বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

টি-টোয়েন্টির রানার্সআপদের হারিয়ে নতুন ভারতের শুভসূচনা

প্রকাশ: বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ | ২৩:৪৬:৩৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ধরাশয়ী হয়েছিল ভারত। তবে ঘরের মাঠে নতুন অধিনায়ক আর নতুন কোচের অধীনে টি-টোয়েন্টি ক্রিকেটের বর্তমান রানার্সআপদের হারিয়ে তিন ম্যাচের সিরিজে শুভসূচনা করেছে তারা।

বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে ভারত। জয়পুরে টসে হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ হারিয়ে ১৬৪ রান করেছিল নিউজিল্যান্ড। জবাবে ৩ বল বাকি থাকতে ৫ উইকেটের দারুণ জয় তুলে নেয় স্বাগতিকরা।

এদিন টসে হেরে ব্যাটিং নেমে শুরুটা মোটেই ভালো হয়নি নিউজিল্যান্ডের। ম্যাচের তৃতীয় বলেই ভুবেনেশ্বর কুমারের দূর্দান্ত এক ডেলেভারিতে বোল্ড হয়ে ০(১) রানে সাজঘরে ফিরেন ড্যারিল মিচেল। তবে দ্বিতীয় উইকেট জুটিতে মার্টিন গাপটিলকে নিয়ে ইনিংসের হাল ধরেন মার্ক চ্যাপম্যান।

চ্যাপম্যান ও গাপটিল (ছবিঃ আইসিসি/ টুইটার)

শুরুতে কিছুটা দেখেশুনে খেললেও সময়ের সাথে সাথে রানের গতি বাড়াতে থাকেন চ্যাপম্যান-গাপটিল। দ্বিতীয় উইকেট জুটিতে ৭৭ বলে এ দুজন স্কোরবোর্ডে যোগ করেন ১১০ রান। ১৪তম ওভারে ভয়ংকর হয়ে উঠা এই জুটি ভাঙেন রবিচন্দ্রন অশ্বিন।

৫০ বলে ৬৩ রান করে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন চ্যাপম্যান। একই ওভারে নিজের খেলা দ্বিতীয় বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে শূন্য রানে আউট হন গ্লেন ফিলিপস। অপরপ্রান্তে জোড়া উইকেট পড়লে অন্য প্রান্ত আগলে রেখে রানের চাকা সচল রেখেছিলেন মার্টিন গাপটিল।

কিন্তু ৪২ বলে ৭০ রান করে দীপক চাহারের শিকার হয়ে সাজঘরে ফিরেন গাপটিল। এদিন ৩টি চার আর ৪টি ছয় আসে গাপটিলের ব্যাট থেকে। এরপর টিম সেইফার্ট (১২) ছাড়া আর কেউ দুই অঙ্কের ঘরে রান না করতে পারায় শেষ পর্যন্ত ১৬৪ রানের বেশি করতে পারেনি সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের রানার্সআপরা।

রান তাড়ায় নেমে ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন অধিনায়ক রোহিত শর্মা এবং কেএল রাহুল। মাত্র ৪.৫ ওভারে এ দুজন স্কোরবোর্ডে যোগ করেন ৫০ রান। তবে ৬ষ্ঠ ওভারে বোলিংয়ে এসেই এ জুটি ভাঙেন মিচেল স্ট্যান্টনার। বাঁহাতি অফস্পিনারের খাঁটু লেন্থের বলে বড় শট খেলতে যেয়ে ডিপ স্কয়ার লেগে ধরা পড়েন রাহুল (১৫)।

আরও খেলার খবরঃ   নতুন এফটিপিতে ১২টি বৈশ্বিক ইভেন্ট, ফিরেছে চ্যাম্পিয়নস ট্রফি

দ্বিতীয় উইকেট জুটিতে সূর্যকুমার যাদবকে সাথে নিয়ে স্বাগতিকদের আরও একটি পঞ্চাশোর্ধ রানের (৫৯) পার্টনারশিপ উপহার দেন রোহিত শর্মা। ১৪তম ওভারে ট্রেন্ট বোল্টের করা দ্বিতীয় বলে রবীন্দ্রের হাতে ধরা পড়েন ৪৮(৩৬) রান করা রোহিত শর্মা।

তবে ভারতীয় অধিনায়ক অর্ধশতক ‘মিস’ করলেও, অপরপ্রান্তে থাকা সূর্যকুমার যাদব ঠিক এই কীর্তি ছুঁয়েছেন। দলীয় ১৪৪ রানে বোল্টের দ্বিতীয় শিকার হয়ে বোল্ড আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৬২ রান। ৪০ বলে ম্যাচ সেরার পুরষ্কার জেতা এই ইনিংসে ৬টি চার এবং ৩টি ছক্কা হাঁকান তিনি।

শেষ চার ওভারে জয়ের ভারতের দরকার ছিল মাত্র ২৩ রান, হাতে ছিল আট উইকেট। তবে শেষদিক নিউজিল্যান্ডের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে জমে উঠে খেলা। অল্প সময়ের ব্যবধানে সূর্যকুমার, শ্রেয়াস আইয়ার ৫ (৮) এবং অভিষিক্ত ভেঙ্কাটেস আইয়ার ৪(২) করে আউট হলে দারুণভাবে খেলায় ফিরে কিউইরা। তবে ১৯তম ওভারের তিন নম্বর বলে চার মেরেই ভারতের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন রিশাভ পান্ত (১৭*)।

সংক্ষিপ্ত স্কোরঃ

নিউজিল্যান্ডঃ ১৬৪/৬ (২০ ওভার); গাপটিল ৭০, চ্যাপম্যান ৬৩, সেইফার্ট ১২; অশ্বিন ২/২৩, ভুবেনেশ্বর ২/২৪

ভারতঃ ১৬৬/৫ (১৯.৪ ওভার); সূর্যকুমার ৬২, রোহিত ৪৮, পান্ত ১৭*; বোল্ট ২/৩১, স্ট্যান্টনার ১/২১

ফলাফলঃ ভারত ৫ উইকেটে জয়ী।

প্লেয়ার অব দ্য ম্যাচঃ সূর্যকুমার যাদব (ভারত)

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / রাহুল-রশিদের পর পাঞ্জাব-হায়দ্রাবাদের কোচ ছিনতাই করলো লক্ষ্ণৌ!
আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি