বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘চল্লিশ ছুঁইছুঁই বয়সেও অবসরের ভাবনা নেই শোয়েব মালিকের’

প্রকাশ: রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৩:২২:৪৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

দিনের পর দিন মাঠের ক্রিকেটে বুঝিয়ে দিচ্ছেন, বয়স তাঁর কাছে কেবলই একটি সংখ্যা। ব্যাট হাতে দারুণ সব ইনিংস খেলাই শুধু নয়, এই ৪০ ছুঁইছুঁই বয়সেও শোয়েব মালিক পাকিস্তানের জয়ে রাখছেন গুরুত্বপূর্ণ অবদান। দুবাইয়ে সদ্য সমাপ্ত বিশ্বকাপেও দলে নিজের প্রয়োজনীয়তা বুঝিয়েছেন পাক অলরাউন্ডার।

তবুও, টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই গুঞ্জন উঠে এবার ব্যাট-প্যাড তুলে রাখবেন শোয়েব মালিক। এমনকি, বাংলাদেশে পাকিস্তানের চলতি সিরিজ-ই নাকি তিনি ক্যারিয়ারের ইতি টানবেন এমন কথাও শোনা যাচ্ছিল। শোয়েব মালিকে অবসর নিয়ে আন্তর্জাতিক গনমাধ্যমগুলোয়ও খবর এসেছিল। তা আর হলো কই?

ছবিঃ টুইটার

বাংলাদেশ সফরে এসে টি-টোয়েন্টি সিরিজে ঠিকঠাক খেলছিলেন। স্বাগতিকদের টানা দুই ম্যাচ হারিয়ে এক ম্যাচ হাতে রেখে সিরিজও নিশ্চিত করে ফেলে বাবর আজমের দল। এরইমধ্যে, তাঁর একমাত্র সন্তান ইজহান মির্জার অসুস্থতার খবর আসে। বাকি ম্যাচ না খেলেই শোয়েব মালিক পাড়ি জমান দুবাইয়ে। মধ্যপ্রাচ্যের দেশ ছেড়ে পরিবার নিয়ে এখন তিনি দেশেই আছেন।

সম্প্রতি পাকিস্তানের বাণিজ্যিক শহর করাচিতে নিজের সুগন্ধি ব্রান্ডের উদ্বোধনী অনুষ্ঠানে যান শোয়েব মালিক ও সানিয়া মির্জা দম্পতি। সেখানেই নিজের অবসর নিয়ে মুখ খুলেন পাক অলরাউন্ডার। জানান, এখন-ই অবসর নিয়ে কোন ভাবনা নেই তাঁর। শোয়েব মালিক বলেন,

“আমি অবসরের ব্যাপারে একদমই ভাবছি না। এটি শুধুমাত্র আমার একার কোন সিদ্ধান্তও নয়। দলের অধিনায়কও এটি চায়। আমি বাবরের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছি। সে জানিয়েছে দলের জন্য নতুন খেলোয়াড় তৈরি করতে আমাকে দরকার।”

দুই দশকের ক্যারিয়ারের নানা উথান-পতনের মধ্যে গেছে শোয়েব মালিকের ক্যারিয়ার। বর্ণাঢ্য ক্যারিয়ারে জিতেছেন আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি ও টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো শিরোপা। কিন্তু, তারপরও ওয়ানডে বিশ্বকাপ অধরা রয়েই গেছে ৩৯ বছর বয়সী অলরাউন্ডারের।

“ওয়ানডে বিশ্বকাপটি এমন এক শিরোপা যা আমি জিততে চেয়েছিলাম। কিন্তু পারিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী দলের সদস্য ছিলাম। কিন্তু ওয়ানডে বিশ্বকাপ জিততে পারিনি।”

ছবিঃ টুইটার

পাকিস্তানের জার্সি গায়ে জড়িয়ে শোয়েব মালিকের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ১৯৯৯ সালে। এরপর তিন ফরমেটেই দাপটের সঙ্গেই খেলেন দীর্ঘদিন। ওয়ানডে ও টেস্ট ছাড়লেও টি-টোয়েন্টি খেলে যাচ্ছেন এই অলরাউন্ডার।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কানাডার বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের লক্ষ্য ১৩৬ রান
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি