বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ফিফা ‘দ্য বেস্ট’ পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় কারা আছেন?

প্রকাশ: মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ | ০১:১৪:৪৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

শুরু হয়ে গেল বিশ্ব ফুটবলে ব্যক্তিগত পুরস্কার জেতার দৌড়। ‘দ্য বেস্ট’ বা বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের জন্য মনোনিতদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। যথারীতি ফিফার বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় আছেন পুরস্কারটির ইতিহাসের সবচেয়ে সফল দুই তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি।

ক্লাব কিংবা জাতীয় দলের সাফল্যে অবদান রাখার স্বীকৃতি হিসেবে প্রতি বছর ফুটবলারদের এই পুরস্কার দিয়ে আসছে ফিফা। মাঝে কয়েক বছর ফ্রান্স ম্যাগাজিনের সাথে যুক্ত হয়ে ফিফা ব্যালন ডি অর পুরস্কার দিয়েছিল সংস্থাটি। কিন্তু দুই বছর ধরে ফের নিজেরা একাই ‘দ্য বেস্ট’ নামে বছরের সেরা ফুটবলারদের স্বীকৃতি দিচ্ছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা।

ছবিঃ টুইটার

মেসি এবং রোনালদোর পাশাপাশি ‘ফিফা দ্য বেস্টে’ এর সেরা দশের সংক্ষিপ্ত তালিকায় আছেন গেলবারের পুরস্কারজয়ী রবার্ট লেওয়ানডস্কি। বায়ার্ন মিউনিখের হয়ে দুর্দান্ত এক মৌসুম কাটানো পোলিশ স্ট্রাইকার এবারও পুরস্কারটি ধরে রাখার লড়াইয়ে টপ ফেভারিট হিসেবেই আছেন।

গেল মৌসুমে পিএসজির হয়ে বেশকিছু ম্যাচ ইঞ্জুরির জন্য খেলতে না পারলেও ফিফার প্রকাশিত এই সেরা দশ খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় আছেন বর্তমান বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার নেইমার। ব্রাজিলিয়ান পোষ্টারবয়ের ক্লাব সতীর্থ ফরাসি বিস্ময়বালক কিলিয়ান এমবাপ্পেরও নাম আছে এই তালিকায়। লিভারপুলের হয়ে দুর্দান্ত মৌসুম কাটানো মোহাম্মদ সালাহর সাথে এ তালিকায় আরও আছেন ইউরোপ চ্যাম্পিয়ন চেলসির মধ্যমাঠের দুই মধ্যমণি এনগালো কান্তে ও জর্জিনিয়ো।

তাছাড়া, ফিফার ঘোষিত ‘দ্য বেস্ট’ পুরস্কারের সেরা দশে আছেন রিয়ালকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া করিম বেনজেমা। বরুশিয়া ডর্টমেন্ডের নরওয়েয়ান তারকা আর্লিং হাল্যান্ডের পাশাপাশি আছেন ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা পুনরুদ্ধার করা ম্যানসিটির তারকা মিডফিল্ডার কেভিন ডে ব্রুইন।

বর্ষসেরা দশজনের সংক্ষিপ্ত তালিকা তৈরি করতে নারী ও পুরুষ মিলিয়ে ৬ জনের একটি বিশেষজ্ঞ প্যানেল তৈরি করেছে ফিফা। যাদের মধ্যে আছেন-এনিওলা আলুকো, এমা বাইর্ন, মার্টা তেজেডর, টিম কাহিল, ডেভিড ট্রেজেগুয়েট এবং অ্যালেক্সি লালাস।

প্রতিটি বিভাগের মনোয়ন পাওয়া প্রার্থীদের আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে ভোট দেওয়া যাবে। পরে ২০২২ সালের শুরুতে চূড়ান্ত তিনজনের নাম ঘোষণা করবে ফিফা। সব বিভাগ থেকে ২৫ শতাংশ ভোট মিলিয়ে নির্বাচন করা হবে সেরা খেলোয়াড়। আগামী ১৭ জানুয়ারি ভার্চুয়ালি রবার্ট লেওয়ানডস্কির উত্তরসূরী কে হবে তা ঘোষণা করা হবে।

• ‘ফিফা দ্য বেস্ট’ বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত ১০ জনের তালিকা:

লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার জুনিয়র, রবার্ট লেওয়ানডস্কি, করিম বেনজেমা, কিলিয়ান এমবাপ্পে, কেভিন ডে ব্রুইন, মোহাম্মদ সালাহ,  এনগালে কান্তে এবং জর্জিনিয়ো।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / শুরুতেই বাবর-আজহারের উইকেট নিয়েছে বাংলাদেশ
আজকের খেলা / চ্যাম্পিয়নস লিগে রিয়াল, পিএসজির ম্যাচসহ টিভিতে আজকের খেলা
আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
আন্তর্জাতিক ক্রিকেট / দক্ষিণ আফ্রিকায় ভারত সফরের সূচি প্রকাশ
হকি / চ্যাম্পিয়নস ট্রফিতে ভাল খেলাই লক্ষ্য বাংলাদেশের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি