বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আফগানিস্তানকে উড়িয়ে সেমিফাইনালের আশা টিকিয়ে রাখলো ভারত

প্রকাশ: বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১ | ০০:২০:০৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

বিশ্বকাপে তারকাঠাসা দল নিয়ে এসেও শুরুর ব্যর্থতায় বড্ড বেকায়দায় টিম ইন্ডিয়া। টানা দুই ম্যাচ হেরে খাদের কিনারায় এখন বিরাট কোহলির দল। ব্লু আর্মিদের অবস্থা এখন এমন গ্রুপ-২ সামনে আর কোন ম্যাচে পা হড়কালেই বিপদ! তবে, এই যাত্রা আফগান বাধা অতিক্রম করল রবি শাস্ত্রীর দল। নবি-রশিদদের হুংকার থামিয়ে আসরের প্রথম জয়ে সেমিফাইনালের আশা টিকিয়ে রাখলো দলটি।

আজ (বুধবার) রাতে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচটি ৬৬ রানের বড় ব্যবধানে জিতেছে ভারত। টসে হেরে ব্যাট করতে নেমে রোহিত-রাহুল তান্ডবে আসরের প্রথম দল হিসেবে দলীয় রান দুশো পার করে বিরাট কোহলির দল।

ছবিঃ টুইটার

নির্ধারিত ২০ ওভারে স্বাগতিকরা ২ উইকেট হারিয়ে ২১০ রান সংগ্রহ করে। জবাবে ব্যাট করতে নেমে শামী ও অশ্বিনের তোপের মুখে নির্ধারিত ২০ ওভারে ১৪৪ রানে থামে আফগানিস্তানের ইনিংস। ৪৭ বলে ৭৪ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন ভারতীয় দলের তারকা ব্যাটার রোহিত শর্মা।

এই জয়ে বিশ্বকাপের সেমিফাইনাল আশা এখনও টিকিয়ে রাখলো ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ-২ তে ৩ ম্যাচে ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে চারে আছে বিরাট কোহলির দল। সমান ম্যাচে ২ জয়ে চার পয়েন্ট নিয়ে তিনে আছে নিউজিল্যান্ড। ৪ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আফগানিস্তান। ৪ ম্যাচে শতভাগ জয়ে ৮ পয়েন্ট নিয়ে সবার আগে বিশ্বকাপের শেষ চার নিশ্চিত করেছে পাকিস্তান।

আবুধাবিতে টসে হেরে ব্যাট করতে নেমে ৪৭ বলে ৮টি চার ও তিন ছক্কায় দলীয় সর্বোচ্চ ৭৪ রান করে আউট হন ওপেনার রোহিত শর্মা। আর ৪৮ বলে ৬টি চার ও দুটি ছক্কায় দ্বিতীয় সর্বোচ্চ ৬৯ রান করে ফেরেন আরেক ওপেনার লোকেশ রাহুল।

শেষ দিকে ব্যাটিংয়ে নেমে মাত্র ২১ বলে ৬৩ রানের জুটি গড়েন হার্দিক পান্ডিয়া ও ঋষভ পন্থ। ১৩ বলে ৪টি চার ও দুটি ছক্কায় ৩৫ রান করে অপরাজিত থাকেন পান্ডিয়া। আর ১৩ বলে তিন ছক্কায় ২৭ রান করে অপরাজিত পন্থ। ভারত ২ উইকেটে সংগ্রহ করে আসরের সর্বোচ্চ ২১০ রান।

আরও খেলার খবরঃ   'কেবল ব্যাটার হার্দিক পান্ডিয়া ভারতীয় দলে খেলার অযোগ্য'

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার মোহাম্মদ শেহজাদকে হারায় আফগানিস্তান। রানের খাতাই খুলতে পারেননি তিনি। মোহাম্মদ শামির বলে অশ্বিনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন।

এরপর টপ অর্ডারের ব্যাটাররা ছোট ছোট ইনিংস খেলে বিদায় নেন। ওপেনার হযরতউল্লাহ জাজাই (১৫ বলে ১৩ রান), রহমানুল্লাহ গুরবাহ (১০ বলে ১৯ রান), গুলবাদিন নাইব (২০ বলে ১৮ রান) করেন।

৫৯ রানেই ৪ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে আফগানিস্তান। বাকি সময়টা ছিল শুধু ভারতের জন্য জয়ের অপেক্ষা। অধিনায়ক মোহাম্মদ নাবি ও অলরাউন্ডার করিম জানাতের জুটিতে ভর করে ৫ উইকেটে ১০০ রানের ঘর পার হয় আফগানিস্তান।

ছবিঃ টুইটার

কিন্তু ততক্ষণে ম্যাচ হাতছাড়া। জয়ের জন্য শেষ তিন ওভারে (১৮ বলে) প্রয়োজন পড়ে আরো ১০২ রানের। প্রতি ওভারে ৩৪ রান! যা প্রায় অসম্ভব। ৩৪ রানের লক্ষ্যে ১৮তম ওভারে শার্দুল ঠাকুরের ওভারে ১৬ রান নেয় নবি-করিম জুটি। অর্থাৎ ১২ বলে প্রয়োজন পড়ে ৮৬ রানের। বলে বলে বাউন্ডারির প্রয়োজন। আর বিগ হিট মারতে গিয়ে ১৯তম ওভারে মোহাম্মদ শামির বলে আউট হয়ে ফেরেন আফগান অধিনায়ক। সাজঘরে ফেরার আগে নবি করেন ৩২ বলে ৩৫ রান।

শামির ওই ওভারেই একবল পরে শূন্য রানে আউট হয়ে ফেরেন রাশিদ খান। শেষ ওভারে প্রয়োজন পড়ে ৮১ রানের। সেই ওভার থেকে ১৪ রান করতে সক্ষম হন করিম জানাত। ফলে ৭ উইকেটে ১৪৪ রানে শেষ হয় আফগানিস্তানের ইনিংস। করিম জানাত করেন সর্বোচ্চ ২২ বলে ৪৪ রান।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / শুরুতেই বাবর-আজহারের উইকেট নিয়েছে বাংলাদেশ
আজকের খেলা / চ্যাম্পিয়নস লিগে রিয়াল, পিএসজির ম্যাচসহ টিভিতে আজকের খেলা
আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
আন্তর্জাতিক ক্রিকেট / দক্ষিণ আফ্রিকায় ভারত সফরের সূচি প্রকাশ
হকি / চ্যাম্পিয়নস ট্রফিতে ভাল খেলাই লক্ষ্য বাংলাদেশের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি