বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফ্লপ একাদশ

প্রকাশ: বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ | ২২:৫২:০৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে- বিশ্বকাপে খেলা প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন। যেকোন ক্রিকেটারের জন্য নিজেকে চেনানোর সবচেয়ে বড় মঞ্চ এটিই। শুধু অংশগ্রহণ করাই নয়, বিশ্বকাপে পারফর্ম করে সমর্থকদের মনে জায়গাটাও পাকা করে নিতে চান অনেকে। সদ্য সমাপ্ত বিশ্বকাপে যেমন ব্যাট হাতে বাবর আজম, ডেভিড ওয়ার্নার, রিজওয়ানরা দ্যুতি ছড়িয়েছেন; তেমনি বল হাতে নজর কেড়েছেন উইনান্দো হাসারাঙ্গা, অ্যাডাম জাম্পা, ট্রেন্ট বোল্ট ও শাহিন শাহ আফ্রিদিরা।

তবে, বিশ্বকাপের মত এত বড় আসরে সব ক্রিকেটার-ই নিজেদের সেরা খেলাটি খেলতে পারেনি। আকাশচুম্বী প্রত্যাশা নিয়ে বিশ্বসেরার মঞ্চে এসেও ঝলক দেখাতে ব্যর্থ হয়েছেন অনেকে। প্রতিযোগিতায় দলের চাহিদা পূরণ করতে পারেননি অনেকে, ব্যক্তিগত প্রত্যাশার খাতায়ও অনেকে ফিরেছে শূন্য এঁকে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রত্যাশা মেটাতে না পারা ক্রিকেটারদের নিয়েই এই ‘ফ্লপ একাদশ’।

১. ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ)

টি-টোয়েন্টির সবচেয়ে বড় বিজ্ঞাপন। অনেকের মতে, ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে সর্বকালের সেরাও তিনি। কিন্তু, ওয়েস্ট ইন্ডিজের হয়ে নিজের শেষ বিশ্বকাপটি রাঙ্গাতে পারেননি ‘ইউনিভার্স বস’ খ্যাত ক্রিস গেইল। নিজের সবচেয়ে পছন্দের ফরম্যাটে পুরো আসরজুড়ে নিজের ছায়াই ছিলেন ক্যারিবীয় এই ব্যাটিং দানব।

ছবিঃ ইন্টারনেট

সদ্য সমাপ্ত বিশ্বকাপে ওইন্ডিজের হয়ে যথারীতি ব্যাট করেছেন ওপেনিংয়ে। নিজেকে মেলে ধরতে তিনেও ব্যাট করেছিলেন। কিন্তু, সাফল্যে পাননি কোথাও। সবমিলিয়ে আসরে ৫ ম্যাচে ৫ ইনিংস ব্যাট করে রান করতে পেরেছেন ৯ গড়ে মাত্র ৪৫। স্ট্রাইকরেট ছিল ৯১.৮৫। ছক্কার রাজা ‘ইউনিভার্স বস’ আসরে সবমিলে ছক্কা হাঁকাতে পেরেছেন কেবল ৩টি।

২. কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটার কুইন্টন ডি কক বল হাতে যতটাই না আলো ছড়িয়েছেন, তার চেয়েও বেশি আলোচনায় ছিলেন আসরে বিএলএম আন্দোলনে সতীর্থদের সাথে হাঁটু গেড়ে নীরব প্রতিবাদ না করে। যদিও পরবর্তীতে ডি কক বোর্ডের চাপে আন্দোলনে শামিল হয়েছেন, কিন্তু তাঁর ব্যাট হাসেনি একটুও।

ছবিঃ ইন্টারনেট

আসরে ৪ ম্যাচে ৪ ইনিংস খেলে মাত্র ৬৯ রান করতে পেরেছেন ২৯ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটার। যেখানে তার ছিল মাত্র ১৭.২৫। আর স্ট্রাইকরেট ১০৭. ৮১। এবারে বিশ্বকাপে ১০টি চার মারলেও ডি ককের ব্যাট থেকে একটি ছক্কাও আসেনি।

আরও খেলার খবরঃ   টেস্ট না কি আইপিএল, সিদ্ধান্তহীনতায় মুস্তাফিজ

৩. আভিস্কা ফার্নান্দো (শ্রীলঙ্কা)

তরুণ ব্যাটার আভিস্কা ফার্নান্দোর উপর ছিল লঙ্কান্দের মিডেল অর্ডার সামলানোর দায়িত্ব। কিন্তু, প্রচুর সুযোগ পেয়েও ব্যর্থ হয়েছেন তিনি। বাছাই পেরিয়ে মূলপর্বে খেললেও শ্রীলঙ্কার ব্যাটিংয়ে কোন অবদান-ই রাখতে পারেননি ২৩ বছর বয়সী এই ডানহাতি ব্যাটার।

ছবিঃ ইন্টারনেট

শ্রীলঙ্কার হয়ে বিশ্বকাপের বাছাই ও মূলপর্ব মিলিয়ে ৮ ম্যাচে ৮ ইনিংস ব্যাট করেছেন। সবমিলিয়ে আসরে ১০.৪০ গড়ে রান করতে পেরেছেন মাত্র ৫২। স্ট্রাইকরেট ছিল ৮৩.৮৭।

৪. জনি বেয়ারস্টো (ইংল্যান্ড)

প্রচন্ড কাঠখড় পুড়িয়ে, নিজেকে কীভাবে বজ্রাঘাত থেকে সামলে নিয়ে এগিয়ে যেতে হয়, ইংলিশ ব্যাটার জনি বেয়ারস্টো তাঁর উজ্জ্বল দৃষ্টান্ত ছিলেন। কয়েক বছর ধরে ইংল্যান্ডের ভয়ডরহীন ব্যাটিংয়ের গুরুত্বপূর্ণ সদস্যও ছিলেন তিনি। বিশ্বকাপেও তাকে নিয়ে প্রত্যাশা ছিল একটু বেশি।

ছবিঃ ইন্টারনেট

কিন্তু, তারকা এই ব্যাটার তা পূরণ করতে পারেননি। আসরে ৬ ম্যাচে ৬ ইনিংস ব্যাট করে রান করতে পেরেছেন সর্বসাকুল্যে ১১.৭৫ গড়ে ৪৭। স্ট্রাইকরেট ছিল ১১১.৯০। গোটা আসরে ৫টি চার মেরে ছক্কা হাঁকিয়েছেন কেবল ২টি।

৫. মুশফিকুর রহিম (বাংলাদেশ)

বাংলাদেশ দলের নির্ভরযোগ্য ব্যাটার মুশফিকুর রহিম। দীর্ঘদিন ধরে টাইগারদের মিডল অর্ডারে নেতৃত্ব দিচ্ছেন তিনি। কিন্তু, এবারে টি-টোয়েন্টি বিশ্বকাপটা মোটেও ভালো যায়নি ৩৪ বছর বয়সী এই ব্যাটারের। ব্যাট হাতে ঝলক দেখাতে না পারলেও প্রেসে এসে ‘আয়নাতত্ত্ব’ দিয়ে ভক্তদের প্রচন্ড সমালোচনারও শিকার হয়েছেন তিনি।

ছবিঃ ইন্টারনেট

বাছাই ও মূলপর্ব সবমিলিয়ে ৮ ম্যাচে ৮ ইনিংসে তাঁর ব্যাট থেকে ২০ গড়ে রান এসেছে ১৪৪ রান। যার মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলে ৫৭ রান করে যেমন প্রশংসা কুড়িয়েছেন। তার আগে তেমনি বাছাইয়ে স্কটল্যান্ডের ১৪০ রান তাড়া করতে গিয়ে চারে নেমে তাঁর ৩৬ বলে ৩৮ রানের ইনিংস প্রশংসার চেয়ে সমালোচনাই বেশি কুড়িয়েছে। আসরে মুশফিকুর রহিমের স্ট্রাইকরেট ছিল ১১৩.৩৪।

৬. হার্দিক পান্ডিয়া (ভারত)

ক্যারিয়ারের শুরুটা চমকে দেওয়ার মত হলেও বর্তমান সময়টা ভালো যাচ্ছে না ভারতীয় হার্ডহিটার হার্দিক পান্ডিয়ার। মাঠে ও মাঠের বাহিরে একের পর এক বিতর্কের মধ্যেই নিউজিল্যান্ডে সিরিজে দলে জায়গাও হারিয়েছেন ২৮ বছর বয়সী এ অলরাউন্ডার।

ছবিঃ ইন্টারনেট

অথচ, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রচন্ড প্রত্যাশার চাদরে মুড়ে আরব আমিরাত পাড়ি জমিয়েছিল তিনি। তার হার্ড হিটিং ব্যাটিং শৈলীর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের জন্য গুরুত্বপূর্ণ ছিল। লোয়ার অর্ডারে, তার কাজ হল ডেথ ওভারে সর্বোচ্চ রান করা। কিন্তু, সদ্য সমাপ্ত বিশ্বকাপে তার ছিটেফোঁটাও করতে পারেননি তিনি। বিশ্বসেরা আসরে ৩ ইনিংসে মাত্র ৬৯ রান করতে পেরেছেন ভারতীয় অলরাউন্ডার।

আরও খেলার খবরঃ   সোহানের দিকে বাজে অঙ্গভঙ্গি করে শাস্তি পেলেন হাসান আলি!

তবে, বিশেষ করে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের গুরুত্বপূর্ণ ম্যাচে উইকেট হারিয়ে সমালোচনারও শিকার হয়েছেন। বল হাতেও নজর নজর কাড়তে পারেননি।  ৫ ম্যাচের ২ ইনিংসে বল করেছেন পান্ডিয়া। ৪ ওভারে ৪০ রান খরচ করলেও এক উইকেটও শিকার করতে পারেননি।

৭. আন্দ্রে রাসেল (ওয়েস্ট ইন্ডিজ)

ফ্লপ একাদশে হার্দিক পান্ডিয়ার সাথে আছেন ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার আন্দ্রে রাসেল। হার্ড হিটার রাসেলের ওপর অনেক আস্থা রেখেই বিশ্বকাপে এসেছিল উইন্ডিজ, কিন্তু আস্থার প্রতিদান দিরে পারেন নি তিনি। বয়স এবং ফিটনেসে কাছে ধরাশায়ী হয়েছেন ক্যারিবিয়ান তারকা।

ছবিঃ ইন্টারনেট

আসরে ৫ ম্যাচে ৫ ইনিংসে রান করতে পেরেছেন মাত্র ২৫। গড় তো কেবল ৬.২৫। ব্যাটিংয়ের ব্যর্থতা যে বল হাতে পুষিয়ে দেবেন, সেটিও পারেননি। পুরো বিশ্বকাপে রাসেলের নামের পাশে উইকেট জমা পড়েছে মাত্র ৩টি।

৮. ডোয়াইন ব্রাভো (ওয়েস্ট ইন্ডিজ)

টি-টোয়েন্টির সবচেয়ে অভিজ্ঞ অলরাউন্ডার বলস হয় তাকেই। ১৫ বছরের ক্যারিয়ারে দেশ বিদেশে সব মিলিয়ে পাঁচশোর বেশি ম্যাচ খেলে ফেলেছে। বর্ণাঢ্য টি-টোয়েন্টি ক্যারিয়ারে তাঁর উইকেট ও সংখ্যা সাড়ে পাঁচশো ছাড়িয়ে গেছে। টি-টোয়েন্টি ইতিহাসের প্রথম ২০০, ৩০০, ৪০০ এবং ৫০০ উইকেট শিকারী তিনি। কিন্তু, ডোয়াইন ব্রাভোর এই অভিজ্ঞতা একটুও কাজে লাগেনি ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপ ধরে রাখার অভিযানে। আন্দ্রে রাসেলের মতোই বয়স এবং ফিটনেসের কাছে ধরাশায়ী হয়েছেন ৩৮ বছর বয়সী এই অলরাউন্ডার।

ছবিঃ ইন্টারনেট

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫ ম্যাচে ৬ ইনিংসে ডোয়াইন ব্রাভোর ব্যাট থেকে রান এসেছে ২৬। গড় আন্দ্রে রাসেলের মতো সাতের নিচেই। বল হাতে ৫ ম্যাচে ৪ ইনিংস বল করে ১৬ ওভারে উইকেট শিকার করতে পেরেছেন মাত্র ২টি।

৯. মোহাম্মদ শামী (ভারত)

তারকাঠাসা দল নিয়ে মরুর বুকে বিশ্বকাপের হট ফেভারিট হয়েই এসেছিল ভারত। টিম ইন্ডিয়ার ব্যাটিং অর্ডারে যেমন সুপারস্টার ব্যাটারে ঠাসা, তেমনি বোলিং লাইন-আপেও ছিল তারকায় ভরা। তাদের একজনই ছিলেন মোহাম্মদ শামী। জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামীর বোলিংয়ের উপর ভর করেই বিশকাপে ত্রাস ছড়ানোর পরিকল্পনা ছিল রবি শাস্ত্রীর দলের। কিন্তু, শামীর ব্যর্থতায় তা আর পারেনি ভারত।

ছবিঃ ইন্টারনেট

আইপিএল থেকে দারুণ ফর্ম নিয়ে এসেও বিশ্বকাপে হতাশ করেছেন ভারতীয় পেসার। আসরে ৫ ম্যাচে ৫ ইনিংসে বল করে ১৫.৫ ওভারে মাত্র ৬ উইকেট শিকার করতে পেরেছেন তিনি। তার মধ্যে পুচকে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচেই ১৫ রানে পেয়েছেন ৩ উইকেট। আসরে ১৪০ রান খরচ করে তাঁর ইকোনমি ছিল ৮.৮৪।

আরও খেলার খবরঃ   কিংবদন্তি আমিনুলের মতো হতে চান জিকো

১০. লাহিরু কুমারা (শ্রীলঙ্কা)

দীর্ঘসময় ধরে পালাবদলের মধ্যে যাওয়া শ্রীলঙ্কার তারুণ্যে নির্ভর দলে বোলিংয়ে লাহিরু কুমারা ছিলেন গুরুত্বপূর্ণ পেসার। ২৪ বছর বয়সী ডানহাতি বোলারের উপরে লঙ্কান পেস আক্রমণের গুরুদায়িত্ব থাকলেও প্রত্যশা মেটাতে হয়েছেন ব্যর্থ তিনি।

ছবিঃ ইন্টারনেট

আসরে বাছাই ও মূলপর্ব মিলিয়ে সাত ম্যাচ খেলা লাহিরু কুমারা রান দিয়েছেন ১৯৪, ইকোনমি রেট সাতের ঘরে। উইকেট পেয়েছেন মাত্র ১টি। আসরে তাঁর একমাত্র উইকেটটি ছিল বাংলাদেশ দলের লিটন কুমার দাস।

১১. মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ)

বাংলাদেশ দলের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট পেয়েছেন, টাইগার পেসারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেটও। তারপরও বিশ্বকাপের ফ্লপ একাদশে মুস্তাফিজুর রহমানকে দেখে অনেকের চোখ কপালে উঠতে পারে। কিন্তু বিশ্বকাপের আগে আইপিএলে দারুণ খেলা কাটার মাস্টারের ওপর টাইগারদের প্রত্যাশা, ম্যাচে ইমপ্যাক্ট বিবেচনায় তাঁর পারফরম্যান্স- সবকিছু মিলিয়ে এবারের টুর্নামেন্টে জ্বলে উঠতে পারেননি মুস্তাফিজ। তাই, এবারের বিশ্বকাপের ফ্লপ একাদশে জায়গা হয়েছে তাঁরও।

ছবিঃ ইন্টারনেট

আসরে মুস্তাফিজুর রহমান ৭ ম্যাচে ৭ ইনিংস বল করে ২৪ ওভারে রান খরচ করেছেন ২২২। বাছাই ও মূলপর্ব মিলিয়ে ৮ উইকেট শিকার করলেও দলের সেরা বোলার গুরুত্বপূর্ণ ম্যাচে ছিলেন অনেকটাই নিস্প্রভ। টুর্নামেন্ট মুস্তাফিজের ইকোনমি বাংলাদেশ দলের বোলারদের মধ্যে সর্বোচ্চ ৯.২৫।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / অধিনায়ক না হলেও দলের নেতা কোহলিই, রোহিতের শান্তির বার্তা
বাংলাদেশ ফুটবল / বিকেএসপি / প্রতি বিভাগে বিকেএসপি গড়ে তোলার ঘোষণা প্রধানমন্ত্রীর
ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাডিলেডের পর অ্যাশেজে যুক্ত হচ্ছে আরও একটি দিবারাত্রির টেস্ট
ক্লাব ফুটবল / ইউরোপা লিগে নেমে ‘নতুন যুগের শুরু’ দেখছেন জাভি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি