বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

এক সেঞ্চুরিতে ‘তিন’ রেকর্ড বাটলারের

প্রকাশ: মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ | ০২:৫৩:১০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্র‍থম তিন ম্যাচে প্রতিপক্ষের বোলারদের সঙ্গে রীতিমতো ‘ছেলেখেলা’ করা ইংলিশদের আজ শুরুতেই চেপে ধরেছিল শ্রীলংকা। টানা তিন ম্যাচ জয়ের পর লঙ্কানদের বিপক্ষে চাপের মুখে পড়ে ইয়ন মরগানের দল। টসে হেরে ব্যাট করতে নেমে ওয়ানিন্দু হাসারাঙ্গার তোপের মুখে ৫ ওভারেই ৩ উইকেট হারিয়ে মেরুদণ্ড ভেঙে যায় ইংলিশ ব্যাটিং লাইন-আপের।

এমন অবস্থায় গ্রেট ব্রিটেনকে রক্ষা করেন উইকেটরক্ষক ব্যাটার জস বাটলার। প্রথম ৫ ওভারে তিন সঙ্গী জেসন রয়, ডেভিড মালান ও জনি বেয়ারেস্টোকে হারালে একটুও বিচলিত হোননি ডানহাতি এই ব্যাটার। প্রথমে অধিনায়ক ইয়ান মরগানকে ধীরগতিতে ব্যাট করেন। ৪৫ বলে প্রথম অর্ধশতক পূরণ করেন।

ছবিঃ টুইটার

অর্ধশতক করে লঙ্কান বোলারদের উপর চড়াও হোন। তারপর শেষের ২২ বলে আরও পঞ্চাশ রান যোগ করে আসরের প্রথম সেঞ্চুরিটি নিজের করেন নেন বাটলার। সবমিলিয়ে তিন অঙ্কের ঘরে পৌঁছতে জস বাটলারের লেগেছে ৬৭ বল। দুর্দান্ত এই সেঞ্চুরিতে এক ম্যাচেই বেশকিছু রেকর্ড গড়েছেন ফর্মের তুঙ্গে থাকা বাটলার, এক নজরে তা জেনে নিন:

১) শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করা ম্যাচটিতে প্রথমে ৪৫ বল খেলে অর্ধশতক করেন বাটলার। এরপর আর মাত্র ২২ বল খেলে পূর্ণ করেন সেঞ্চুরি। সব মিলিয়ে তিনি খেলেন ৬৭ বল। আর এর মাধ্যমে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বল খেলার রেকর্ড গড়েছেন বাটলার।

এর আগে বিশ্বকাপের এক ইনিংসে যৌথভাবে সবচেয়ে বেশি বল ৬৬টি বল খেলেন ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস। ২০১০ সালে ভারতের বিপক্ষে ৬৬ বল খেলে ৯৮ রান করেন গেইল। অপরদিকে ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে স্যামুয়েলস ৬৬ বল খেলে ৮৫ রান করেন।

২) জস বাটলার নিজেদের ইনিংসের শেষ বলে মানে ১৯.৬ বলে সেঞ্চুরি করেন। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এর কীর্তি গড়লেন তিনি। এর আগে ২০১৮ সালে ইংলিশদের বিপক্ষে এমন অনবদ্য সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল।

আরও খেলার খবরঃ   স্কোরবোর্ডে ৬০০-৭০০ রান তুলতে চান জো রুট

৩) শ্রীলঙ্কার বিপক্ষে এই সেঞ্চুরিতে প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে ক্রিকেটের ক্রিকেযতের ৩ সংস্করণ (টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি) সেঞ্চুরি করার অনন্য কীর্তির গড়লেন বাটলার। তাছাড়া, প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে ক্রিকেটের তিন সংস্করণেই দুই হাজার বা তার বেশি রান করলেন ডানহাতি এই ব্যাটার।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
আন্তর্জাতিক ক্রিকেট / দক্ষিণ আফ্রিকায় ভারত সফরের সূচি প্রকাশ
হকি / চ্যাম্পিয়নস ট্রফিতে ভাল খেলাই লক্ষ্য বাংলাদেশের
ক্লাব ফুটবল / প্যারিসের শীতে কষ্টে আছেন মেসি!
খেলাধুলায় মেয়েরা / বাংলাদেশ ফুটবল / সাফের শিরোপায় চোখ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী দলের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি