বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ক্লাব ও জাতীয় দলে পজিশন এক না থাকায় গোল করায় নজর কম ফুটবলারদের

প্রকাশ: বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ | ১৭:৩৯:৫৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ঘরোয়া ফুটবলে ক্লাবের হয়ে ফুটবলাররা এক পজিশনে খেললেও জাতীয় দলে এসে বদলে যাচ্ছে তার পজিশন। জাতীয় দলে উইঙ্গার বা স্ট্রাইকার হিসেবে খেললেও ক্লাবে এসে তার জায়গা হচ্ছে রাইট ব্যাক বা অন্য কোন পজিশনে। অধিকাংশ ক্লাবই বিদেশি ফরোয়ার্ডদের উপর নির্ভরশীল। এতে পরিবর্তন করতে হচ্ছে পজিশন। যার ফলে ফুটবলারদের গোল করার দিকেও নজর কম থাকে-এমনটাই জানালেন সেশেলসের বিপক্ষে গোল করা মোহাম্মদ ইব্রাহিম।

ব্যর্থতার মধ্যেই ঘুরপাক খাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সাফের ব্যর্থতার পর শ্রীলংকায় চার জাতি টুর্নামেন্টের শুরুটাও হয়েছে ব্যর্থতা দিয়ে। র‍্যাংকিংয়ের ১৯৯তম স্থানে থাকা সেশেলসের বিপক্ষে ড্র করে হতাশাজনক পারফরমেন্স উপহার দিয়েছে জামাল ভুঁইয়ারা। ম্যাচের ১৭ মিনিটে ইব্রাহিমের গোলে এগিয়ে যাওয়ার পর প্রথমার্ধে আরও দুই-তিনটি সহজ সুযোগ কাজে লাগাতে পারেনি জামাল-ইব্রাহিম-সুমনরা।

প্রথমার্ধ দেখার মত হলেও দ্বিতীয়ার্ধে জঘণ্য ফুটবল খেলেছে বাংলাদেশ। বাংলাদেশের খামখেয়ালিপনা কাজে লাগিয়ে একের পর এক আক্রমণ করে গোল তুলে নিয়েছে আফ্রিকার দেশটি। তবে প্রথমার্ধে এত গুলো সুযোগ পেয়েও কেনো কাজে লাগাতে পারেনি এমন প্রশ্নের উত্তর দিতে গিয়ে ইব্রাহিম বলেন, ক্লাব ও জাতীয় দলে পজিশন এক না থাকায় গোল করায় নজর কম থাকে আমাদের।

তিনি বলেন, “আমরা সবাই আলাদা আলাদা দল থেকে আসি। আমি খেলি উইঙ্গে কিন্তু এখানে এসে খেলতে হয় স্ট্রাইকারে। আবার সেন্ট্রাল মিড থেকে উইঙ্গে খেলতে হয়। এরকম পজিশন পরিবর্তনের কারণে আমাদের স্কোরিংয়ে কম নজর থাকে।”

“ম্যাচ পিছানোর কারণেই এরকম হয়েছে। আমরা প্রস্তুতি নিয়ে রাখছি যে ৮তারিখে ম্যাচ খেলব কিন্তু তা দুই বার পিছিয়ে দশ তারিখে হল। হঠাৎ করে আমাদের জানাল যে অনুশীলন হবে, এরপর ম্যাচ খেলতে হবে। এছাড়া মাঠের একটা সমস্য্যা ছিল।”

এই গোল খরা সমস্যা থেকে কিভাবে উতরানো যায় এমন প্রশ্নের জবাবে ইব্রাহিম জানান, ” এটা অনেক দিনের অনুশীলন দরকার কিন্তু আমরা তিন-চার দিনের অনুশীলন নিয়ে খেলতে আসি।”

আরও খেলার খবরঃ   শেখ জামালকে হারিয়ে লিগ শিরোপা নিশ্চিত করতে চায় বসুন্ধরা কিংস

মালদ্বীপ ও শ্রীলংকা ম্যাচ ড্র হওয়ায় সেশেলসের বিপক্ষে জিতলে ভাল অবস্থানে থাকতো বাংলাদেশ কিন্তু এই সুযোগ কাজে লাগাতে পারেনি মারিও লেমোসের দল। তবে এসব ভুলে মালদ্বীপের ম্যাচ নিয়ে পরিকল্পনা সাজাচ্ছে দল।

“ম্যাচটা জেতা উচিত ছিল আমাদের। আমরা তিন পয়েন্ট পেলে সুবিধাজনক জায়গায় থাকতাম। এখন সব দলের সমান পয়েন্ট। মালদ্বীপের বিপক্ষে জিততে পারলে আমরা এগিয়ে যাব। মালদ্বীপের বিপক্ষে কিভাবে ভাল করা যায় সেটা নিয়ে পরিকল্পনা করা হচ্ছে।”

আগামী ১৩ই নভেম্বর একই ভেন্যুতে মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে বিকাল ৪টা ৩০ মিনিটে।

সাম্প্রতিক খবর

আজকের খেলা / চ্যাম্পিয়নস লিগে রিয়াল, পিএসজির ম্যাচসহ টিভিতে আজকের খেলা
আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
আন্তর্জাতিক ক্রিকেট / দক্ষিণ আফ্রিকায় ভারত সফরের সূচি প্রকাশ
হকি / চ্যাম্পিয়নস ট্রফিতে ভাল খেলাই লক্ষ্য বাংলাদেশের
ক্লাব ফুটবল / প্যারিসের শীতে কষ্টে আছেন মেসি!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি