বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আফগানিস্তান ক্রিকেটের ভাগ্য নির্ধারণে রমিজ রাজাদের নিয়ে আইসিসির কমিটি

প্রকাশ: বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ | ১৯:৫৪:২৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

আফগানিস্তানের ক্রিকেটের বর্তমান পরিস্থিতি পর্যালোচনার জন্য চার সদস্যের একটি বিশেষ কমিটি গঠন করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক আইসিসি। আগামী মাসে এই কমিটির প্রতিবেদনে উপরেই নির্ভর করছে আফগান ক্রিকেটের ভবিষ্যৎ।

আইসিসির এই কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন ইমরান খাজা। কমিটির বাকি তিন জন সদস্য হলেন রস ম্যাককালাম, লসন নাইডু এবং রমিজ রাজা।

সাম্প্রতিক বছরগুলোতে ক্রিকেটে আফগানিস্তানের অসাধারণ উত্থান, খেলার সবচেয়ে বড় রূপকথার গল্পগুলোর একটি। তবে দ্বিতীয় দফায় তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই দেশটির ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছে শঙ্কার।

ক্ষমতায় এসে পুরুষদের ক্রিকেটকে পূর্ণ সমর্থন দিলেও, নারী ক্রিকেটে নিষেধাজ্ঞা আরোপ করার কথা জানিয়েছিলো তালেবান সরকার। আর এতে বাধে বিপত্তি। কেননা নারী ক্রিকেট নিষিদ্ধ হলে আইসিসির নিয়মানুযায়ী টেস্ট স্ট্যাটাস হারানোর পাশাপাশি ভবিষ্যতে আইসিসির কোনো প্রকার বৈশ্বিক আসরে অংশ নেওয়ার যোগ্যতা হারাবে আফগানিস্তান।

উল্লেখ্য, নারী ক্রিকেটের উপর নিষেধাজ্ঞা আরোপের জের ধরেই ঘরের মাঠে আফগান দলের বিপক্ষে একমাত্র টেষ্ট ম্যাচটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া।

তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে আফগানিস্তান ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত গ্রহণের কথা আগেই জানিয়েছিলো আইসিসি। আর এর অংশ হিসেবেই পর্যালোচনা কমিটি গঠন করলো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

কমিটি গঠন প্রসঙ্গে আইসিসির সভাপতি গ্রেগ বার্কলে বলেন, “ভবিষ্যতেও আফগানিস্তান ক্রিকেটের উন্নয়নে লক্ষ্যে পুরুষ এবং মহিলা উভয় ক্রিকেটের বিকাশের জন্য সমর্থন অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ আইসিসি। আমরা বিশ্বাস করি, তা করতে সবচেয়ে কার্যকর পন্থা হলো নতুন সরকারের সাথে সম্পর্ক স্থাপনের লক্ষ্য অর্জনের প্রচেষ্টায় আমাদের সদস্য বোর্ডকে সহায়তা করা।”

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি