বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের সেরা পাঁচ ব্যাটার

প্রকাশ: মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ | ১০:৪৬:২৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

অনেকটাই রংহীন, মৃতপ্রায় ও ঢিলেঢালা ম্যাচের মধ্যে দিয়েই চলতি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের পর্ব শেষ হয়েছে। আগেই দুই দলের বিদায় নিশ্চিত হয়ে যাওয়ায় এই পর্বের ভারত ও নামিবিয়ার মধ্যেকার শেষ ম্যাচটি ছিল নিছকই নিয়মরক্ষার। যে ম্যাচে নামিবিয়াকে উড়িয়ে স্বান্তনার জয় পেয়েছে টপ ফেভারিট হয়ে মরুর বুকে আসা বিরাট কোহলিরা।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের একমাত্র দল হিসেবে নিজেদের পাঁচ ম্যাচে সবকটি জিতেই আসরের শেষ চার নিশ্চিত করে পাকিস্তান। তারকা ঠাসা দল নিয়েও গ্রুপ-২ তে ভারতের ছিটকে পড়ার নেপথ্যে কিউইরা। আসরের চার ম্যাচ জিতে এই গ্রুপ থেকে পাকিস্তানের সঙ্গী হয়ে সেমিফাইনালে উঠেছে নিউজিল্যান্ড।

ভারতের প্রথম দুই ম্যাচ হারে গ্রুপ দুই কিছুটা রঙ হারালেও গ্রুপ-১ এ শেষ পর্যন্তই ভালোই উত্তেজনা ছড়ায়। যেখানে নিজেদের শেষ ম্যাচ হারলেও প্রথম চারটি ম্যাচ টানা জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। এই গ্রুপে অস্ট্রেলিয়ান এবং দক্ষিণ আফ্রিকারও চার ম্যাচ জয়ে পয়েন্ট ছিল সমান। কিন্তু, অজিদের বিপক্ষে বাংলাদেশের ভয়াবহ ব্যর্থতায় কপাল পুড়েছে প্রোটিয়াদের। চার ম্যাচ জিতেও শেষ চারে উঠা হয়নি দলটির। রান রেটে এগিয়ে থেকে এই গ্রুপ থেকে ইংলিশদের সঙ্গী হয়ে সেমিফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া।

সুপার টুয়েলভের মহারণ শেষে এবার লড়াই হবে শেষ চারে। ফাইনালে উঠার লড়াইয়ে উড়ন্ত ফর্মে থাকা পাকিস্তানের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে। বিশ্বকাপের সেমিফাইনালে ব্যাটে-বলে কোন কোন ক্রিকেটার গর্জে উঠবে তা নিয়েই চলছে এখন জল্পনা-কল্পনা। তাছাড়া, বিশ্বসেরার মঞ্চে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে কারা নিজেদের প্রমাণ করতে পারে তা নিয়েই হচ্ছে হিসাব-নিকাশ। কিন্তু তার আগে জেনে নিন, চলতি বিশ্বকাপের সুপার টুয়েলভে ব্যাট হাতে কারা সেরা ছিলেন:

সেরা পাঁচ ব্যাটার

১. বাবর আজম (পাকিস্তান)

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের দুর্দান্ত ফর্মে আছেন বাবর আজম। ৫ ম্যাচে ৫ ইনিংসে পাক অধিনায়ক ৬৬ গড়ে রান করেছেন সর্বোচ্চ ২৬৬। আসরে তাঁর সর্বোচ্চ ৪টি অর্ধশতক আছে। স্ট্রাইকরেটে ১২৮.১৫।

ছবিঃ টুইটার

২. জস বাটলার (ইংল্যান্ড)

আরও খেলার খবরঃ   পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের একাদশে তিন পেসার

ইংল্যান্ডের ব্যাটিং অর্ডারে নির্ভরতার প্রতীক জস বাটলার। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপেও আছেন নিজের চেনা ফর্মেই। আসরের প্রথম শতকটিও এসেছে তাঁর ব্যাট থেকে। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ১৩টি ছক্কার মালিকও তিনি। সবমিলিয়ে ৫ ম্যাচে ৫ ইনিংস ব্যাট করে ১৫৫.৮৪ স্ট্রাইকরেটে ২৪০ রান করেছেন ইংলিশ উইকেটরক্ষক এই ব্যাটার। দুশো করার ব্যাটারদের মধ্যে জস বাটলারের স্ট্রাইকরেটই সর্বোচ্চ।

ছবিঃ টুইটার

৩. চারিথ আসালাঙ্কা (শ্রীলঙ্কা)

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা আবিষ্কার বলা হচ্ছে চারিথ আসালাঙ্কাকে। মাত্র ২৪ বছর বয়সী এই ব্যাটারের দুর্দান্ত পারফরম্যান্সেই বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করে শ্রীলঙ্কা। সুপার টুয়েলভেও নজরকাড়া পারফরম্যান্স করেছেন আসালাঙ্কা। সবমিলিয়ে চলতি আসরে ৬ ম্যাচে ৬ ইনিংস ব্যাট করে ৪৬ গড়ে ২৩১ রান করেছেন তিনি। ১৪৭.১৩ স্ট্রাইকরেটে অর্ধশতক আছে ২টি।

ছবিঃ টুইটার

৪. ডেবিড ভিসা (নামিবিয়া)

প্রথমবারের মতো বিশ্বমঞ্চে এসেই জয়ের স্বাদ পেয়েছে নামিবিয়া। বাছাইপর্বে ডাচদের টপকে মূলপর্বে নিশ্চিত করে দক্ষিণ-পশ্চিম আফ্রিকার দেশটি। মূলপর্বেও বাংলাদেশকে হারানো স্কটিশদের হারিয়ে দেয় দলটি। আর নামিবিয়ার জয়ের নায়ক ডেভিড ভিসা।

ছবিঃ টুইটার

দক্ষিণ আফ্রিকায় জন্ম হলেও তার বাবার দেশ নামিবিয়া। প্রোটিয়াদের হয়ে ক্যারিয়ার দীর্ঘায়িত না হওয়ায় বাবার দেশকে প্রতিনিধিত্ব করার সিদ্ধান্ত নেন এই অলরাউন্ডার। নিজেকে বানিয়ে ফেলেছেন নামিবিয়ার অবিচ্ছেদ্য অংশ। চলতি বিশ্বকাপে দলটির সেরা পারফর্মারও। সবমিলিয়ে আসরে ৮ ম্যাচে ৮ ইনিংসে ভিসা ৪৫.৪০ গড়ে রান করেছেন ২২৭।  আসরে তাঁর অর্ধশতক আছে ২টি। স্ট্রাইকরেট ১২৭.৫২।

৫. নিসাঙ্কা সিলভা (শ্রীলঙ্কা)

ছবিঃ টুইটার

চলতি বিশ্বকাপে শ্রীলঙ্কার টপ অর্ডারে নিজের জাত চিনিয়েছেন তরুণ পাতুম নিসাঙ্কা সিলভা। আসরে ৮ ম্যাচে ৮ ইনিংসে ২৭.৬২ গড়ে ২২১ রান করেছেন ২৩ বছর বয়সী এই ওপেনার। বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, লোকেশ রাহুলের সাথে একমাত্র তিনিই এবারের আসরে তিনটি বা তার বেশি অর্ধশতক হাঁকিয়েছেন। নিজেদের সবশেষ ম্যাচেও উইন্ডিজের বিপক্ষে ৪১ বলে ৫১ রানের চকচকে ইনিংস খেলেছেন। চলতি আসরে তার স্ট্রাইকরেট ছিল ১২৭.৩৮।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি