বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

টেস্ট দলের ব্যাখ্যা কি? উত্তর দিয়েছেন প্রধান নির্বাচক

প্রকাশ: সোমবার, ২২ নভেম্বর, ২০২১ | ২২:৪২:২৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ বাংলা ট্রিবিউন
ছবিঃ বাংলা ট্রিবিউন

ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত আসন্ন দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের জন্য সোমবার দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। ঘোষিত সেই দলে চমক হিসেবে দুই নতুন মুখ এবং বিশ্বকাপে ইঞ্জুরিতে পড়া সাকিব আল হাসানকেও রাখা হয়েছে।

নতুন দুই মুখ, দলের ভারসাম্য, স্পিন-পেস অ্যাটাক সহ দল নির্বাচনের ব্যাখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। সেই ব্যাখ্যাই নিচে তুলে ধরা হলোঃ

নতুন দুই মুখকে দলে নেওয়া প্রসঙ্গঃ

“যদিও এটা তার ক্যারিয়ারের উঠতি সময়, তবে দীর্ঘ সংস্করণে মাহমুদুল বেশ ইতিবাচকতা দেখিয়েছেন। পাশাপাশি সে একজন ইন-ফর্ম ব্যাটারও। তাসকিন (আহমেদ) এবং শরিফুল (ইসলাম) এর ইঞ্জুরি উদ্বেগের কারণে, আমাদের পেস বোলিংয়ের বিকল্পগুলো খোলা রাখতে হয়েছে এবং রাজা সুযোগ পেয়েছে। আমরা প্রথম শ্রেণীর প্রতিযোগিতায় তার পারফরম্যান্স পর্যবেক্ষণ করছি। সে শক্তিশালী এবং উদ্যমী এবং তার উইকেট নেওয়ার দক্ষতা রয়েছে।”

রেজাউর রহমান রাজা (ছবিঃ সংগৃহীত)

দলের ভারসাম্য প্রসঙ্গঃ

“আপনি যদি খেয়াল করেন, এ দলে মুমিনুল (হক), মুশফিকুর (রহিম), সাকিব, তাইজুল (ইসলাম) এবং মিরাজ (মেহেদি হাসান) এর মতো অভিজ্ঞ ক্রিকেটাররা আছেন। সাকিব প্রথম টেস্টে খেলতে পারবে কিনা তা দেখার জন্য আমাদের অবশ্যই অপেক্ষা করতে হবে তবে। এই খেলোয়াড়রা টেস্টে আমাদের জন্য সবচেয়ে ধারাবাহিক পারফর্মার এবং তাদের উপস্থিতি পার্থক্য তৈরি করতে পারে।”

বোলিং ডিপার্টমেন্টে বিকল্পঃ

“স্পিন বিভাগের পাশাপাশি পেস বিভাগে আমাদের বিকল্প রয়েছে। প্রথম টেস্টের দলটি এমন ক্রিকেটারদের নিয়ে গঠিত যারা নিয়মিত একসঙ্গে খেলছেন এবং তারা টেস্ট ম্যাচের চাহিদা জানেন। পাকিস্তান একটি শক্তিশালী দল কিন্তু আমরা আত্মবিশ্বাসী যে আমরা যদি শৃঙ্খলাবদ্ধ এবং ধৈর্য্যশীল হই তাহলে বাংলাদেশ প্রতিদ্বন্দ্বিতা করবে।”

আগামী ২৬ নভেম্বর সকাল ১০টা থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মাঠে নামবে বাংলাদেশ এবং পাকিস্তান। এরপর আবার ঢাকা ফিরে আগামী ৪ ডিসেম্বর থেকে সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে মুখোমুখি হবে দুইদল।

আরও খেলার খবরঃ   মাত্র ৫ বলের জন্য সর্বকালের যে রেকর্ড ভাঙা হলো না শান্ত-মুমিনুল জুটির

প্রথম টেস্টের জন্য বাংলাদেশ স্কোয়াডঃ

মুমিনুল হক (অধিনায়ক), শাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, আবু জায়েদ চৌধুরী রবিউল হক, মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রাজা, সাকিব আল হাসান (খেলার উপযুক্ত ঘোষণা সাপেক্ষে)।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি