বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু করলো বাংলার মেয়েরা

প্রকাশ: রবিবার, ২১ নভেম্বর, ২০২১ | ২১:৩৮:৫৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

প্রত্যাশিত জয়ে মেয়েদের বিশ্বকাপের বাছাইপর্ব শুরু করেছে বাংলাদেশ। রোমাঞ্চকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে টুর্নামেন্টের শুভসূচনা করেছে বাংলাদেশের মেয়েরা।

আজ (রোববার) বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপপর্বে ম্যাচটি ৩ উইকেটে জিতেছে নিগার সুলতানার দল। টসে হেরে ব্যাট করতে নেমে প্রথমে বাংলার বাঘিনীদের তোপের মুখে পড়ে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেড় হারিয়ে ২০১ রানে থামে পাকিস্তানি মেয়েরা। জবাবে ব্যাট করতে নেমে মিডল অর্ডারের ব্যাটারদের নৈপুণ্যে ৭ উইকেট হারিয়ে ২ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌছে যায় বাংলাদেশ।

জিম্বাবুয়ের হারাতে টসে হেরে বোলিংয়ের স্বীদ্ধান্ত নেয় বাংলার মেয়েরা। বোলিং করতে নেমে প্রথম থেকেই অধিনায়কের স্বীদ্ধান্তের যথার্থতা প্রমাণ করেন রিতু মণি, নাহিদা আক্তার ও সালমা খাতুনরা। বাংলাদেশের দুর্দান্ত বোলিংয়ে শুরুতেই ধুকতে থাকে পাক মেয়েরা। পাকিস্তানের দলীয় ১৪ রানেই বাংলাদেশকে প্রথম ব্রেক থ্রো এনে দেন ফাহিম খাতুন। ৬ রান করা আয়েশা জাফরকে রানআউটের ফাঁদে পেলেন তিনি।

তবে পাকিস্তানের ইনিংসে বাংলাদেশের বোলাররা বড় ধস নামান ৪২-৪৯ রানের মধ্যে। পাকিস্তানকে ৪২ রানে রেখে তিন ব্যাটারকে ফিরিয়ে দেয় বাংলাদেশ। ২২ রান করা মুনিবা আলী ও কোনো রান না করা ওমামিয়া সোহাইলকে ফেরান রিতু মনি। আর ১২ রান করা অধিনায়ক জাভেরিয়া খানকে জাহানারার হাতে ক্যাচে পরিণত করেন নাহিদা আকতার। দলীয় ৪৯ রানে ফিরেন ইরাম জাভেদ। তাঁর ব্যাট থেকে আসে ৩ রান। ৪৯ রান ৫ উইকেট হারিয়ে পাকিস্তান তখন কাঁপছে।

এই বিপর্যয়ে পাকিস্তানের হাল ধরেন নিদা দার ও আলিয়া রিয়াজ। বাংলাদেশের বোলারদের সামলে দলকে ১৮৬ রানের মহাগুরুত্বপূর্ণ জুটি গড়েন এদুজন। অভিজ্ঞ বোলার সালমা খাতুন এই জুটি ভাঙ্গেন। ৮৭ রান করা নিদারকে সাজঘরে ফেরান তিনি। ফাতিমা সানাকে দ্রুত ফিরিয়ে দেন রুমানা আহম্মেদ। ৬১ রানে অপরাজিত থাকেন আলিয়া। পাকিস্তান থামে ২০১ রানে।

পাকিস্তানের ২০২ রানের জবাব দিতে নেমে শুরুতে বিপদে পড়ে বাংলাদেশও। ১০ রানেই মুর্শিদা খাতুনের উইকেট হারায় টাইগাররা। এ অবস্থায় বাংলাদেশের হাল ধরেন শারমিন আকতার ও ফারজানা আকতার। ৮০ রানে শারমিনের বিদায়ে ভাঙে এই জুটি। ৩১ রান করে আউট হন তিনি।তারপর দ্রুর নিগার ও ফারজানা দ্রুত বিদায় নিলে কিছুটা চাপে পড়ে বাংলার বাঘিনীরা। জমে উঠে খেলা। ম্যাচে এবার দলের হাল ধরেন রুমানা আর রিতু মনি। এই দুজনের ৬১ রানের জুটিতে জয়ের পথেই যাচ্ছিল বাংলাদেশ। কিন্তু, ১৫৯ রানে রিতু মনি আউট হওয়ার পর দ্রুত লতা মন্ডল ও ফাহিমা খাতুন আউট হলে হলে ফের বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

আরও খেলার খবরঃ   আমি এটাকে চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছি - মুশফিক

কিন্তু, রোমাঞ্চ ছড়ানো দিনটি ছিল বাংলার মেয়েদের। বিপদের মুখে সালমা খাতুনের সঙ্গে বাংলাদেশের হাল ধরেন রুমানা। এদুজনের ৫২ রানের জুটিতে শঙ্কার সব মেঘ সরিয়ে জয়ের বন্দরে পৌছে যায় লাল-সবুজের দেশ। ম্যাচজয়ী ইনিংসে রুমানা ৪৪ বলে ৫০ রান করে অপরাজিত থেকে ম্যাচ সেরাও হয়েছেন। ১১৩.৬৩ স্ট্রাইক রেটে তাঁর ইনিংসটি সাজানো ছিল ছয়টি চারে। রুমানার সঙ্গী সালমা অপরাজিত থাকেন ১৩ বলে ১৮ রান করে। তাঁর ইনিংসটি সাজানো ছিল দুই চারে।

আগামী মঙ্গলবার (২৩ নভেম্বর) বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের মেয়েদের বিপক্ষে মাঠে নামবে বাংলার বাঘিনীরা। জিম্বাবুয়ের হারারেতে ম্যাচটি অনুষ্ঠিত হবে দুপুর সাড়ে একটায়।

আগামী বছরের মার্চ-এপ্রিলে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসর। আট দলের টুর্নামেন্টের পাঁচটি দল এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে। স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গী হয়েছে আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের চক্রের শীর্ষ চার দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / ঢাকা টেস্টে দলে ফিরলেন সাকিব-তাসকিন, চমক নাইম শেখ
কাবাডি / নারী কাবাডির শিরোপা জিতল পুলিশ
ক্লাব ফুটবল / মেসিকে সম্মান জানাতে আইফেল টাওয়ারের নিচে বসেছে ‘৭টি স্বর্ণের ছাগল’
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরে কে কি জিতলো?
ক্লাব ফুটবল / বিশ্বজুড়ে চলছে মেসি বন্দনা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে আটকে দিল চিটাগাং আবাহনী
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / আইপিএল | ধোনিকে ছেড়ে দিতে চেন্নাইকে পরামর্শ দিলেন গম্ভীর
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি