বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

দুই ভারতীয়র ব্যাটে জয় বঞ্চিত ভারত

প্রকাশ: সোমবার, ২৯ নভেম্বর, ২০২১ | ১৭:০৬:২৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

কানপুরে দূর্দান্ত এক টেস্ট ম্যাচ দেখছে ক্রিকেট বিশ্ব (ছবি - টুইটার)
কানপুরে দূর্দান্ত এক টেস্ট ম্যাচ দেখছে ক্রিকেট বিশ্ব (ছবি - টুইটার)

কানপুর টেস্টের শেষ দিনে দারুণ লড়াইয়ের আভাস দিয়েও রবিচন্দ্রন অশ্বিন ও রাবীন্দ্র জাদেজার স্পিন ঘূর্ণিতে পড়ে হার দেখতে থাকা নিউজিল্যান্ডকে জয়ের সমান ড্র এনে দিয়েছেন দুই ভারতীয় বংশোদ্ভূত রাচিন রাবীন্দ্র ও আইজাজ প্যাটেল।

২৮৫ রানের জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নামা নিউজিল্যান্ড ১ উইকেটে ৪ রান নিয়ে শেষ দিনের খেলা শুরু করে, আগের দিনের দুই অপরাজিত ব্যাটার টম ল্যাথাম ও নাইটওয়াচম্যান উইলিয়াম সমারভিল। উপমহাদেশের উইকেটে পঞ্চম দিনে ২৮১ রান তাড়া করা অনেকটাই কঠিন ভেবে ড্রয়ের লক্ষ্যেই ব্যাটিং করতে থাকেন দুজন।

দিনের শুরুতে ভারতীয় বোলারদের হতাশাই উপহার দিয়েছেন ল্যাথাম ও সমারভিল, ৩২.১ ওভার ব্যাটিং করে দ্বিতীয় উইকেটে দুজনে গড়েছেন ৭৬ রানের জুটি। নাইটওয়াচম্যান সমারভিলকে শুভমান গিলের ক্যাচ বানিয়ে ভারতকে স্বস্তি এনে দেন উমেশ যাদব, ১১০ বল খেলে ৫ চারে ৩৬ রানের ইনিংস খেলেন তিনি।

অধিনায়ক কেন উইলিয়ামসন ও টম ল্যাথামের ব্যাটে এক পর্যায়ে নিউজিল্যান্ড ম্যাচ বাঁচিয়ে ফেলবে বলেই মনে হচ্ছিলো, তবে রবিচন্দ্রন অশ্বিন ও রাবীন্দ্র জাদেজার স্পিন ঘূর্ণিতে খেই হারিয়ে ফেলে কিউইরা। ফিফটি তুলে ৫২ রানে আউট হন ল্যাথাম।

৩ রানের ব্যবধানে ফিরেন রস টেইলর, হেনরি নিকোলস, কেন উইলিয়ামসনও। ২ উইকেটে ১১৮ রানের নিউজিল্যান্ড চোখের পলকেই ৬ উইকেটে ১২৮ রানের দলে পরিণত হয়। এখান থেকে জয় পাওয়া অসম্ভব ভেবে দিনটা কাটিয়ে দেওয়ার পরিকল্পনা করে নিউজিল্যান্ড, টম ব্লান্ডেল, রাচিন রাবীন্দ্র, কাইল জেমিসনরা রান তোলার চেয়ে টিকে থাকাতেই বেশি মনোযোগী ছিলেন।

তবে নিউজিল্যান্ডকে স্বস্তিতে থাকতে দেননি অশ্বিন ও জাদেজা, টম ব্লান্ডেলকে ২ রানে ফেরান অশ্বিন। কাইল জেমিসন ও টিম সাউদিকে ড্রেসিংরুমে ফিরিয়ে নিউজিল্যান্ডকে ১৫৫ রানে ৯ উইকেটের দলে পরিণত করেন জাদেজা, ম্যাচ বাঁচাতে তখনও প্রায় ১১ ওভার ব্যাট করতে হতো রাচিন রাবীন্দ্র ও আইজাজ প্যাটেল।

আরও খেলার খবরঃ   ভারতের বিপক্ষে ফাইনাল নিয়ে রোমাঞ্চিত উইলিয়ামসন

ভারতীয়দের হতাশা উপহার দিয়ে শেষ কাজটুকু দুর্দান্ত ভাবেই সেরেছেন দুই ভারতীয় বংশদ্ভূত রাচিন রাবীন্দ্র ও আইজাজ প্যাটেল। তাদের ব্যাটে ড্র নিয়ে মাঠ ছাড়ে নিউজিল্যান্ড, আলোকসল্পতায় দিনের খেলা দুই ওভার আগেই শেষ হয়েছে। রাচিন ৯১ বলে ১৮ ও প্যাটেল ২৩ বলে ২ রানে অপরাজিত থাকেন, শেষ উইকেটে দুজনে যোগ করেন অবিচ্ছিন্ন ৫২ বলে ১০ রান।

ভারতের হয়ে রাবীন্দ্র জাদেজা ৪ ও রবিচন্দ্রন অশ্বিন নেন ২ উইকেট।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কানাডার বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের লক্ষ্য ১৩৬ রান
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি