বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘আমাকে খেলতে হবে, দলের সাথে থাকতে হবে’ – আইসিইউতে ভারতীয় ডাক্তারকে বলেছিলেন রিজওয়ান

প্রকাশ: শনিবার, ১৩ নভেম্বর, ২০২১ | ১১:২৬:০৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

রিজওয়ানে থেকে উপহার পাওয়া জার্সি হাতে ডাক্তার সাহির (ছবিঃ সংগৃহীত)
রিজওয়ানে থেকে উপহার পাওয়া জার্সি হাতে ডাক্তার সাহির (ছবিঃ সংগৃহীত)

অস্ট্রেলিয়ার বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ সেমিফাইনালের আগেই হুট করে জ্বরে আক্রান্ত হয়েছিলেন মোহাম্মদ রিজওয়ান। পরবর্তীতে অবস্থা এতটাই বেগতিক হয়েছিল যে, তাকে আইসিইউতে ভর্তি করতে হয়েছিল। যেখানে ফুসফুসের গুরুতর সংক্রমণ নিয়ে ৩৫ ঘন্টা ছিলেন পাকিস্তানি কিপার-ব্যাটার।

তবে আইসিইউ থেকেই সরাসরি বিশ্বকাপের সেমিফাইনালে মাঠে নামেন মোহাম্মদ রিজওয়ান এবং গুরুত্বপূর্ণ সেই ম্যাচে ৫২ বলে ৬৭ রানের দূর্দান্ত এক ইনিংস খেলার পাশাপাশি ক্রিকেট ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক বর্ষপঞ্জিকায় হাজার রান করার বিশ্বরেকর্ড গড়েন পাকিস্তানের এই ওপেনার।

তবে এরকম গুরুতর অবস্থায় আইসিইউ থেকে রিজওয়ানের এত দ্রুত সেড়ে উঠা অবাক করছে তার ভারতীয় ডাক্তারকেও। নিজের ইচ্ছাশক্তি এবং আত্মবিশ্বাসের জোড়েই এমন অসম্ভব কার্য সাধন করেছেন রিজওয়ান মনে করেন মেডিওর হাসপাতালের বিশেষজ্ঞ পালমোনোলজিস্ট ডাঃ সাহির সাইনালাবদিন।

“মুঝে খেলনা হ্যায়, টিম কে সাথ রেহনা হ্যায়, (আমাকে খেলতে হবে, দলের সাথে থাকতে হবে)” সেমিফাইনালের একদিন আগে আইসিইউতে থাকা সত্ত্বেও রিজওয়ান তার ডাক্তারদের এমটাই বলেছিলেন – এক সাক্ষাৎকারে খালিজ টাইমসকে জানিয়েছেন ডাক্তার সাহির।

তিনি বলেন, “গুরুত্বপূর্ণ নকআউট ম্যাচে তার দেশের হয়ে খেলার প্রবল ইচ্ছা ছিল রিজওয়ানের। সে শক্তিশালী, দৃঢ়প্রতিজ্ঞ এবং আত্মবিশ্বাসী ছিল। সে যে গতিতে সুস্থ হয়ে উঠেছে তাতে আমি বিস্মিত।”

মোহাম্মদ রিজওয়ান (ছবি – সংগৃহীত)

তিনি আরও যোগ করেন, “ভর্তি হওয়ার সময় তার ব্যথা ছিল ১০/১০। তাই, অবস্থা নির্ণয়ের জন্য আমরা তাকে বিশদ মূল্যায়নের জন্য নিযুক্ত করেছিলাম। রিজওয়ানের ফুসফুসে মারাত্মক সংক্রমণ হয়েছিল। সেমিফাইনালের আগে পুনরুদ্ধার এবং ফিটনেস অর্জন অবাস্তব মনে হয়েছিল। যে কেউ সুস্থ হতে সাধারণত ৫-৭ দিন সময় লাগতো।”

তবে, এমন কঠিন পরিস্থিতিতেও আত্মবিশ্বাসী ছিলেন এবং প্রচণ্ড ইচ্ছাশক্তি প্রদর্শন করেছিলেন। সাহির এ প্রসঙ্গে বলেন, “তিনি খুব আত্মবিশ্বাসী এবং সৃষ্টিকর্তার প্রতি বিশ্বাসী বলে মনে হচ্ছিল। তার একমাত্র চিন্তা ছিল সেমিফাইনাল নিয়ে। একজন ক্রীড়াবিদ হিসেবে তার শারীরিক সুস্থতা এবং সহনশীলতার মাত্রা তার পুনরুদ্ধারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ছিল। তিনি ৩৫ ঘন্টা ধরে আইসিইউতে ছিলেন।”

আরও খেলার খবরঃ   টি-টোয়েন্টি বিশ্বকাপের ফ্লপ একাদশ

তবে সে পর্যন্ত অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ স্বপ্ন ধূলিসাৎ হয়েছে পাকিস্তানের। তবে এমন সাহসিকতা এবং বাহাদুরির জন্য বিশ্বজুড়ে প্রশংসার জোয়ারে ভাসছেন মোহাম্মদ রিজওয়ান।

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / রাহুল-রশিদের পর পাঞ্জাব-হায়দ্রাবাদের কোচ ছিনতাই করলো লক্ষ্ণৌ!
আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি