বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘একটি শিরোপা বড্ড দরকার মোহামেডানের’

প্রকাশ: বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ | ১৯:৩৪:৪১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

বাংলাদেশের ফুটবলে মোহামেডান স্পোর্টিং ক্লাব এক সময় দাপট দেখালেও শেষ ছয় বছরে নেই কোন শিরোপা। মাঠ বা মাঠের বাহিরে ধরা দিচ্ছে না সাফল্য। ইতিহাস-ঐতিহ্যে ভরা দলটির একটি শিরোপা জয়ের জন্য কত-শত প্রত্যাশা। ২০২১-২২ মৌসুমের দলবদল করতে এসে মোহামেডান কোচের কণ্ঠেও একটি ট্রফি জয়ের আকুতি শুনতে পাওয়া গেল।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) বুধবার দলবদলের আনুষ্ঠানিকতা সারে মোহামেডান। দেশি-বিদেশি মিলিয়ে ৩১ জনের রেজিস্ট্রেশন করিয়েছে ঐতিহ্যবাহী দলটি। আগের মৌসুমের অধিকাংশ ফুটবলারকেই ধরে রেখেছে সাদা-কালোরা। গত মৌসুমের চার বিদেশি থেকে শুধু মাত্র সোলেমান দিয়াবেতেকে ধরে রেখেছে তাঁরা। বাকি তিন বিদেশির বদলি হিসেবে এসেছে দুই সেন্টার-ব্যাক অস্ট্রেলিয়ান অ্যারন রেয়ারডন, মেসিডোনিয়ার জাসমিন মেসিনোভিক ও নাইজেরিয়ান ফরোয়ার্ড ওবি মোনেকে। তবে স্বাধীনতা কাপের শুরুর দিকে সোলেমান দিয়াবেতেকে ছাড়া বাকি তিনজনকে পাওয়া যাবে না।

দেশি ফুটবলারদের মধ্যেও খুব একটা পরিবর্তন করেনি সাদা-কালোরা। অভিজ্ঞ মামুনুল ইসলামের সাথে স্ট্রাইকার তকলিস আহমেদকে ফিরিয়ে এনেছে মোহামেডান। সেই সাথে আরও বেশ কয়েকজন নতুন ফুটবলারকে দলে টেনেছে। তাঁরা হলেন- ডিফেন্ডার ইমন খান, আবিদ হোসেন ও আলমগীর মোল্লা; মিডফিল্ডার শেখ গালিব নেওয়াজ, শাহরিয়ার ইমন। যদি মামুনুল ইসলামকে স্বাধীনতা কাপে পাচ্ছে না সাদা-কালোরা। বাংলাদেশ নৌ-বাহিনীতে চাকরিতে থাকায় সেই দলের হয়ে খেলতে অনুমতি দিয়েছে ক্লাবটি।

সবশেষ ২০১৪ সালে স্বাধীনতা কাপ জিতেছিল মোহামেডান। এরপর আর কোন সফলতা ধরা দেয়নি ঐতিহ্যবাহী দলটির। নতুন মৌসুমে নতুন উদ্দীপনায় আরও ভাল করার কথা জানালেন অস্ট্রেলিয়ান কোচ শন লেন। সমর্থকদের প্রত্যাশা পূরণে তাঁর দল সর্বোচ্চ চেষ্টা করবে বলে জানান এই কোচ।

“নতুন মৌসুম আমাদের জন্য চ্যালেঞ্জিং হবে। ভালো এবং ফিট খেলোয়াড়দের নিয়ে দল গড়েছি আমরা, যারা এখনও শিখছে। প্রতিটি বিভাগে আমাদের ভালো মানের খেলোয়াড় আছে। দলটা গত মৌসুমের চেয়ে ভালো এবং আমরা আশা করছি, গত মৌসুমের চেয়ে আমাদের ফল এবার ভালো হবে। আমার প্রত্যাশা সব সময় ভালো কিছুর। মোহামেডান বড় ক্লাব, তাদের ঐতিহ্য এবং ইতিহাস আছে। ছেলেদেরও সে ঐতিহ্য এবং ইতিহাস সমুন্নত রাখতে খেলতে হবে।”

আরও খেলার খবরঃ   ১৭ টি দল নিয়ে হবে এবারের স্বাধীনতা কাপ

ট্রফি জিততে না পারার হতাশা এবং ট্রফি জয়ের জন্য মোহামেডান যে ক্ষুধার্ত সেটা মনে করিয়ে দিলেন শন লেন। তবে ট্রফি জয় যে সহজ হবে না সেটাও জানেন এই অস্ট্রেলিয়ান কোচ।

“আমিও একটা ট্রফি চাই। আমার খেলোয়াড়রাও চায়, সমর্থকরাও চায়। কিন্তু আমি মনে করি এটা খুব কঠিন। কেননা বিদেশি খেলোয়াড়ের মানের (প্রতিটি দলে) উন্নতি হচ্ছে। স্থানীয় খেলোয়াড়রাও বিভিন্ন দলে যোগ দিচ্ছে। দলগুলো আগের চেয়ে শক্তিশালী হয়েছে। আমাদের সামনে বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। আমরা খুবই লড়াকু দল হবো। চোট, কার্ড এসব সমস্যা থেকে আমাদের দূরে থাকতে হবে, ফিনিশিংয়ে ভালো করতে হবে। তাহলে আমি মনে করি, মোহামেডানকে হারানো কঠিন হবে।”

গত মৌসুমে প্রিমিয়ার লিগে বসুন্ধরার (১০) পর সবচেয়ে কম গোল হজম করেছিল মোহামেডান (২৫)। তবে গোল করার দিক দিয়ে বেশ পিছিয়ে ছিল সাদা-কালোরা। তাই এই মৌসুমে রক্ষণভাগের পাশাপাশি আক্রমণ ভাগেও ভাল করার কথা জানালেন শন লেন।

“গতবার আমরা গোল কম খাওয়ার দিক থেকে দ্বিতীয় সেরা দল ছিলাম। বসুন্ধরার পরই ছিলাম আমরা। এর অর্থ হচ্ছে ডিফেন্সে আমরা জমাট এবং ভালো ছিলাম। বিশেষ করে আমাদের দুর্বলতা ছিল ফিনিশিংয়ে। আক্রমণভাগে আমরা যথেষ্ট ভালো ছিলাম না। এবার আমরা দুজন বিদেশি সেন্টার-ব্যাক নিয়েছি, ডিফেন্স কমপ্যাক্ট থাকবে। ওবি মোনোকে ও মামুনুলের আসাটা আমাদের দলে অনেক কিছু যোগ করেছে। আশা করি, এবার শুধু রক্ষণে নয়, ফিনিশিংয়ে ভালো করব আমরা।”

স্বাধীনতা কাপে মোহামেডানের প্রথ ম্যাচ ২৮ নভেম্বর মুক্তিযোদ্ধা সংসদের বিপক্ষে। গ্রুপ পর্বের বাকি দুই ম্যাচে লড়বে সাইফ স্পোর্টিং ক্লাব ও বাংলাদেশ সেনাবাহিনীর বিপক্ষে।

সাম্প্রতিক খবর

খেলাধুলায় মেয়েরা / বাংলাদেশ ফুটবল / সাফের দলে নতুন দুই মুখ
আন্তর্জাতিক ক্রিকেট / অধিনায়ক না হলেও দলের নেতা কোহলিই, রোহিতের শান্তির বার্তা
বাংলাদেশ ফুটবল / বিকেএসপি / প্রতি বিভাগে বিকেএসপি গড়ে তোলার ঘোষণা প্রধানমন্ত্রীর
ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাডিলেডের পর অ্যাশেজে যুক্ত হচ্ছে আরও একটি দিবারাত্রির টেস্ট
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি