বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

এবার ‘বড়দের’ বিশ্বকাপ জিততে চান তৌহিদ হৃদয়

প্রকাশ: মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ | ১৬:০২:২৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

তৌহিদ হৃদয় (ছবিঃ সংগৃহীত)
তৌহিদ হৃদয় (ছবিঃ সংগৃহীত)

২০২০ সালে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে শ্রেষ্ঠত্ব অর্জন করে বাংলাদেশের ইতিহাসে প্রথম বারের মতো যেকোনো ক্রীড়া আসরে বিশ্বকাপ জয়ের গৌরব বয়ে এনেছিলেন তৌহিদ হৃদয়রা। এবার জাতীয় দলের হয়েও ‘মূল’ বিশ্বকাপ জয়ের প্রত্যয় ব্যক্ত করছেন এই তরুণ তুর্কী।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর নতুন করে এই ফরম্যাট নিয়ে পরিকল্পনা সাজাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যারই অংশ হিসেবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের বেশ কিছু তারকাকে জাতীয় দলে অন্তর্ভুক্ত করার গুঞ্জন শোনা যাচ্ছে। ইতোমধ্যেই খালেদ মাহমুদ সুজনের অধীনে মিরপুরের শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন শুরু করেছেন ৭ তরুণ ক্রিকেটার।

সেই সাত ক্রিকেটারের একজন তৌহিদ হৃদয় আজ অনুশীলনের ফাঁকে কথা বলেছেন গণমাধ্যমের সাথে। সেখানে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক, আসন্ন পাকিস্তান সিরিজ, নিজের লক্ষ্য সহ সাংবাদিকদের নানান প্রশ্নের উওর দিয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী এই তরুণ তুর্কী। সেই সাক্ষাৎকারটির পুরো অংশ তুলে ধরা হলো এখানেঃ

প্রশ্নঃ ব্যর্থতার সময় দলে ডাক পড়ায় বিশাল দায়িত্ব সেটা কিভাবে দেখছেন?

তৌহিদ হৃদয়ঃ আমি  অনুভব করি, এটা আমার জন্য বড় একটা সুযোগ। ভাল খারাপ হতেই পারে, আমরা আরও ভালোভাবে ফিরে আসবো ইনশাআল্লাহ। আমি ব্যক্তিগতভাবে চাই, যেই সুযোগটা পেয়েছি সেটা কাজে লাগাবো ইনশাআল্লাহ। হতে পারে অনুশীলন, হতে পারে সবকিছুই। সিনিয়র ভাইরা আছেন তাদের থেকে অনেক কিছু শেখার আছে, শিখবো ইনশাআল্লাহ।

প্রশ্নঃ বিশ্বকাপ জয়ের স্নায়ুচাপ জাতীয় দলের কতোটা কাজে দেবে?

তৌহিদ হৃদয়ঃ আমরা যতদিন ক্রিকেট খেলবো, ততদিন এটা আমাদের আত্মবিশ্বাস দিবে। একটা বিশ্বকাপ জয় হয়েছে। আমরা প্রতিটা খেলোয়াড় ব্যক্তিগতভাবে অনুভব করি যে, কিভাবে বিশ্বকাপ জিততে হয়। সেই সঙ্গে আমাদের আত্মবিশ্বাস আছে যে, ইনশাআল্লাহ বড়দের বিশ্বকাপ যেটা আছে সেটাও জিততে সক্ষম হব।

প্রশ্নঃ পাকিস্তান সিরিজে ব্যক্তিগত লক্ষ্য?

তৌহিদ হৃদয়ঃ পাকিস্তান সিরিজে সুযোগ পাওয়া না পাওয়া আসলে আমার হাতে নাই। তবে এই জন্য যেই অনুশীলন এখান থেকে যে সুযোগ গুলা আসবে সেগুলো কাজে লাগানোর। সেই সঙ্গে চেষ্টা করবো জাতীয় দলের সঙ্গে থেকে তাদের যেই সুযোগ সুবিধা, যেই পরিবেশ সেগুলো ভালোভাবে কাজে লাগানোর।

আরও খেলার খবরঃ   ঢাকা-রংপুর ম্যাচ দিয়ে মাঠে গড়ালো ২২তম এনসিএল

প্রশ্নঃ কিসের প্রেক্ষিতে সাতজনকে নিয়ে আসা হল, কি শিখানো হচ্ছে, কে শেখাচ্ছেন?

তৌহিদ হৃদয়ঃ আসলে আমরা যেই সাতজন এসেছে কেন এসেছি সেটা সিলেক্টররাই জানেন। আমাদের মেইন কাজটা হচ্ছে অনুশীলনে ফোকাস দেয়া। আমাদের সুজন স্যার আছেন, কোচরা আছেন তাদের অধীনে অনুশীলন করছি, এখন দেখা যাক আল্লাহ ভরসা।”

প্রশ্নঃ অনূর্ধ্ব-১৯ ই সর্বোচ্চ শিখর কিনা, জাতীয় দলে চান্স না পেলে?

তৌহিদ হৃদয়ঃ এটা আসলে দেখার বিষয় আমরা কিভাবে চাই। মানুষ যদি চায় তাহলে সব সম্ভব। আমাদের লক্ষ্য নিজেদের সেরাটা দিয়ে জাতীয় দলে ঢোকা, জাতীয় দলের গিয়েও নিজের সেরাটা দেয়া। এটা অনেকের ক্ষেত্রে হবে, অনেকের ক্ষেত্রে হবে না। মানুষ চেষ্টা করলে সবই সম্ভব। ইন শা আল্লাহ আমরা আমাদের সেরাটা দিয়ে চেষ্টা করবো।

প্রশ্নঃ ব্যাটিং পজিশন এবং উইকেট নিয়ে আপনার ভাবনা কী?

তৌহিদ হৃদয়ঃ আসলে পজিশনটায় কে খেলবে কে খেলবে না সেভাবে বলাটা কঠিন। সাকিব ভাইয়ের মতো প্লেয়ার তো বাংলাদেশে নাই। তার রিপ্লেসে খেলবো সেরকম চিন্তা ভাবনা করছি না। আমি আসলে আমার দিকে ফোকাস করছি, আমাদের ব্যাচের আরও যারা রয়েছে তারাও ফোকাস করছে। ওরা যদি সুযোগ পায় নিজেদের সেরাটা দিয়েই খেলবে। আর উইকেট নিয়ে বেশি কিছু বলার কিছু নাই। যে রকম উইকেটই হোক না কেন আমাদের খেলতে হবে। সেখান থেকে ফিরে আসার কোনো সুযোগ নাই। আমরা চেষ্টা করবো যখন যেই জায়গায় থাকি সেখান থেকেই সেরাটা দিতে।

প্রশ্নঃ পাকিস্তানের বিপক্ষে কতোটা চ্যালেঞ্জিং হবে খেলাটা?

তৌহিদ হৃদয়ঃ অবশ্যই চ্যালেঞ্জিং হবে। ঘরের মাঠে অবশ্যই আমরা ভালো দল। অতো সহজে আমরা হার মানবো না ইনশাআল্লাহ। তারপরও যেহেতু আমাদের কঠিন সময় যাচ্ছে, তাই আমরা মনে করছি আমরা যদি আমাদের সেরাটা দিতে পারি, সবাই সবার জায়গা থেকে ভাল কিছু দিতে পারি, তাহলে ভালো রেজাল্ট আসবে।

আরও খেলার খবরঃ   বাংলাদেশের নিউজিল্যান্ড সফরে কি ফলবে নুরুল হাসানের ভবিষ্যৎবাণী?

প্রশ্নঃ তামিম কি টিপস দিলেন?

তৌহিদ হৃদয়ঃ তামিম ভাই আমাদের সব সময় ইন্সপায়ার করে। তার থেকে সবসময় আমরা ভালো কথা শুনি। কিভাবে আমরা ভালো করবো, নেক্সট স্টেপগুলোতে আমাদের কি কি ফেস করতে হতে পারে। সিনিয়র প্লেয়ারদের কাছ থেকে যখন এরকম কিছু পাই তখন সেটা আসলেই ইন্সপায়ারিং। আমরাও চাই এরকম কিছু আসুক।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / ঢাকা টেস্টে দলে ফিরলেন সাকিব-তাসকিন, চমক নাইম শেখ
কাবাডি / নারী কাবাডির শিরোপা জিতল পুলিশ
ক্লাব ফুটবল / মেসিকে সম্মান জানাতে আইফেল টাওয়ারের নিচে বসেছে ‘৭টি স্বর্ণের ছাগল’
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরে কে কি জিতলো?
ক্লাব ফুটবল / বিশ্বজুড়ে চলছে মেসি বন্দনা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে আটকে দিল চিটাগাং আবাহনী
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / আইপিএল | ধোনিকে ছেড়ে দিতে চেন্নাইকে পরামর্শ দিলেন গম্ভীর
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি