বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

গেইলকে ছাড়িয়ে গেলেন রিজওয়ান, কোহলির রেকর্ড এখন শুধুই বাবরের

প্রকাশ: সোমবার, ৮ নভেম্বর, ২০২১ | ০১:৪৫:১৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে রানের পসরা সাজাচ্ছেন দুই পাক ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। দুই জনের জোড়া হাতে যেন লেগেছে পরশপাথর, যা ছুঁয়ে দিচ্ছেন তাই যেন সোনা হয়ে যাচ্ছে। একের পর এক রেকর্ড ভেঙে নিজেদের নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়। বিশ্বকাপের এবারের আসরে রেকর্ড ভাঙ্গা-গড়ার খেলায় দুজনই আজও ভিন্ন ভিন্ন মাইলফলক স্পর্শ করেছেন।

আজ (রোববার) শারজায় আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের নিজেদের শেষ ম্যাচে টসে জিতে ব্যাটিং করে ১৮৯ রানের বিশাল সংগ্রহ পায় পাকিস্তান। দলটির পাহাড়সম রানে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক বাবর আজম। ম্যাচে ৪৭ বলে ৫ চার ও ৩ ছয়ে ৬৬ রানের চকচকে ইনিংস খেলেন পাক অধিনায়ক। এই অর্ধশতকেই ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেনের অসাধারণ এক কীর্তির পাশে বসেনন তিনি।

ছবিঃ টুইটার

স্কটল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত এই অর্ধশতক চলতি টি- টোয়েন্টি বিশ্বকাপে বাবর আজমের চতুর্থ। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে যেকোন একক আসরে এর আগে কেবল বিরাট কোহলি ও অজি কিংবদন্তি ম্যাথু হেইডেনই ৪টি অর্ধশতক করতে পেরেছেন। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলি অর্ধশতক করেছিলেন ৪টি। সবার আগে ২০০৭ সালে ম্যাথু হেইডেনও করেছিলেন ৪টি। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারের লড়াইয়েই অস্ট্রেলিয়ার বিপক্ষে বাবর আজমের দুজনকেই ছাড়িয়েও যাওয়ার সুযোগ আছে।

একক বিশ্বকাপে এখনও বিরাট কোহলিকে টপকাতে না পারলেও ভারতীয় অধিনায়কের অন্য আরেও একটি রেকর্ড ঠিকই নিজে করে নিয়েছেন পাকিস্তানি কাপ্তান। স্কটল্যান্ডের বিপক্ষে বাবর আজমের অর্ধশতকটি ছিলো চলতি বছরে ১৯তম। টি-টোয়েন্টি বিশ্বকাপে এক পঞ্চিকাবর্ষে এটাই সর্বোচ্চ। ২০১৬ সালে ১৮টি অর্ধশতক করে রেকর্ডটি নিজের করেছিলেন বিরাট কোহলি।

ছবিঃ টুইটার

অধিনায়ক বাবর আজমের মত অর্ধশতক কর‍তে না পারলেও মাত্র ১৭ রান করেই নতুন এক কীর্তি গড়েছেন পাকিস্তানের আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ান। স্বীকৃত টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রানের রেকর্ড এখন তাঁর। পাকিস্তানের কিপার-ব্যাটার ভেঙে দিলেন ওয়েস্ট ইন্ডিজের মহাতারকা ক্রিস গেইলের রেকর্ড। ২০১৫ সালে ৩৬ ইনিংসে ১ হাজার ৬৬৫ রান করে রেকর্ডটা গড়েন গেইল। তাকে ছাড়িয়ে যেতে রিজওয়ানের লাগলো ৩৮ ইনিংস।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
আন্তর্জাতিক ক্রিকেট / দক্ষিণ আফ্রিকায় ভারত সফরের সূচি প্রকাশ
হকি / চ্যাম্পিয়নস ট্রফিতে ভাল খেলাই লক্ষ্য বাংলাদেশের
ক্লাব ফুটবল / প্যারিসের শীতে কষ্টে আছেন মেসি!
খেলাধুলায় মেয়েরা / বাংলাদেশ ফুটবল / সাফের শিরোপায় চোখ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী দলের
বাংলাদেশ ফুটবল / গ্রুপ পর্ব থেকে বিদায় মোহামেডানের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি