বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের সেরা পাঁচ বোলার

প্রকাশ: মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ | ২০:৩৭:০৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

অনেকটাই রংহীন, মৃতপ্রায় ও ঢিলেঢালা ম্যাচের মধ্যে দিয়েই চলতি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের পর্ব শেষ হয়েছে। আগেই দুই দলের বিদায় নিশ্চিত হয়ে যাওয়ায় এই পর্বের ভারত ও নামিবিয়ার মধ্যেকার শেষ ম্যাচটি ছিল নিছকই নিয়মরক্ষার। যে ম্যাচে নামিবিয়াকে উড়িয়ে সান্ত্বনার জয় পেয়েছে টপ ফেভারিট হয়ে মরুর বুকে আসা বিরাট কোহলিরা।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের একমাত্র দল হিসেবে নিজেদের পাঁচ ম্যাচে সবকটি জিতেই আসরের শেষ চার নিশ্চিত করে পাকিস্তান। তারকা ঠাসা দল নিয়েও গ্রুপ-২ তে ভারতের ছিটকে পড়ার নেপথ্যে কিউইরা। আসরের চার ম্যাচ জিতে এই গ্রুপ থেকে পাকিস্তানের সঙ্গী হয়ে সেমিফাইনালে উঠেছে নিউজিল্যান্ড।

ভারতের প্রথম দুই ম্যাচ হারে গ্রুপ দুই কিছুটা রঙ হারালেও গ্রুপ-১ তে শেষ পর্যন্তই ভালোই উত্তেজনা ছড়ায়। যেখানে নিজেদের শেষ ম্যাচ হারলেও প্রথম চারটি ম্যাচ টানা জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। এই গ্রুপে অস্ট্রেলিয়ান এবং দক্ষিণ আফ্রিকারও চার ম্যাচ জয়ে পয়েন্ট ছিল সমান। কিন্তু, অজিদের বিপক্ষে বাংলাদেশের ভয়াবহ ব্যর্থতায় কপাল পুড়েছে প্রোটিয়াদের। চার ম্যাচ জিতেও শেষ চারে উঠা হয়নি দলটির। রান রেটে এগিয়ে থেকে এই গ্রুপ থেকে ইংলিশদের সঙ্গী হয়ে সেমিফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া।

সুপার টুয়েলভের মহারণ শেষে এবার লড়াই হবে শেষ চারে। ফাইনালে উঠার লড়াইয়ে উড়ন্ত ফর্মে থাকা পাকিস্তানের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে। বিশ্বকাপের সেমিফাইনালে ব্যাটে-বলে কোন কোন ক্রিকেটার গর্জে উঠবে তা নিয়েই চলছে এখন জল্পনা-কল্পনা। তাছাড়া, বিশ্বসেরার মঞ্চে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে কারা নিজেদের প্রমাণ করতে পারে তা নিয়েই হচ্ছে হিসেব-নিকেশ। কিন্তু তার আগে জেনে নিন, চলতি বিশ্বকাপের সুপার টুয়েলভে বল হাতে দ্যুতি ছড়িয়েছেন কারা:

সেরা পাঁচ বোলার

১. ওয়ানিন্দু হাসারাঙ্গা: (শ্রীলঙ্কা)

সাড়া জাগানো লঙ্কান স্পিনার অজন্তা মেন্ডিসের কথা কার না মনে আছে! আপামর ক্রিকেটপ্রেমীর কাছে রহস্যঘেরা এই স্পিনারের নাম ভুলার মতো নয়। অল্প কয়েক বছরের ক্যারিয়ার হলেও, তার রহস্যময় স্পিন দিয়ে বিশ্ব শাসন করেছেন তিনি। অজান্তা মেন্ডিস-ই ক্রিকেটে প্রথম আবিষ্কার করেছিলেন ক্যারম বল। যে বল এখনো যেন ধাঁধাঁ হয়েই রয়েছে ব্যাটারদের জন্য।

ছবিঃ টুইটার

মুত্তিয়া মুরালিধরন, অজান্তা মেন্ডিসের পথ ধরেই শ্রীলঙ্কার বোলিং বিভাগকে এখন পথ দেখাচ্ছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। বলা হচ্ছিলো, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনিই হবেন লঙ্কানদের সেরা ট্রামকার্ড। বিশ্বকাপজুড়ে দুর্দান্ত পারফরম্যান্স করে তার প্রমাণও দিয়েছেন টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের সেরা এই বোলার। আসরে প্রথম পর্ব ও সুপার টুয়েলভের ৮ ম্যাচে ৩০ ওভারে ১৬৬ রান খরচ করে সর্বোচ্চ ১৬টি উইকেট শিকার করেছেন। ইকোনমি মাত্র ৫.২০। প্রথম পর্বে ডাচদের সাথে মাত্র রানে ৩ উইকেটে শিকার তাঁর এবারের আসরের সর্বোচ্চ বোলিং ফিগার।

আরও খেলার খবরঃ   অজানা পরিসংখ্যানঃ বাংলাদেশকে মনে করালেন পাকিস্তানের ফখর

২. অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া)

বাংলাদেশে টি-টোয়েন্টি সিরিজ হেরে যাওয়ার পর বিশ্বকাপে টাইগারদের মুখোমুখি হওয়ার আগে হুংকার দিয়েছিলেন, ‘দুবাইয়ের পিচ মিরপুরের মত হবে না।’ বাংলাদেশের বিপক্ষে শেষ ম্যাচে তাই প্রমাণ করেছেন অজি স্পিনার অ্যাডাম জাম্পা। মাত্র ১৯ রান খরচে ৫ উইকেট শিকার করে একাই টাইগারদের ব্যাটিং লাইন আপ গুড়িয়ে দেন অজি স্পিনার৷ চলতি বিশ্বকাপে এটাই যেকোন বোলারের সর্বোচ্চ বোলিং ফিগার।

ছবিঃ টুইটার

সবমিলিয়ে অ্যাডাম জাম্পা চলতি আসরে ৫ ম্যাচে ১৯ ওভারে ১০৯ রান খরচ করে দ্বিতীয় সর্বোচ্চ ১১ টি উইকেট শিকার করেছেন। এসময় তাঁর ইকোনমি মাত্র ৫.৭৩।

৩. ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)

চলতি বিশ্বকাপে নিউজিল্যান্ডে সেমিফাইনালের পথ্র ব্যাট হাতে দারুণ সব ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন মার্টিন গাপটিল, অধিনায়ক কেন উইলিয়ামসন এবং ড্যারিল মিচেলরা। কিন্তু, বোলিং হাতে কিউইদের পথ দেখাচ্ছেন ট্রেন্ট বোল্ট-ই। তার একইসাথে নিয়ন্ত্রিত গতি ও সুইংয়ে রীতিমতো বেসামাল ক্রিকেটাররা।

ছবিঃ টুইটার

চলতি আসরে ৫ ম্যাচে ১৯.৪ ওভারে ১১৫ রান খরচ করে ১১ উইকেট শিকার করেছেন। আফগানিস্তানের বিপক্ষে ‘ডু অর ডাই’ ম্যাচে ৪ ওভারে মাত্র ১৭ রান খরচে ৩ উইকেট শিকার করে ম্যাচসেরা হয়েছেন। এবারের আসরে এখন পর্যন্ত এটিই তাঁর সেরা বোলিং ফিগার। আসরে সুপার টুয়েলভ পর্বে ইকোনমি ছিল ৫.৮৪।

৪. সাকিব আল হাসান (বাংলাদেশ)

ব্যর্থতার ষোলকলা পূর্ণ করে সুপার টুয়েলভ পর্বে কোন ম্যাচ না জেতা বাংলাদেশের চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে একমাত্র অর্জন- বিশ্বসেরা অলরাউন্ডার সাকিন আল হাসানের ব্যক্তিগত অর্জন। এবারের আসরে সুপার টুয়েলভে লাসিথ মালিঙ্গাকে টপকে টি-টোয়েন্টির ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ উইকেট শিকারীর রেকর্ড গড়েছেন। আসরের মূলপর্বে শহীদ আফ্রিদিকে টপকে হয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বকালের সর্বোচ্চ উইকেট শিকারি।

ছবিঃ টুইটার

সবমিলিয়ে এবারের আসরে ৬ ম্যাচে ২২ ওভার করে ১১ উইকেট শিকার করেছেন সাকিব আল হাসান। আসরের প্রথম পর্বে গুরুত্বপূর্ণ ম্যাচে পুচকে পাপুয়া নিউ গিনির বিপক্ষে মাত্র ৯ রান খরচ করে ৪ উইকেট শিকার করেছেন। ইঞ্জুরির কারণে ছিটকে পড়ায় বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বশেষ ম্যাচটি খেলতে না পারলেও আসরে সাকিবের ইকোনমি ছিল ৫.৫৯।

আরও খেলার খবরঃ   ভারত চাইলে একই সাথে পাঁচটি বিশ্বমানের দল গড়তে পারবে!

৫. ডোয়াইন প্রিটোরিয়াস (দক্ষিণ আফ্রিকা)

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে বহু বছর পর এবারই প্রথম ফেভারিটের তকমা না নিয়ে খেলতে এসেছিল দক্ষিণ আফ্রিকা। ফেভারিট দলগুলির তুলনায় খুব বেশি তারকা খেলোয়াড় না থাকলেও আসরে গ্রুপ-১ থেকে চার ম্যাচ জিতেছে দলটি। দুর্ভাগ্যজনকভাবে, রান রেটে পিছিয়ে পড়ায় আসরের শেষ চার চার খেলা হয়নি প্রোটিয়াদের। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার এমন পারফরম্যান্স বোল হাতে দ্যুতি ছড়িয়েছেন ডানহাতি মিডিয়াম পেস বোলার ডোয়াইন প্রিটোরিয়াস।

ছবিঃ টুইটার

আসরে ৫ ম্যাচ খেলে ১০১ রান খরচ করে ৯ উইকেট শিকার করেছেন ৩২ বছর বয়সী এই বোলার। আসরে উইন্ডিজদের বিপক্ষে ১৭ রান খরচ করে ৩ উইকেট শিকার করার পর শ্রীলঙ্কার বিপক্ষেও ১৭ রান খরচে ৩ উইকেট শিকাত করেন প্রিটোরিয়াস। বিশ্বকাপে তাঁর ইকোনমি ছিল ৬.৮৮।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি