বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

টেস্ট ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানালেন রিয়াদ

প্রকাশ: বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ | ১৯:৪৯:৫১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

চলতি বছর জুলাইয়ে জিম্বাবুয়ে সিরিজে বাতাসে উড়া গুঞ্জন সত্যি করে আকস্মিকভাবে টেস্ট ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নেন মাহমুদউল্লাহ রিয়াদ। দীর্ঘ ১৬ মাস পর টেস্ট দলে ফিরে-ই হারারে টেস্টে দেড়শ রানের অপরাজিত ইনিংস খেলেন। মহাকাব্যিক সেই ইনিংস খেলেই রিয়াদ সতীর্থদের অবসরের কথা জানিয়ে দেন। সেবার হারারে টেস্টের পঞ্চম দিন মাঠে নামার আগে ৩৫ বছর বয়সী অলরাউন্ডারকে ‘গার্ড অব অনার’ও দিয়েছিল সতীর্থরা।

তবে, তখনও মাহমুদউল্লাহ রিয়াদের লাল বলের ক্রিকেটকে বিদায় জানানোর বিষয়টি আনুষ্ঠানিক ছিল না। কেননা, সেদিন ম্যাচ শেষে অবসরের বিষয়ে কিছুই বলেননি টাইগারদের টি-টোয়েন্টি কাপ্তান।

ছবি – সংগৃহীত 

অবশেষে চলে এলো আনুষ্ঠানিক ঘোষণাও। সব জল্পনা- কল্পনার অবসান ঘটিয়ে টেস্ট ক্রিকেট থেকে আনুষ্ঠানিক অবসরের ঘোষণা দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। আজ (বুধবার) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে লাল বলের ক্রিকেট থেকে অবসরের কথা জানান তিনি। তবে, টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেও অন্য দুই ফরম্যাটে খেলা চালিয়ে যাওয়ার কথা জানান ৩৫ বছর বয়সী এই অলরাউন্ডার।

বিবৃতিতে মাহমুদউল্লাহ রিয়াদ জানান, “যে ফরম্যাটে আমি এতদিন ধরে ছিলাম সেটা ছেড়ে দেওয়া সহজ নয়। আমি সবসময়ই উপরে যাওয়ার কথা ভেবেছিলাম এবং আমি বিশ্বাস করি এটাই আমার টেস্ট ক্যারিয়ার শেষ করার সঠিক সময়।”

“আমি টেস্ট দলে যখন ফিরে আসি, তখন বিসিবির সভাপতি আমাকে সমর্থন করায় তাঁর প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই। আমাকে উত্সাহিত করার জন্য এবং আমার ক্ষমতার উপর বিশ্বাস রাখার জন্য আমার সতীর্থদের এবং সহায়তা কর্মীদের ওধন্যবাদ জানাই। বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেট খেলতে পারাটা একটা পরম সম্মান ও সৌভাগ্যের বিষয় এবং আমি অনেক স্মৃতি মনে রাখবো।”

“যদিও আমি টেস্ট থেকে অবসর নিচ্ছি, তবুও আমি ওয়ানডে এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিক খেলবো এবং সত্যিই সাদা বলের ক্রিকেটে আমার দেশের জন্য আমার সেরাটা দেওয়ার জন্য মুখিয়ে আছি।”

লাল বলের ক্রিকেট ৫০তম টেস্টেই সমাপ্তি হলো মাহমুদউল্লাহ রিয়াদের অধ্যায়। আন্তর্জাতিক ক্রিকেটে অর্ধশত টেস্ট খেলে ৫ সেঞ্চুরি ও ১৬ ফিফটিতে ৩৩.৪৯ গড়ে ২৯১৪ রান করেছেন তিনি। বল হাতে নিয়েছেন ৪৩ উইকেট।

ছবিঃ টুইটার

২০০৯ সালে টেস্ট অভিষেকের পর থেকে ২০১৭ পর্যন্ত এই ফরম্যাটে নিয়মিত ছিলেন মাহমুদউল্লাহ। তবে গত চার বছরে তিনি দুইবার টেস্ট দল থেকে বাদ পড়েন। প্রত্যাশিত পারফর্ম করতে না পারায় জিম্বাবুয়ে সিরিজের আগে আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের বিপক্ষে ২০১৯-২০ টেস্ট সিরিজেও দলে জায়গা হারিয়েছিলেন। পরে জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে হুট করে ডাক পেয়ে শেষের অধ্যায়টা মনের মতো রাঙ্গিয়ে দেন।

গত বছর শুধু বিসিবির সাদা বলের চুক্তিতে ছিলেন মাহমুদউল্লাহ। দেশের হয়ে ২০০ ওয়ানডে ও ১১৩টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ২০১৯ সাল থেকে টি-টোয়েন্টিতে দলকে নেতৃত্ব দিচ্ছেন। যদিও বিশ্বকাপে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করার পর পর ঘরের মাঠেও পাকিস্তানের কাছে ধবলধোলাই হয়ে সমালোচনার মুখে পড়েছেন তারকা এই অলরাউন্ডার।

সাম্প্রতিক খবর

খেলাধুলায় মেয়েরা / বাংলাদেশ ফুটবল / সাফের দলে নতুন দুই মুখ
আন্তর্জাতিক ক্রিকেট / অধিনায়ক না হলেও দলের নেতা কোহলিই, রোহিতের শান্তির বার্তা
বাংলাদেশ ফুটবল / বিকেএসপি / প্রতি বিভাগে বিকেএসপি গড়ে তোলার ঘোষণা প্রধানমন্ত্রীর
ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাডিলেডের পর অ্যাশেজে যুক্ত হচ্ছে আরও একটি দিবারাত্রির টেস্ট
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি