে দেন মেইকা। দারুণ এক ফিনিশিংয়ে পালমেইরাসকে এগিয়ে দেন বেইগা। আসরে এই নিয়ে পাঁচ গোল করলেন ব্রাজিলিয়ান ২৬ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডার।

আরও খেলার খবরঃ   মেসিকে তুলে নেওয়ার কারন জানালেন পচেত্তিনো

গোল খেয়ে নিজেদের মেলে ধরার চেষ্টা করে ফ্ল্যামেঙ্গো। কিন্তু, এভারটন-বারবোসাদের সব আক্রমণই রুখে দেয় পালমেইরাস। ফলে শত চেষ্টা করেও সমতায় ফিরতে পারছিল না গেল মৌসুমে ব্রাজিলিয়ান লিগে চ্যাম্পিয়ন ফ্ল্যামেঙ্গো। তাই, প্রথমার্ধের ১-০ গোলে পালমেইরাস এগিয়ে যায়।

বিরতির পর মাঠে ফিরে আক্রমণের ধার বাড়ায় ফ্ল্যামেঙ্গো। সুযোগ বুঝে আক্রমণ শানায় পালমেরাইসও। তবে, ম্যাচের ৭২তম মিনিটে ভাগ্যে খুলে ফ্ল্যামেঙ্গোর। যার পুরোধা কৃতিত্ব গ্যাব্রিয়েল বারবোসার। বাম প্রান্ত থেকে জর্জিয়ান ডি আররাসকেটা বল বাড়ান তারকা এই ফরোয়ার্ড। উরুগুইয়ান মিডফিল্ডার পালমেইরাসের ডি বক্সে ফের বল বাড়ান বারবোসাকে। সেখান থেকে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন সেলেসাও বাহিনীর আক্রমণভাগের নিয়মিত এই খেলোয়াড়।

সবমিলিয়ে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে চলতি মৌসুমে গ্যাব্রিয়েল বারবোসার এটি ১১তম গোল ছিল। এবারের আসরে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের চেয়ে বেশি গোল আর কেউই করতে পারেনি। ২০১৯ সালে কোপা লিবার্তোদোরাসের ফাইনালেও আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেটের বিপক্ষে জোড়া গোল করেছিলেন ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড।

ছবিঃ টুইটার

ফ্ল্যামেঙ্গো সমতায় ফেরায় ম্যাচে উত্তেজনা বাড়ে দ্বিগুণ। এবার দুদলই সমান তালে আক্রমণ করে যায়। কিন্তু, কেউই আর গোলের দেখা পাচ্ছিলো না। ফলে নির্ধারিত সময়ে ১-১ গোলের সমতায় শেষ হয় খেলা। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

চলছে অতিরিক্ত সময়ের ছক কষাকষি। দুদলই গোল পেতে মরিয়া। এমন সময়ে ম্যাচের ৯৫তম মিনিটে বড্ড বড় ভুল করে বসে ফ্লামেঙ্গো এক ডিফেন্ডার। নিজেদের অর্ধে ডেভিড লুইজের বাড়ানো বল গোলরক্ষককে পাস করতে যান তিনি; সেখান থেকেই বল কেড়ে নেন বদলি নামা পালমেইরাসের ডেভারসন রুম সিলভা।

দারুণ ফিনিশিংয়ে পালমেইরাসকে আনন্দে ভাসান ৩০ বছর বয়সী এই ফরোয়ার্ড। ৯৬২ দিন পর পালমেইরাস জার্সি গায়ে গোল করেই বাজিমাত করলেন তিনি। বাকি সময় আর কোন গোল না হলে টানা দ্বিতীয়বার দক্ষিণ আমেরিকার সেরা হওয়ার আনন্দে মাতে আবেল ফেরেইরার দল।

ছবিঃ টুইটার

ইতিহাসে প্রথমবার টানা দুই মৌসুমে স্বদেশী ক্লাবকে হারিয়ে ব্যাক টু ব্যাক দক্ষিণ আমেরিকার শিরোপা জয়ের রেকর্ড গড়ল পালমেইরাস। সবমিলিয়ে ২০০০ ও ২০০১ সালে বোকা জুনিয়র্সের পর প্রথম দল হিসেবে টানা দুবার কোপা লিবার্তোদোরাসের শিরোপা জিতলো দলটি।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কানাডার বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের লক্ষ্য ১৩৬ রান
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি