বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পাকিস্তানি পেসারের রেকর্ড ভেঙে ভারতীয় স্পিনারের বিশ্বরেকর্ড

প্রকাশ: মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ | ১১:৫৯:৫২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ গুগোল
ছবিঃ গুগোল

ধুমধড়ক্কা চার-ছক্কার খেলা হিসেবেই অধিক সুপরিচিত ক্রিকেটের টি-টোয়েন্টি ফরম্যাট। যেখানে বোলারদের নাভিশ্বাস তুলে বেশিরভাগ ম্যাচেই ব্যাটারদের অগ্নিশর্মা রুপে দেখা যায়। আধুনিক ক্রিকেটের সেই ফরম্যাটেই কিনা কোটার ৪ ওভারে একটি রান পর্যন্ত দেননি অক্ষয় কার্নেওয়ার, দিয়েছেন ৪টি মেইডেন!

সোমবার ভারতের সৈয়দ মুশতাক আলী ট্রফিতে মনিপুরের বিপক্ষে বিদর্ভের হয়ে এমন অবিশ্বাস্য কীর্তিই গড়েছেন অ্যাম্বিডেক্সটারাস (দুই হাতেই বল করতে পারেন) স্পিনার অক্ষয় কার্নেওয়ার। যেখানে কোটার ৪ ওভার হাত ঘুরিয়ে কোনো প্রকার রান খরচ না করে চারটি মেইডন সহ ২ উইকেট শিকার করেছেন ভারতীয় এই ক্রিকেটার, যা বিশ্বরেকর্ড।

স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে অক্ষয় কার্নেওয়ারই প্রথম বোলার, যিনি কোটার চারটি ওভারেই মেইডেন দেওয়ার কীর্তি গড়েছেন।

তাই অবধারিতভাবেই এই ফরম্যাটে সবচেয়ে কৃপণ বোলিংয়ের নতুন রেকর্ডও গড়েছেন তিনি। সোমবার তার ইতিহাস গড়া বোলিং বিশ্লেষণটি ছিল: ৪ – ৪ – ০ – ২।

টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে কৃপণ বোলিংয়ের আগের রেকর্ডটি ছিল পাকিস্তানি পেসার মোহাম্মদ ইরফানের। ২০১৮ সালে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে সেন্ট কিটস অ্যান্ড নেভিসের বিপক্ষে চার ওভার বোলিং করে তিন মেইডেনসহ মাত্র ১ রান খরচ করে ২ উইকেট তুলে নিয়েছিলেন বাঁহাতি পেসার। (৪ – ৩ – ১ – ২)

অক্ষয়ের ইতিহাস গড়া এই ম্যাচ এদিন ভারতের মঙ্গলাগিরি স্টেডিয়ামে মনিপুরের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে করে ২২২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল তার দল বিদর্ভ। জবাবে ১৬.২ ওভারে মাত্র ৫৫ রানেই গুটিয়ে যায় মনিপুর।

সাম্প্রতিক খবর

আজকের খেলা / চ্যাম্পিয়নস লিগে রিয়াল, পিএসজির ম্যাচসহ টিভিতে আজকের খেলা
আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
আন্তর্জাতিক ক্রিকেট / দক্ষিণ আফ্রিকায় ভারত সফরের সূচি প্রকাশ
হকি / চ্যাম্পিয়নস ট্রফিতে ভাল খেলাই লক্ষ্য বাংলাদেশের
ক্লাব ফুটবল / প্যারিসের শীতে কষ্টে আছেন মেসি!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি