বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আট ক্লাব আবেদন করলেও লাইসেন্স পেয়েছে শুধু বসুন্ধরা ও আবাহনী

প্রকাশ: মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ | ০০:৩২:১৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

এএফসি কাপে খেলতে হলে প্রতিটা ক্লাবের এএফসি ক্লাব লাইসেন্স থাকা অত্যাবশ্যক। ২০২২ এএফসি কাপের জন্য যারা শর্ত পূরণ করেছে সেসব ক্লাবের নাম প্রকাশ করেছে এএফসি। যেখানে বাংলাদেশ থেকে আটটি ক্লাব আবেদন করলেও অনুমোদন পেয়েছে মোটে দুটি ক্লাব।

এএফসি ক্লাব লাইসেন্স পেতে হলে থাকতে হবে মাঠ, দলের পারফরম্যান্স, প্রশাসনিক অবস্থা, উন্নত অবকাঠামো, অর্থনৈতিক ও আইনি স্বচ্ছতা- সবকিছু বিবেচনা করেই এই লাইসেন্সটা দিয়ে থাকে এএফসি। এই লাইসেন্স না থাকলে এএফসি কাপেও খেলতে পারে না ক্লাব গুলো। গত বছর বাংলাদেশ থেকে ছয়টি ক্লাব আবেদন করলেও লাইসেন্স পেয়েছিল চারটি ক্লাব। কিন্তু এবার ক্লাবের সংখ্যা বেড়ে আটটি হলেও লাইসেন্স পেয়েছে মোটে দুটি ক্লাব। তাঁরা হলো- বসুন্ধরা কিংস ও আবাহনী লিমিটেড।

এবার আবেদন করে লাইসেন্স না পাওয়ায় গত মৌসুমে দ্বিতীয় হয়েও ২০২২ এএফসি কাপে খেলতে পারছে না শেখ জামাল ধানমন্ডি ক্লাব। যার ফলে লিগে তৃতীয় হয়েও বসুন্ধরা কিংসের সঙ্গে এএফসি কাপে অংশ নিবে আবাহনী লিমিটেড, তবে সরাসরি নয় প্লে-অফ খেলতে হবে আকাশী-নীলদের। আর সরাসরি খেলবে লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সোমবার জানিয়েছে, প্রিমিয়ার লিগের মোট ৮টি দল ক্লাব লাইসেন্সিংয়ের জন্য আবেদন করেছিল। ক্লাব সমূহ হলো- বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেড, সাইফ স্পোর্টিং ক্লাব, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি, শেখ রাসেল ক্রীড়া চক্র, মোহামেডান স্পোর্টিং ক্লাব ও উত্তর বারিধারা।

এদিকে দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ ১৩টি ক্লাব লাইসেন্স অনুমোদন পেয়েছে শ্রীলংকার। এরপর নেপাল ও ভুটানের চারটি কর, ভারতের তিনটি ও মালদ্বীপের দুটি ক্লাব অনুমোদন পেয়েছে।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / একাডেমী কাপের শিরোপা জিতল ভৈরব ফুটবল একাডেমী
ব্যাডমিন্টন / বঙ্গবন্ধু ব্যাডমিন্টনে লড়াই করে হারলেন সালমান-উর্মি
টুকিটাকি / ওমিক্রন আতঙ্কে দেশে ফিরে গেলেন জাতীয় দলের নেপালি কোচ
টেনিস / বঙ্গবন্ধু কাপ টিটিতে বিকেএসপি সেরা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে হারিয়ে কাজ সেরে রাখতে চায় বসুন্ধরা কিংস
বাংলাদেশ ফুটবল / দুই ইউরোপিয়ান ফুটবলারের ম্যাজিকে নবাগত স্বাধীনতার প্রথম জয়
আন্তর্জাতিক ক্রিকেট / গায়ে জোর থাকলে মন্থর উইকেটেও ভালো করা যায়: শাহিন আফ্রিদি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি