বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

নতুন পরিচয়ে উইন্ডিজ ক্রিকেটে ফিরলেন কিংবদন্তি চন্দরপল

প্রকাশ: শনিবার, ১৩ নভেম্বর, ২০২১ | ২০:০০:৩৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

শিবনারায়ণ চন্দরপল (ছবিঃ ইন্টারনেট)
শিবনারায়ণ চন্দরপল (ছবিঃ ইন্টারনেট)

ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ডটি তার দখলে। এই ফরম্যাটে ক্যারিবিয়ানদের মধ্যে তার চেয়ে বেশি রান আছে কেবল কিংবদন্তি ব্রায়ান লারার। ওয়ানডেতেও দেশের হয়ে তৃতীয় সর্বোচ্চ রানসংগ্রাহক। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলা ২১ বছরের বর্ণাঢ্য আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনেছিলেন অদ্ভুত স্টান্সের জন্য সুপরিচিত শিবনারায়ন চন্দরপল।

তবে আবারও ওয়েস্ট ক্রিকেটে ফিরছেন কিংবদন্তি এই ব্যাটার। তবে এবার নতুন ভূমিকায় দেখা যাবে চন্দরপলকে। ওয়েস্ট ইন্ডিজ যুব দলের ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছেন ৪৭ বছর বয়সী এই সাবেক তারকা।

২০২২ সালের শুরুতে অনুষ্ঠেয় আসন্ন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে সামনে রেখে ১৫ থেকে ২৮ নভেম্বর ২৮ জন যুব ক্রিকেটারকে নিয়ে হাই পারফরম্যান্স ক্যাম্প আয়োজন করতে যাচ্ছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই)। যেখানেই উইন্ডিজ ক্রিকেটের নতুন তারকাদের গড়ে তোলার গুরু দায়িত্ব পালন করবেন চন্দরপল।

শিবনারায়ণ চন্দরপল (ছবিঃ ইন্টারনেট)

সাবেক এই এই বাঁহাতি তারকা ছাড়াও ক্যারিবিয়ান যুবাদের কোচিং প্যানেলে আছেন কিংবদন্তি ক্যারিবিয়ান পেসার কার্টলি অ্যামব্রোস, যিনি গত আগষ্ট থেকে বোলিং কোচ হিসেবে ইতোমধ্যে এই দলের সাথে কাজ করছেন। এছাড়া প্রধান কোচ হিসেবে ফ্লোয়েড রিফার এবং সহকারী কোচ হিসেবে আছেন রোহান নার্স।

সাবেক সতীর্থ এবং অভিজ্ঞ এই ক্রিকেটারকে যুব দলের কোচিং প্যানেলে যুক্ত করতে পেরে বেশ আনন্দিত ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের পরিচালক জিমি অ্যাডামস। এ প্রসঙ্গে তিনি বলেন,

“শিবের (চন্দরপল) প্রচুর ক্রিকেট জ্ঞান এবং দক্ষতা রয়েছে। কোচিং স্টাফে তার অন্তর্ভুক্তি দারুণ ব্যাপার। খেলাটির আরেকজন আদর্শ স্যার কার্টলি অ্যামব্রোস আগে থেকেই আমাদের সঙ্গে আছেন, যিনি গত আগষ্ট মাসে আয়োজিত ক্যাম্প থেকেই দলের সঙ্গে রয়েছেন। সেখানে আরও কয়েকজন কোচ আছেন, যারা সবাই দারুণ।”

বর্নাঢ্য ক্যারিয়ারে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৬৪টি টেস্ট খেলেছেন শিবনারায়ণ চন্দরপল। যেখানে ৫১.৩৭ গড়ে ১১৮৬৭ রান করেছেন বাঁহাতি ব্যাটার। সাদা পোশাকে তার সেঞ্চুরি ৩০টি এবং ফিফটি ৬৬টি।

আরও খেলার খবরঃ   পাকিস্তানকে ঘরের বাইরে বড় দল করার প্রত্যয় বাবরের

এছাড়া ওয়েস্ট ইন্ডিজের রঙিন জার্সিতে ২৬৮টি ওয়ানডে এবং ২২টি টি-টোয়েন্টিও খেলেছেন তিনি। যেখানে ওয়ানডেতে ১১টি সেঞ্চুরি আর ৫৯টি ফিফটি সহ ৪১ এর বেশি গড়ে ৮৭৭৮ রান করেছেন চন্দরপল, যা ক্যারিবিয়ানদের পক্ষে তৃতীয় সর্বোচ্চ। আর সংক্ষিপ্ত ফরম্যাটে তার ব্যাট থেকে এসেছে ৩৪৩ রান।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / মেসি ব্যালন ডি’অরের যোগ্য ছিলেন না, দাবি রিয়াল মিডফিল্ডার টনি ক্রুসের
বাংলাদেশ ফুটবল / জোড়া গোলে অভিষেক রাঙালেন ভ্রানিয়াস
বাংলাদেশ ফুটবল / নৌবাহিনীকে গোল বন্যায় ভাসিয়ে চ্যাম্পিয়নের মত শুরু বসুন্ধরা কিংসের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকা টেস্টে দলে ফিরলেন সাকিব-তাসকিন, চমক নাইম শেখ
কাবাডি / নারী কাবাডির শিরোপা জিতল পুলিশ
ক্লাব ফুটবল / মেসিকে সম্মান জানাতে আইফেল টাওয়ারের নিচে বসেছে ‘৭টি স্বর্ণের ছাগল’
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরে কে কি জিতলো?
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি