বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

তাইজুলের সাত উইকেটে প্রথম ইনিংসে পিছিয়ে অলআউট পাকিস্তান

প্রকাশ: রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৫:২০:২৫

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে এসে বাংলাদেশের বোলারদের নাভিশ্বাস তুলে পাকিস্তানকে শক্ত অবস্থানে নিয়ে গেছিলেন দুই ওপেনার আবিদ আলী এবং আব্দুল্লাহ শফিক। তবে তৃতীয় দিনের শুরু থেকেই ঘূর্ণি জাদুতে একের পর এক পাকিস্তানি ব্যাটারকে সাজঘরে ফেরাতে থাকেন তাইজুল। বাঁহাতি স্পিনারের বোলিং নৈপুণ্যেই খেলা ফিরে বাংলাদেশ, জাগে বড় লিডের সম্ভাবনা।

তবে দশম উইকেট জুটিতে বাংলাদেশের জন্য গলার কাটা হয়ে উঠেছিলেন ফাহিম আশরাফ এবং শাহিন শাহ আফ্রিদি জুটি। তবে ফের একবার স্বাগতিকদের জন্য ত্রাতা হয়ে আসেন তাইজুল, ফাহিমকে সাজঘরে ফিরিয়ে ভাঙেন ২৯ রানের জুটি পার্টিনারশিপ। ফলে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে আবিদ আলীর সেঞ্চুরি সত্ত্বেও ২৮৬ রানে থেমেছে পাকিস্তানের প্রথম ইনিংস। যার প্রেক্ষিতে প্রথম ইনিংসে ৪৪ রানে লিড পেয়েছে বাংলাদেশ।

স্বাগতিকদের পক্ষে ৪৪.৪ ওভার হাত ঘুরিয়ে ৯ মেইডেন সহ ১১৬ রান খরচায় একাই ৭ উইকেট শিকার করেছেন তাইজুল ইসলাম। যা পাকিস্তানের পক্ষে বাংলাদেশি বোলারদের মধ্যে সেরা বোলিংয়ের রেকর্ড। চট্টগ্রামে তৃতীয় দিনের প্রথম ওভারের শেষ দুই বলে জোড়া আঘাত হেনে বাংলাদেশকে খেলায় ফিরিয়েছিলেন তাইজুল। আগের দিনে ফিফটি করা অভিষিক্ত আব্দুল্লাহ শফিক এবং আজহার আলীকে (০) লেগ বিফোরের ফাঁদে ফেলে সাজঘরে ফেরান বাঁহাতি এই স্পিনার। থিতু হতে পারেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজমও।

এই বাংলাদেশ সফরে রান খরা অব্যাহত রেখে দলীয় ১৬৯ রানে মেহেদি হাসান মিরাজের বলে সরাসরি বোল্ড হয়ে মাত্র ১০ রান সাজঘরে ফিরেন তিনি। তবে অন্যপ্রান্ত আগলে রেখে ঠিকই ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন ওপেনার আবিদ আলী। তবে অন্যপ্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারীরা। আগের দিন আব্দুল্লাহ শফিকের রিভিউ না নিয়ে ভুল করেছিল বাংলাদেশ। আজ দারুণ এক রিভিউ নিয়ে ফাওয়াদ আলমের সাজঘরে ফেরা নিশ্চিত করেছে টাইগাররা। ব্যক্তিগত ৮ রানে তাইজুলের বল বাঁহাতি ব্যাটারের গ্লাভস আলতো ছুঁয়ে জায়গা নেয় লিটনের হাতে।

শুরুতে বাংলাদেশের আবেদনে আম্পায়ার সাড়া না দিলেও, লিটন এবং তাইজুলের পরামর্শে অধিনায়ক মুমিনুল হক রিভিউ নিলে ফিরতে হয় ফাওয়াদ আলমকে। একটু পরে এবাদত হোসেনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে দ্রুত আউট হন মোহাম্মদ রিজওয়ানও। দলীয় ২১৭ রানে সেঞ্চুরিয়ান আবিদ আলীকেও দারুণ এক ডেলিভারিতে এলবিডব্লিউ করেন তাইজুল।

আরও খেলার খবরঃ   সাকিব নয়, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনে খেলবেন শান্ত

ফলে ২৮২ বল মোকাবিলায় ১২ চার আর ২ ছয়ে পাকিস্তানি ওপেনারের ১৩৩ রানের দূর্দান্ত এই ইনিংসের সমাপ্তি ঘটে। এক ওভার পর বোলিংয়ে এসে হাসান আলীকে আউট করে টেস্ট ক্যারিয়ারের নবম ‘ফাইফার’ পূরণ করেন তাইজুল। যা সাকিব আল হাসানের (১৮ বার) পর এই ফরম্যাটে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ। এরপর দলীয় ২৪০ রানে সাজিদ হাসানকে বোল্ড করে নিজের দ্বিতীয় শিকার করেন পেসার এবাদত হোসেন।

নোমান আলীকে ফিরিয়ে পাকিস্তানের নবম উইকেটও দ্রুত তুলে নিয়েছিলেন তাইজুল। তবে দশম উইকেট জুটিতে প্রতিরোধ গড়ে তুলেন ফাহিম আশরাফ এবং শাহিন শাহ আফ্রিদি, যেখানে তারা স্কোরবোর্ডে যোগ করেন ২৯ রান।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কানাডার বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের লক্ষ্য ১৩৬ রান
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি