বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পাকিস্তানের বিরুদ্ধে সাকিবের রেকর্ড ভেঙে রফিককে টপকালেন তাইজুল

প্রকাশ: রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৮:২১:৫৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

আগের দিন দুই ওপেনারের দৃঢ়তায় বিনা উইকেটে ১৪৫ রানে দিন শেষ করেছিল পাকিস্তান। চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে তাই বড় লিড নেওয়ার আশা নিয়ে ব্যাটিংয়ে নেমেছিল সফরকারীরা। তবে বাঁহাতি ঘূর্ণিজাদুতে পাকিস্তানের সেই স্বপ্ন রীতিমতো একাই তছনছ করে দেন তাইজুল ইসলাম, বাংলাদেশকে এনে দেন মহাগুরুত্বপূর্ণ লিড। পাশাপাশি আজ রেকর্ডবইয়ের একাধিক পাতায় নিজের নাম জুড়ে দিয়েছেন টাইগার স্পিনার।

তৃতীয় দিনের প্রথম ওভারেই জোড়া আঘাত হানেন তাইজুল। দিনের প্রথম ওভারের শেষ দুই বলে আগের দিনে ফিফটি করা অভিষিক্ত আব্দুল্লাহ শফিক এবং আজহার আলীকে (০) লেগ বিফোরের ফাঁদে ফেলে সাজঘরে ফেরান বাঁহাতি এই স্পিনার।

তারপর একে একে ফাওয়াদ আলম, সেঞ্চুরিয়ান আবিদ আলী এবং হাসান আলীকে আউট করে টেস্ট ক্যারিয়ারের নবম এবং পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ‘ফাইফার’ পূরণ করেন তাইজুল। যা সাকিব আল হাসানের (১৮ বার) পর এই ফরম্যাটে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ।

এরপর নিজের ষষ্ঠ এবং পাকিস্তানের নবম উইকেট হিসেবে নোমান আলীকেও লেগ বিফোরের ফাঁদে ফেলেন তাইজুল। তবে দশম উইকেটে বাংলাদেশের গলার কাটা হয়ে উঠেছিলেন ফাহিম আশরাফ এবং শাহিন শাহ আফ্রিদি জুটি। শেষ পর্যন্ত ফাহিম আশরাফকে আউট করে ২৯ রানের এই জুটিও ভাঙেন তাইজুলই।

সবমিলিয়ে পাকিস্তানের প্রথম ইনিংসে ৪৪.৪ ওভার হাত ঘুরিয়ে ৯ মেইডেন সহ মাত্র ১১৬ রান খরচায় ৭ উইকেট শিকার করেছেন তাইজুল ইসলাম। যা পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশি বোলারদের মধ্যে সেরা বোলিংয়ের রেকর্ড। এর আগের রেকর্ডটি ছিল সাকিব আল হাসানের। ২০১১ সালে মিরপুরে ৮২ রানে ৬ উইকেট নিয়েছিলেন টাইগার অলরাউন্ডার।

পাশাপাশি আজ পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের হয়ে লাল বলের ক্রিকেটে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ডও নিজের করে নিয়েছেন তাইজুল। পাকিস্তানের বিপক্ষে এখন পর্যন্ত খেলা ৪ টেস্টে ১৯ উইকেট শিকার করেছেন বাঁহাতি স্পিনার। এতদিন ১৮ উইকেট নিয়ে এ তালিকার শীর্ষে ছিলেন আরেক বাঁহাতি স্পিনার মোহাম্মদ রফিক।

আরও খেলার খবরঃ   টোকিও অলিম্পিকে বাংলাদেশ ভালো ফলাফল অর্জন করবে: যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

তাছাড়া প্রথম বাংলাদেশি বোলার হিসেবে একাধিকবার ৭ বা তার বেশি উইকেট নেওয়ার অনন্য রেকর্ডও গড়েছেন তাইজুল ইসলাম। এর আগে ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৯ রান খরচায় ৮ উইকেট শিকার করেছিলেন তিনি, যা টেস্টে এক ইনিংসে বাংলাদেশিদের মধ্যে সেরা বোলিংয়ের রেকর্ড বটে।

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতের হারানো সিংহাসনের দখল নিলো অস্ট্রেলিয়া
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি