বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

“পরিষ্কার করলে ভাল লাগতো যে একটু হলেও সম্মান করেছে” – মুশফিক

প্রকাশ: বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ | ২৩:১৯:৪৭

নিজস্ব প্রতিবেদক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

পাকিস্তান সিরিজে মুশফিকুর রহিমকে দলে রাখা হয়নি। কেন রাখা হয়নি সেই প্রশ্নে মিনহাজুল আবেদীন নান্নুর ব্যাখ্যা ছিল মুশফিককে টানা চার টেস্টে ফিট রাখতেই দল থেকে বাদ দেওয়া হয়েছে। তবে ধরণ নিয়ে খানিকটা মন খারাপ মুশফিকের। সেই আলোচনা প্রশ্নোত্তরের এই পর্বে-

প্রশ্নঃ এই বিশ্বকাপের পারফরম্যান্স দিয়ে বিচার করাকে কীভাবে দেখছেন?

মুশফিকঃ বিশ্বকাপ অবশ্যই অনেক বড় ইভেন্ট। বড় ইভেন্টে কেউ ভালো করে, কেউ খারাপ, কোনো দল ভালো করবে, কোনোটি খারাপ… ভারতের মতো দল সেমি-ফাইনাল খেলবে না, কেউ ভাবতেও পারেনি। সত্যি বলতে, আমি যতগুলি বিশ্বকাপ খেলেছি এবারই সবচেয়ে ভালো খেলেছি। তবে যে প্রত্যাশা ছিল, সেটির ধারে কাছেও হয়নি। যে কোনো সময় অনেক ক্রিকেটার এসব কারণে বাদ পড়েন। আমি তাদের মধ্যে একজন। এই তো।

সমস্যা নেই, আমার কাছে এটা নেতিবাচক মনে হয়নি। সবচেয়ে বড় কথা, বাংলাদেশ ক্রিকেটের জন্য যেভাবে চেষ্টা করেছি সবসময়, এখনও সেভাবেই করছি। অনেক সময় পারফরম্যান্স হয়, অনেক সময় হয় না। কিন্তু এটাই দুনিয়ার শেষ নয়। আমার কাছে মনে হয়, সামনে সুযোগ এলে আমি চেষ্টা করবো।

আমি কখনেই নিজেকে বাংলাদেশ দলের অপরিহার্য বা সেরা ব্যাটসম্যানদের একজন মনে করি না। সবসময় নিজেকে প্রস্তুত রাখি যেন পরের সিরিজটা খেলতে পারি এবং দলের জন্য সবচেয়ে বেশি অবদান রাখতে পারি। গত ১৫-১৬ বছরে এভাবেই নিজেকে প্রস্তুত রাখার চেষ্টা করি।

প্রশ্নঃ আপনি নিজে বারবার বলছেন আপনাকে ‘বাদ’ দিয়েছে। নির্বাচকরা বলেছেন, ‘বিশ্রাম।’ পরিষ্কার একটি বার্তা কি দেওয়া উচিত নয়?

মুশফিকঃ অবশ্যই, সত্যিকারের সৎ ও সত্যি ভাবনাটাই বলা উচিত। দলের আগে, দেশের আগে তো কেউ না। সেখানে আমি তো নগণ্যতম একজন সদস্য।

পারফরম্যান্সে উঠা-নামা থাকবে এবং একজন ক্রিকেটারকে অবশ্যই পারফরম্যান্স ও ফিটনেস দিয়ে বিচার করবেন। সেটা পরিষ্কার করে বললেই হতো যে, ‘আমরা অন্যরকম চিন্তা করছি, এই সিরিজে না, সামনে যদি পারফর্ম করে আসতে পারো…’, যেটা স্বাভাবিক প্রক্রিয়া আর কী।

আরও খেলার খবরঃ   আইসিসি ওয়ানডে সুপার লিগে জয়ে ফিরলো বাংলাদেশ

এই ব্যাপারগুলো পরিষ্কার করে বললে আমার কাছেও অন্যরকম ভালো লাগা কাজ করতো যে, তারা আমাকে এতটুকু হলেও সম্মান করেছে। যদি সামনের চারটি টেস্ট ম্যাচের (পাকিস্তান ও নিউ জিল্যান্ডের বিপক্ষে) কথাই সত্যি ভেবে থাকে, তাহলে বিশ্বকাপের আগেও তাহলে বলতে পারতো যে, ‘সামনে এই টেস্টগুলো আছে, টি-টোয়েন্টি সিরিজ থেকে তুমি বিরতি নিতে পারো’, তাহলে হয়তো আরও উপযুক্ত হতো, মানসিকভাবে তৈরি থাকতাম। আমি নিজেও হয়তো সেভাবে পরিকল্পনা করতাম যে বিশ্বকাপ থেকে ফিরে জাতীয় লিগে একটি-দুটি ম্যাচ খেলতাম। আমাকে এত দেরিতে জানিয়েছে যে, (টেস্টের) প্রস্তুতির সেরকম কিছু পাচ্ছি না।

একটু খোলামেলা কথা বললে ভালো হয়। তারা যদি আমাকে বলতেন যে ‘আমরা এরকম চিন্তা করছি’, তাহলে আরেকটু প্রস্তুতি নিতে পারতাম (টেস্টের জন্য)। কিন্তু আমাকে জিজ্ঞেস করা হলো যে অ্যাভেইলঅ্যাবল কিনা, এরপর হুট করে … (বিশ্রাম)। তখনও যদি তারা বলতেন যে বাইরে রাখার চিন্তা করছে, তাহলে অন্যভাবে পরিকল্পনা করতে পারতাম। কিন্তু সবকিছু শেষে হুট করেই বলা হলো, প্রস্তুতি নেওয়া এখন কঠিন।

এখন পেশাদার ক্রিকেটার হিসেবে ইতিবাচকভাবেই নিতে হবে এসব এবং নিচ্ছি। টি-টোয়েন্টি আমার জন্য এখন অন্যরকম চ্যালেঞ্জ এবং এখানে ফিরে আসতে চাই। আপাতত টেস্ট সিরিজটি গুরুত্বপূর্ণ এবং সেরা ফরম্যাট এটি। সেটার জন্যই প্রস্তুতি নিচ্ছি।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি