বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘টি-টোয়েন্টি ক্রিকেটে অনেক পিছিয়ে ভারত’

প্রকাশ: রবিবার, ১৪ নভেম্বর, ২০২১ | ০০:৪৮:২৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

বিশ্বকাপের অন্যতম ‘ফেবারিট’ দল হিসেবেই মরুর দেশে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গিয়েছিলো ভারত। কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে হেরে শেষ চারেই উঠতে পারেনি বিরাট কোহলির দল। ফলে আরও একবার বিশ্ব আসর থেকে খালি হাতে ফিরতে হয়েছে ভারতকে।

বিশ্বকাপ আসরে এমন ভরাডুবির জন্য স্বভাবতই তুমুল সমালোচনার মুখে পড়েছে ভারতীয় দল, প্রশ্ন উঠেছে তাদের দল নিবার্চন এবং খেলার ধরন নিয়ে। সেই সুরে সুর মিলিয়েছেন দেশটির সাবেক উইকেটকিপার সাবা করিমও। তার মতে টি-টোয়েন্টি ক্রিকেটে অনেক পিছিয়ে রয়েছে ভারত।

সাবেক এই ভারতীয় ক্রিকেটার তাই টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের খেলার ধরণ পরিবর্তনের জোর তাগিদ দিয়েছেন। পাশাপাশি এখন থেকে এই ফরম্যাটের জন্য নতুন পরিকল্পনা সাজানোর পরামর্শ দিয়েছেন, যাতে করে আগামী বিশ্বকাপ আসরগুলোতে ভালো করতে পারে ভারত। খেলনীতি পডকাস্টে তিনি বলেন,

“আমরা যদি বর্তমান সময়ের টি-টোয়েন্টি ক্রিকেট এবং এর বিবর্তনের দেখি, তাহলে বলতে হবে ভারত অনেক পিছিয়ে রয়েছে। আমাদের যত দ্রুত সম্ভব ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে হবে এবং ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে নিজেদের খেলার ধরনের পরিবর্তন করতে হবে। যেমন ধরুন, আগে বা পরে ব্যাটিংয়ের সময় আমরা কোন পন্থায় খেলবো তা ঠিক করতে হবে।”

ছবিঃ আইসিসি

সাবেক ভারতীয় উইকেটরক্ষক আরও যোগ করেন, “ভিন্ন ভিন্ন দায়িত্বের জন্য আমাদের ভিন্ন ভিন্ন খেলোয়াড় নির্বাচন করতে হবে। ২০২১ সালের বিশ্বকাপটি ছিলো ভারতীয় টিম ম্যানেজমেন্টের জন্য অনেক বড় শিক্ষার জায়গা। যাতে করে বিশ্বকাপের আগামী আসরগুলোর জন্য আরও ভালো করে নিজেদের প্রস্তুত করতে পারে।”

প্রসঙ্গত, আগামী ১৭ নভেম্বর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ভারত। যে ম্যাচে পূর্ণাঙ্গভাবে টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের অধিনায়ক হিসেবে যাত্রা শুরু হবে রোহিত শর্মার। পাশাপাশি নতুন কোচ রাহুল দ্রাবিড় অধীনেও নতুন যুগে প্রবেশ করছে ভারতীয় ক্রিকেট।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
আন্তর্জাতিক ক্রিকেট / দক্ষিণ আফ্রিকায় ভারত সফরের সূচি প্রকাশ
হকি / চ্যাম্পিয়নস ট্রফিতে ভাল খেলাই লক্ষ্য বাংলাদেশের
ক্লাব ফুটবল / প্যারিসের শীতে কষ্টে আছেন মেসি!
খেলাধুলায় মেয়েরা / বাংলাদেশ ফুটবল / সাফের শিরোপায় চোখ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী দলের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি