বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

এমবাপ্পের ‘ডাবল’ হ্যাট্রিকে বিশ্বকাপে ফ্রান্স

প্রকাশ: রবিবার, ১৪ নভেম্বর, ২০২১ | ১০:৪০:৪৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

আগের ছয় ম্যাচে তিন জয় ও তিন ড্রয়ে কাতারে যেতে ফ্রান্সের আজ প্রয়োজন ছিল তিন পয়েন্ট। শক্তির বিচারে কাজাখস্তান থেকে অনেকটাই এগিয়ে থাকায় বেশ নির্ভার ছিল ফরাসিরা। ফুরফুরে আত্মবিশ্বাসে থাকা ফ্রান্স দল কতটা শক্তি, তা হাড়েহাড়ে টের পেল কাজাখরা। ১২৫ র‍্যাংকিংয়ে থাকা দলটি নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে দিদিয়ের দেশমের দল।

গতকাল (শনিবার) রাতে বিশ্বকাপ বাছাইপর্বে ম্যাচটি ৮-০ গোলে জিতেছে ফ্রান্স। বিশ্বচ্যাম্পিয়নদের গোল উৎসবে একাই চার গোল করেছেন তারুণ্যেই তারকা বনে যাওয়া কিলিয়ান এমবাপ্পে। জোড়া গোল করেছেন করিম বেনজেমা। একটি করে গোল করেছেন এড্রিয়েন র‍্যাবিওট ও আঁতোয়ান গ্রীজম্যান।

ছবিঃ টুইটার

বিশ্বকাপ নিশ্চিত করার ম্যাচে শুরু থেকে কাজাখদের চেপে ধরে ফ্রান্স। স্বাগতিকদের মুহুর্মুহু আক্রমণে প্রায় দিশেহারা হয়ে পড়ে সফরকারীরা। যাতে ম্যাচের মাত্র ৩২ মিনিটে ম্যাচ থেকে অনেকটাই ছিটকে পড়ে যায় কাজাখিস্তান। এ সময়ের মধ্যে জাতীয় দলের হয়ে প্রথম হ্যাট্রিক করে ফ্রান্সের জয় নিশ্চিত করে ফেলেন কিলিয়ান এমবাপ্পে।

এই শতাব্দীতে ফ্রান্সের মাত্র তৃতীয় ফুটবলার হিসেবে জাতীয় দলের হয়ে হ্যাট্রিক করেন তিনি। তাছাড়া, ৩৬ বছর পর ফ্রান্সে জার্সি গায়ে প্রতিযোগিতামূলক ম্যাচে প্রথম খেলোয়াড়ও এমবাপ্পে। এর আগে ১৯৮৫ সালে ডমিনিক রচিটিয়াও লুক্সেমবার্গের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে হ্যাট্রিক করেছিলেন।

ছবিঃ টুইটার

শুরুটা হয় ষষ্ঠ মিনিটে। থিও হার্নান্দেজের পাস থেকে গোলউৎসব শুরু করেন পিএসজি ফরোয়ার্ড। তারপর ১২ ও ৩২তম মিনিটে জোড়া গোল করে নিজে হ্যাট্রিক পূর্ণ করেন এমবাপ্পে। দুটো গোলেই সহায়তা করেছেন কিংসলে কোম্যান। প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা।

বিরতির পর মাঠে ফিরে যেন আরও ভয়াবহ হয়ে উঠে ফ্রান্স। ম্যাচের ৫৫তম মিনিটে থিও হার্নান্দেজের পাস থেকে গোল করেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড করিম বেনজেমা। তার মাত্র ৪ মিনিট পরই এমবাপ্পের বাড়ানো বল থেকে নিজেদের দ্বিতীয় গোলটি করেন দুর্দান্ত ফর্মে থাকা ৩৩ বছর বয়সী এই তারকা। ফ্রান্স ৫-০ গোলে এগিয়ে গেল।

ছবিঃ টুইটার

কিন্তু, তখনও ফ্রান্সের গোলউৎসব শেষ হয়নি। ম্যাচের ৭৫তম মিনিটে গ্রীজম্যানের পাস থেকে গোল করলেন র‍্যাবিওট। ৯ মিনিট পর গোলে দেখা পেলেন আঁতোয়ান গ্রীজম্যানও। স্পটকিক থেকে ব্যবধান ৭-০ করেন অ্যাতলেটিকো মাদ্রিদ তারকা। শেষ দিকে মূসা ডিয়াবের পাস থেকে নিজের চতুর্থ গোলটি আদায় করে নেন কিলিয়ান এমবাপ্পে।

আরও খেলার খবরঃ   যেখানে শুধু নেইমারই 'প্রথম'

১৯৫৮ সালে পশ্চিম জার্মানির বিপক্ষে ফন্টেইন চার গোল করার পর এমবাপ্পে-ই প্রথম ফরাসি জার্সি গায়ে এক ম্যাচে চার গোল করেছেন। ম্যাচের বাকি সময় আর কোন গোল না হলে ৮-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ফরাসিরা।

ছবিঃ ইন্টারনেট

এই জয়ে ৭ ম্যাচে চার জয় ও তিন ড্রয়ে ১৫ পয়েন্ট নিয়ে কাতারের টিকিট নিশ্চিত করল ফ্রান্স। সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ফিনল্যান্ড। ৯ পয়েন্ট নিয়ে ইউক্রেন তিনে, ৭ পয়েন্ট নিয়ে বসনিয়া- হার্জেগোভিনা চারে আছে। আট ম্যাচে কাজাখস্তানের ৩ পয়েন্ট।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
বাংলাদেশ ফুটবল / সেনাবাহিনীকে কষ্টে হারালো সাইফ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি