বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

দুবাইয়ের মাঠ মিরপুরের মতো নয়, বাংলাদেশকে বুঝিয়ে দিলেন জাম্পা!

প্রকাশ: বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১ | ১৮:১৭:১৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

মাস তিনেক আগে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়াকে রীতিমতো উড়িয়ে দেয় টাইগাররা। সেবার মিরপুরের মন্থর, টার্নিং ও ভীষণ ব্যাটিং দুরূহ উইকেটে খাবি খেয়েছিল অজি ব্যাটসম্যানরা। নিজেদের পছন্দ মতো পিচ তৈরি করে বাংলাদেশও প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে নেয়।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপেও দুদল ফের মুখোমুখি হয়েছে। এবার আর মিরপুরে নয়, মরুর বুকে দুবাইতে প্রতিযোগিতার সুপার টুয়েলভের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামে রিয়াদ-মুশিরা। কিন্তু, এখানকার মাঠ যে মিরপুরের মত নয়- তা আগেই বাংলাদেশকে জানিয়েছিলেন অজি স্পিনার অ্যাডাম জাম্পা।

ছবি – আইসিসি/টুইটার

বিশ্বকাপে মাঠের লড়াইয়ে নামার আগে মিরপুরের উইকেট নিয়ে সরাসরি সমালোচনা করেছিলেন ২৯ বছর বয়সী স্পিনার। পিটিআইকে দেওয়া এক দীর্ঘ সাক্ষাৎকারে তিনি মিরপুরের উইকেটকে বিশ্বের জঘন্যতম উইকেটের একটি বলে মন্তব্য করেছিলেন।

বিশ্বকাপের আগের বাংলাদেশ সফর নিয়ে কথা বলতে গিয়ে অ্যাডাম জাম্পা বলেছিলেন, “সেই সিরিজে ঢাকার উইকেট ছিল বিশ্বের জঘন্যতম আন্তর্জাতিক উইকেটগুলোর একটি। যা পুরোপুরি আমাদের বিপক্ষে ছিল। আমার মনে হয় না দুবাইয়ের উইকেট এতটা খারাপ হবে।”

আজ (বৃহস্পতিবার) আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের ম্যাচে দুবাই ইন্টারন্যাশনাল স্টোডিয়ামে নিজের কথার প্রমাণ করলেন অ্যাডাম জাম্পা। মিরপুরের পিচের সাথে দুবাইয়ের পিচের বিস্তর পার্থক্য হাতে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলেন অজি স্পিনার। বাংলাদেশ আজ বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে অ্যাডাম জাম্পার বিষাক্ত বোলিংয়ের ছোবলে পড়েই মাত্র ৭৩ রানেই গুটিয়ে যায়।

টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা চার ম্যাচ হারার পর টসে হেরে এদিন প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। মিরপুরে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারানোর আত্মবিশ্বাস নিয়ে ব্যাট করতে নেমে প্রথম থেকে অজি পেস বোলিংয়ের তোপের মুখে পড়ে টাইরগাররা। তারপর বোলিংয়ে এসে বাংলাদেশের ব্যাটিং গুড়িয়ে দেন অ্যাডাম জাম্পা।

ছবিঃ ফেসবুক

শেষদিকে এক এক করে আফিফ হোসাইন, নুরুল হাসান সোহান, মাহেদী হাসান, মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলামের উইকেট শিকার করে মিরপুরের উইকেটের সঙ্গে দুবাইয়ের উইকেটের পার্থক্য বুঝিয়ে দেন তরুণ এই স্পিনার। ৪ ওভারে মাত্র ১৯ রানে খরচ করে নিজের ক্যারিয়ারসেরা ৫ উইকেট শিকার করেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর আগে ৪ উইকেটও ছিল না তার। সেরা বোলিং ছিল ১৪ রানে ৩ উইকেট। দুবাইয়ের মাঠে আজ তিনি ছাড়িয়ে গেলেন নিজেকে।

আরও খেলার খবরঃ   'প্লেয়ার অব দ্য মান্থ' ছাপিয়ে বর্ষসেরার দিকে নজর মুশফিকের

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরে এটাই সেরা বোলিং ফিগার। এমনকি চার-ছক্কার বিশ্বসেরা আসরে অস্ট্রেলিয়ান আর কোন বোলারের এর চেয়ে ভালো বোলিং ফিগারের ইতিহাস নেই। জেমস ফকনারের পর মাত্র দ্বিতীয় অস্ট্রেলিয়ান বোলার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাঁচ উইকেট শিকার করলেন জাম্পা।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি