বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

থাইল্যান্ডের কাছে অঘটনের শিকার বাংলার বাঘিনীরা

প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১ | ২২:২৪:০১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

নারী বিশ্বকাপ বাছাই পর্বের শুরুটা দুর্দান্ত হয়েছিল বাংলাদেশের। প্রথম ম্যাচেই শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচ জয় ছিনিয়ে আনে নিগার- রুমানা-সালমা খাতুনরা। এশিয়ান চ্যাম্পিয়নরা পরের ম্যাচেও নিজেদের দাপট দেখায়। শারমিন আক্তারের রাজকীয় সেঞ্চুরিতে দুর্বল যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দেয় বাংলার বাঘিনীরা।

তবে, নিগার সুলতানার দল জয়ের সেই ধারাটি ধরে রাখতে পারলো না। নিজেদের তৃতীয় ম্যাচেই অঘটনের শিকার হয়েছে টাইগ্রেসরা। পুঁচকে থাইল্যান্ডের বিপক্ষে টপ ফেভারিট হয়েও জিততে পারল না তারা। শক্তির বিচারে অনেক পিছিয়ে থাকা থাইল্যান্ড নারী দলের কাছেই অপ্রত্যাশিতভাবে হেরে গেল নিগার সুলতানার দল।

ছবিঃ টুইটার

আজ (বৃহস্পতিবার) জিম্বাবুয়ের হারারেতে ‘বি’ গ্রুপের ম্যাচে ডিএল পদ্ধতিতে দুর্বল থাইল্যান্ডের কাছে ১৬ রানে হেরেছে বাংলাদেশ। টস হেরে নেমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে মাত্র ১৭৬ রান তুলতে পারে টাইগ্রেসরা। জবাবে থাইল্যান্ড ম্যাচের ৩৯.২ ওভারে ২ উইকেট হারিয়ে ১৩২ রান তোলার পর আলোক-স্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়।পরে আর খেলা না হলে ১৬ রানে ম্যাচটি জিতে নেয় দলটি।

নারী বিশ্বকাপে খেলতে টানা তৃতীয় জয়ের লক্ষ্যে টস হেরে এদিন ব্যাট করতে নামে বাংলাদেশ। ডানহাতি অফস্পিনার নাট্টায়া বুশাথামের ঘূর্ণিতে শুরু থেকেই ধুকতে থাকে টাইগ্রেসরা। আগের ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সেঞ্চুরি করা শারমীন আখতার দ্বিতীয় ওভারে মাত্র ১ রানে বুশাথামের শিকার হয়ে সাজঘরে ফিরেন।

কাপ্তান নিগার সুলতানাও বেশিক্ষণ টিকতে পারেননি। ম্যাচের সপ্তম ওভারে সরনারিন টিপ্পচের শিকার হয়ে তিনিও এক রানে ফিরেন। দ্রুত দুই উইকেট হারালেও অপর প্রান্তে দলকে আগলে রাখেন মুর্শিদা খাতুন। ফারজানা হককে নিয়ে তিনি প্রতিরোধ গড়ে তুলেন।

মাত্র ৪ রানের আক্ষেপ নিয়ে দলীয় স্কোর ১০০-তে যাওয়ার আগে আউট হন মুর্শিদা। ৮০ বলে ৫ চারে ৪৬ রান করে টিপ্পচের শিকার তিনি। ফারজানা হাক হাফ সেঞ্চুরি করলেও ৫১ রানের বেশি হয়নি। বুশাথামের কাছে উইকেট হারান ৮১ বলের ইনিংস খেলে।

আরও খেলার খবরঃ   শারমিন সুপ্তার সেঞ্চুরি পাচ্ছে না আর্ন্তজাতিক মর্যাদা

এদুজনের বিদায়ে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। মাঝে লতা মন্ডল ২৯ রানের দারুণ এক কার্যকরী ইনিংস খেললেও বাংলাদেশের রান বড় করার জন্য তা যথেষ্ট ছিল না। শেষ ওভারে তাকেসহ তিন উইকেট নেন বুশাথাম। এই থাই স্পিনার ৭ ওভারে ২ মেডেনসহ ২৬ রান দিয়ে ৫ উইকেট নেন।

১৭৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে থাই মেয়েদের হয়ে দুই ওপেনার সরনারিন টিপ্পোচ ও নাত্থাকান চানতাম ব্যবধান গড়ে দেন। ছোট লক্ষ্যে ওপেনিং জুটিতে-ই থাই মেয়েরা ৯৭ রানের সংগ্রহ পায়। ২৮তম ওভারে ফাহিমা খাতুনে শিকার হয়ে নাত্থাকান চানতাম ৬৯ বলে ৩৭ রান করে সাজঘরে ফিরলেও লড়াই চালিয়ে যান টিপ্পচ।

ছবিঃ ইন্টারনেট

১১৩ বলে ৬৯ রানের চকচকে ইনিংস খেলে নাহিদা আকতারের শিকার হোন থাই ওপেনার। পরে নান্নাপাত কনচারোয়েনকাই ও নারুয়েমল চাইওয়াই ব্যাট করার সময় বৃষ্টির হানার আলোকস্বল্পতার কারণে আর খেলা না হলে বৃষ্টির আইনে ১৬ রানের জয় পায় থাইল্যান্ড। নান্নাপাত কনচারোয়েনকাই ১৪ ও নারুয়েমল চাইওয়াই ৫ রানে অপরাজিত ছিলেন। ১১৩ বলে ৬৯ রান ও ১ উইকেট শিকার করে ম্যাচসেরা হয়েছেন সরনারিন টিপ্পচ।

অপ্রত্যাশিত এই হারে কিছুটা চাপে পড়ল বাংলাদেশের মেয়েরা। প্রতিযোগিতায় দুই গ্রুপের সেরা তিনটি দল যাবে সুপার সিক্সে, সেখানের লড়াই শেষে শীর্ষ ৩ দল পাবে বিশ্বকাপের টিকিট।

আগামী বছরের মার্চ-এপ্রিলে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসর। আট দলের টুর্নামেন্টের পাঁচটি দল এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে। স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গী হয়েছে আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের (আইডব্লুসি) আগের চক্রের শীর্ষ চার দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / বিকেএসপি / প্রতি বিভাগে বিকেএসপি গড়ে তোলার ঘোষণা প্রধানমন্ত্রীর
ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাডিলেডের পর অ্যাশেজে যুক্ত হচ্ছে আরও একটি দিবারাত্রির টেস্ট
ক্লাব ফুটবল / ইউরোপা লিগে নেমে ‘নতুন যুগের শুরু’ দেখছেন জাভি
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাশেজ | হেডের দ্রুততম সেঞ্চুরিতে বড় লিডে দ্বিতীয় দিন শেষ অস্ট্রেলিয়ার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি