বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আইসিসির বিশ্বকাপ সেরা একাদশের ‘অধিনায়ক’ বাবর আজম

প্রকাশ: সোমবার, ১৫ নভেম্বর, ২০২১ | ১৫:৫৪:০২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

আইসিসির টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করা হয়েছে। গোটা আসরে ব্যাটে-বলে যারা দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন, তাদের মধ্য থেকে বেছে নেওয়া সেরা ১১ ক্রিকেটারকে নিয়ে বানানো এই দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন পাকিস্তানের বাবর আজম।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি মনোনীত একটি কমিটি বেছে নিয়েছে সদ্য সমাপ্ত বিশ্বকাপের সেরা দল। যেখানে ধারাভাষ্যকার, সাবেক আন্তর্জাতিক খেলোয়াড় ও সাংবাদিক ইয়ান বিশপ (কনভেনর), নাটালি জার্মানোস, শেন ওয়াটসন, লরেন্স বুথের মতো বিশিষ্ট ব্যক্তিরা ছিলেন। এই কমিটির সদস্য ও প্রধান আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন আইসিসির ক্রিকেট বিষয়ক মহাব্যবস্থাপক জিওফ অ্যালারডাইস।

ছবিঃ টুইটার

গতকাল (রোববার) রাতে দুবাইয়ের ইন্টারন্যাশনাল স্টোডিয়ামে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনালে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের শিরোপাটি ঘরে তুলে অস্ট্রেলিয়া। শুরুতে ব্যাট করা কিউইদের ১৭২ রান অজিরা ছাড়িয়ে যায় ৭ বল বাকি থাকতে। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে এটাই সর্বোচ্চ রান তাড়া করে জয়।

দুর্দান্ত এই জয়ে প্রত্যাশিতভাবেই বিশ্বকাপের সেরা একাদশে আছে অস্ট্রেলিয়ার সবচেয়ে তিন ক্রিকেটার। তাছাড়া, রানার্স-আপ নিউজিল্যান্ড, শেষ চারে খেলা ইংল্যান্ড ও পাকিস্তান, এমনকি সুপার টুয়েলভে খেলা দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার খেলোয়াড়রা থাকলেও আইসিসির বিশ্বকাপের সেরা একাদশে নেই আসরে টপ ফেভারিট হয়ে খেলতে আসা স্বাগতিক ভারতের কোন ক্রিকেটার। জায়গা হয়নি বাংলাদেশেরও কারও।

আইসিসির বিশ্বকাপের একাদশে ওপেনার হিসেবে আছেন আসরে সেরা খেলোয়াড় অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও আসরের একমাত্র সেঞ্চুরিয়ান ইংল্যান্ডের জস বাটলার। নির্বাচক প্যানেলের ঘোষিত একাদশের উইকেটরক্ষকও ইংলিশ তারকা।

ব্যাটিং অর্ডার অনুসারে তিনে আছেন আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক বাবর আজম। আইসিসির ঘোষিত সেরা দলের নেতৃত্বেও থাকছেন পাক অধিনায়ক। মিডল অর্ডারে চার ও পাঁচ আছেন যথাক্রমে লঙ্কান তরুণ ক্রিকেটার চারিথ আসালাঙ্কা ও দক্ষিণ আফ্রিকার অ্যাইডেন মার্কক্রাম। সেরা অলরাউন্ডার হিসেবে আছেন ইংলিশ তারকা মঈন আলী।

বিশ্বকাপের সেরা একাদশে বোলিংয়ে স্পিনে নেতৃত্ব দিচ্ছেন আসরের সর্বোচ্চ উইকেট শিকারি উইনান্দো হাসারাঙ্গা ও অস্ট্রেলিয়ার শিরোপা জয়ের নেপথ্যের অন্যতম কারিগর অ্যাডাম জাম্পাও। পেস বোলিংয়ে প্রত্যাশিতভাবেই আছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড। বিশ্বকাপের শেষ চারে খেলতে না পারলেও একাদশে আছেন দক্ষিণ আফ্রিকার এনরিচ নর্টজে। এই একাদশে দ্বাদশতম খেলোয়াড় হিসেবে আছেন পাকিস্তানের সাড়া জাগানো বোলার শাহিন শাহ আফ্রিদি।

• এক নজরে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দল (ব্যাটিং অর্ডার অনুসারে):

১. ডেভিড ওয়ার্নার
২. জস বাটলার
৩. বাবর আজম
৪. চারিথ আসালাঙ্কা
৫. অ্যাইডেন মারক্রাম
৬. মঈন আলী
৭. উইনান্দো হাসারাঙ্গা
৮. অ্যাডাম জাম্পা
৯. জস হ্যাজেলউড
১০. ট্রেন্ট বোল্ট
১১. এনরিচ নর্টজে
১২. শাহিন শাহ আফ্রিদি

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / রাতে চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে কার খেলা কখন?
আন্তর্জাতিক ক্রিকেট / আবারো মেলবোর্ন স্টারসের হয়ে খেলবেন পাকিস্তানি হারিস রউফ
বাংলাদেশ ক্রিকেট / শুরুতেই বাবর-আজহারের উইকেট নিয়েছে বাংলাদেশ
আজকের খেলা / চ্যাম্পিয়নস লিগে রিয়াল, পিএসজির ম্যাচসহ টিভিতে আজকের খেলা
আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি