বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আধুনিক ক্রিকেটে কিভাবে জুয়াড়িরা কাজ করে জানিয়েছে আইসিসি

প্রকাশ: বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১ | ১০:২২:৩৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

ক্রিকেটে জুয়ার প্রচলন বেশ পুরোনো, ক্রিকেট যত আধুনিক হয়েছে বদলে গেছে জুয়ার ধরনও। বর্তমানে ফ্রাঞ্চাইজি ক্রিকেটের আধিক্য দুশ্চিন্তার মধ্যেই ফেলেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে, কারণ সংস্থাটি জানিয়েছে এখানে নজরদারি আন্তর্জাতিক ক্রিকেটের চেয়ে কম।

জুয়ার সংজ্ঞাটাই বদলে ফেলা হয়েছে উল্লেখ করে আইসিসি-র দুর্নীতি দমন ইউনিয়ের প্রধান অ্যালেক্স মার্শাল বলেন, “এখন টি-টোয়েন্টি ক্রিকেটে আর ম্যাচের ফল নিয়ে জুয়া হয় না। টস, বা নো বল নিয়েও জুয়া হয় না। এখন জুয়া হয় দু’ ওভার, খুব বেশি হলে চার ওভার নিয়ে। ম্যাচের ছোট ছোট অংশ নিয়ে জুয়া হয়।”

তবে এসব চর্চা আন্তর্জাতিক ক্রিকেটে হয় না বলেই মনে করে আইসিসি, তাদের চিন্তার জায়গাটা ফ্রাঞ্চাইজি ক্রিকেট নিয়েই। কারণ এখানে নজরদারি অনেকটাই কম আর জুয়াড়িরা কাজ করে পেছন থেকে, কোন কিছু সামনে আসলেও তাই মালিকেরা ফেসে যায় আর ধরাছোঁয়ার বাইরে থেকে যায় জুয়াড়িরা।

আলেক্স মার্শাল বলেন, “আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে আমাদের আর খুব একটা চিন্তা নেই। ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দেশে আমাদের দুর্নীতি দমন শাখা খুব ভাল কাজ করছে। আসল সমস্যা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট নিয়ে। গত দু’ বছরে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট নিয়ে আমাদের যা অভিজ্ঞতা, তাতে দেখেছি জুয়াড়িরা দলের মধ্যে ঢুকে পড়ে পিছন থেকে কাজ করে। কিছু হলে মালিকের নাম সামনে চলে আসে।”

ইউরোপে ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে ক্রিকেট, বিশেষ করে টি-টোয়েন্টি ফর্মেটে দ্রুত উত্থান ঘটছে দেশগুলোর। যার ফলে ইউরোপে বেড়ে চলেছে ফ্রাঞ্চাইজি ও টি-টোয়েন্টি লিগ, জুয়াড়িরা এটাকেই টার্গেট করেছে বলে জানিয়েছে আইসিসি।

ইউরোপ নিয়ে উদ্বেগ জানিয়ে মার্শাল বলেন, “এখন আন্তর্জাতিক জুয়াড়িরা ইউরোপের লিগে টাকা ঢালছে। মূলত যাঁরা শরণার্থী, রাজনৈতিক আশ্রয়প্রার্থী, তাঁদের ধরার চেষ্টা করছে জুয়াড়িরা। এদের তিন হাজার ইউরো করে ধরিয়ে দিয়ে বলা হচ্ছে খারাপ খেলতে।”

আরও খেলার খবরঃ   নিজের নয়, বাবরের অধিনায়কত্বেই পাকিস্তানের ভালো দেখছেন রিজওয়ান

কাদের দিয়ে জুয়া খেলানো হচ্ছে সেটাও জানিয়েছে আলেক্স মার্শাল, “এমনিতে জুয়াড়িরা অধিনায়ককে টোপ দেওয়ার চেষ্টা করে। এরপর তাদের নজরে থাকে ওপেনিং ব্যাটসম্যান, ওপেনিং বোলাররা। এর সহজ কারণ, এরাই খেলাটাকে নিয়ন্ত্রণ করে।”

তিনি আরও বলেন, “জুয়াড়িরা বুঝে গিয়েছে, এই ধরনের ক্রিকেটাররা কিছু হলেই আইসিসি-কে জানাবে। তাই এখন জুয়া হয় টিম ম্যানেজার বা প্রাক্তন ক্রিকেটারের মাধ্যমে। গত শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগে আমরা দেখেছি, একজন প্রাক্তন ক্রিকেটার জড়িয়ে পড়েছিলেন। গোটা ব্যাপারটাই হয়েছিল তাঁর মাধ্যমে।”

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি