বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পাকিস্তানের রাজকীয় রেকর্ডে শোয়েব আখতারকে টপকালেন শাহীন আফ্রিদি

প্রকাশ: সোমবার, ২৯ নভেম্বর, ২০২১ | ১৬:৪৪:৩১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

শাহীন আফ্রিদি
শাহীন আফ্রিদি

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের শেষ বেলায় গতি আর সুইংয়ের দূর্দান্ত সমন্বয়ে বাংলাদেশের টপ অর্ডারের তিন ব্যাটারকে সাজঘরে ফিরিয়ে পাকিস্তানকে খেলায় টিকিয়ে রেখেছিলেন শাহিন শাহ আফ্রিদি। চতুর্থ দিনেও সেই ধারাবাহিকতা বজায় রেখে তুলে নেন আরও দুই উইকেট।

প্রথমে বিপজ্জনক লিটন দাসকে এবং পরবর্তীতে আবু জায়েদ রাহিকে সাজঘরে ফিরিয়ে টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ‘ফাইফার’ পূরণ করেন বাঁহাতি এই পেসার৷ সবমিলিয়ে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ১৫ ওভার বোলিং করে ৮ মেইডেনসহ মাত্র ৩২ রান খরচায় ৫ উইকেট শিকার করেছেন শাহিন আফ্রিদি।

চার ফাইফারের তিনটি চলতি বছরে নিয়েছেন শাহিন এবং প্রতিটিই প্রতিপক্ষের মাঠে। জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ এবং সবশেষে বাংলাদেশের বিপক্ষে ইনিংসে ৫ উইকেট শিকারের কীর্তি গড়লেন তিনি। তার বাকি ‘ফাইফার’ এসেছিল শ্রীলঙ্কার বিপক্ষে।

উইকেট উৎযাপনে সতীর্থদের সাথে শাহিন শাহ আফ্রিদি (ছবিঃ আইসিসি/ টুইটার)

২০২১ সালে এখন পর্যন্ত বছরের সর্বোচ্চ ৪৪ উইকেট শিকার করেছেন শাহিন শাহ আফ্রিদি। যা এক বর্ষপঞ্জিকায় গত ২১ বছরের মধ্যে পাকিস্তানি বোলারদের সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড। এই সময় কালের আগের রেকর্ডটি ছিল পাকিস্তানের সাবেক গতিতারকা শোয়েব আখতারের। ২০০২ সালে ১৭ বোলিং গড়ে লাল বলের ক্রিকেটে ৪২ উইকেট শিকার করেছিলেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস।

অবশ্য পাকিস্তানি বোলারদের মধ্যে টেস্টে এক বর্ষপঞ্জিকায় সবচেয়ে বেশি উইকেট শিকারের রেকর্ডটি বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানের দখলে। ১৯৮২ সালে ৯ টেস্টে ১৩.২৯ গড়ে ৬২ উইকেট শিকার করেছিলেন কিংবদন্তি এই ক্রিকেটার।

এছাড়াও ওয়াকার ইউনিস (৫৫), সাকলাইন মুশতাক (৫১) এবং সাঈদ আজমল (৫০) পাকিস্তানের হয়ে টেস্ট ক্রিকেটে এক বর্ষপঞ্জিকায় পঞ্চাশ উইকেট শিকারের মাইলফলক ছুঁয়েছিলেন।

আর ২০০৫ সালে ১৫ টেস্টে ২২.২ গড়ে ৯৬ উইকেট শিকার করে বছরে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার বিশ্বরেকর্ডের মালিক অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কানাডার বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশেরলক্ষ্য ১৩৬ রান
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি