বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আইসিইউ থেকে এসে সেমিফাইনাল খেলা রিজওয়ানকে ‘শ্রদ্ধা ও ভালোবাসা’ শোয়েব আকতারের

প্রকাশ: শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১ | ১৮:৫৫:৫৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

মোহাম্মদ রিজওয়ান (ছবি - সংগৃহীত)
মোহাম্মদ রিজওয়ান (ছবি - সংগৃহীত)

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরু থেকেই রীতিমতো উড়ছিল পাকিস্তান। আসরের একমাত্র দল হিসেবে সুপার টুয়েলভের সবকটি ম্যাচ জিতে সেমিফাইনাল খেলা বাবর আজমদের হাতেই অনেকে বিশ্বকাপের শিরোপাও দেখেছিল।

কিন্তু, শেষ চারে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াইয়ের আগে বড় দুঃসংবাদ বয়ে আনে পাক শিবিরে। খবর আসে, সেমিফাইনালে লড়াইয়ের আগে দলের গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড় মোহাম্মদ রিজওয়ান ও শোয়েব মালিককে দেখা যায়নি পাকিস্তান দলের অনুশীলনে!

ছবিঃ টুইটার

পরে জানা যায়, ফ্লু ও জ্বর থাকায় তাঁরা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে নামার আগের দিন অনুশীলন মিস করেছেন। তখনই প্ল্যান বি তৈরি রাখতে হচ্ছিলো সাকলাইন মুস্তাক ও ম্যাথু হেইডেনদের। সৌভাগ্যবশত, গতকাল বৃহস্পতিবার ম্যাচ শুরু আগে জানানো হয়, দুজনই ফিট। তবে, তখনও রিজওয়ানকে নিয়ে গুঞ্জন শেষ হচ্ছিলো না।

অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে গতকাল আসরের দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামেন শোয়েব মালিক ও মোহাম্মদ রিজওয়ান দুজনই। টসে হেরে ব্যাট করতে নেমে দলের অধিনায়ক বাবর আজম ৩৪ বলে ৩৯ করে ফিরে গেলেও এক পাশ আগলে রেখে রিজওয়ান ঠিকই খেলেন ৫২ বলে ৬৭ রানের দারুণ এক ইনিংস। যদিও শেষ পর্যন্ত পাকিস্তানের ১৭৬ রান ৬ বল বাকি থাকতেই ৫ উইকেটে ম্যাচটি জিতে নেয় অস্ট্রেলিয়া।

বিশ্বসেরা আসরের শেষ চারে অজিদের কাছে হেরে গেলেও ম্যাচশেষে বের হয়ে আসে রিজওয়ানের সাহসিকতার আরেকটি গল্প। পাক সংবাদমাধ্যম ডন খবর করে, পাকিস্তানের মহাগুরুত্বপূর্ণ ম্যাচের ঠিক আগে দুই দিন ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন টি-টোয়েন্টি ক্রিকেটে এক পঞ্চিকাবর্ষে সবচেয়ে বেশি রান করা এই ওপেনার।

পাকিস্তান ক্রিকেট দলের ডাক্তার নাজীব সামরু ম্যাচ শেষে জানান, “রিজওয়ান ফুসফুসের গুরুতর সংক্রমণ নিয়ে নভেম্বরের ৯ তারিখ আইসিইউতে ভর্তি হন। তাকে দুই দিন সেখানে কাটাতে হয়।”

দুই দিন আইসিইউতে থাকার পরও দলের জন্য এমন সাহসী নেওয়ায় রিজওয়ান এখন প্রশংসায় ভাসছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। টুইটারে তার প্রশংসা করেছেন পাকিস্তানের সাবেক পেইস বোলার শোয়েব আখতার। তাঁর কাছে রিজওয়ান সত্যিকারের হিরো।

‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ খ্যাত এই গতি দানব নিজের টুইটার পাতায় লেখেন, “আপনি চিন্তা করতে পারেন এভাবে দেশের জন্য খেলেছে সে এবং সেরাটা দিয়েছে। সে গত দুই দিন আইসিইউতে ছিল। অনেক শ্রদ্ধা ও ভালোবাসা তোমার জন্য রিজওয়ান। সে আমাদের হিরো।”

চলতি বিশ্বকাপে পাকিস্তানের রানে সামকে থেকে নেতৃত্ব দিয়েছেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। দুদিন আইসিইউতে থাকার পরও দলেত বাঁচা-মরার লড়াইয়ে সতীর্থের এমন দায়িত্বশীলতায় প্রশংসা করতে ভোলেননি পাক অধিনায়কও।

বাবর আজম বলেন, “সে যে দল অন্তঃপ্রাণ, আজ সেটা দেখিয়েছে। অসাধারণ এক ইনিংস খেলেছে। তার যে অবস্থা ছিল, তাতে আমার খুব একটা আস্থা ছিল না (তার খেলার ব্যাপার)। তার শরীর পুরোপুরি ঠিক নেই বলে মনে হচ্ছিল। কিন্তু সে বলেছিল, যে অবস্থায়ই আছি, আমি খেলব। একজন অধিনায়ক, তার সতীর্থদের মধ্যে এই ক্ষুধাটাই দেখতে চায়। আজ সে যেমন খেলেছে, এর জন্য আমি খুশি।”

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / রাহুল-রশিদের পর পাঞ্জাব-হায়দ্রাবাদের কোচ ছিনতাই করলো লক্ষ্ণৌ!
আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি