বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘ফিফা প্রতিষ্ঠা করেছে রিয়াল মাদ্রিদ, উয়েফাকে মনে করিয়ে দিলেন পেরেজ’

প্রকাশ: রবিবার, ২১ নভেম্বর, ২০২১ | ১২:২৭:৪০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

চলতি বছর ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনের ঘোষণা দেওয়ার পর তাতে যোগ দেয় মোট ১২টি দল। ক্লাবগুলো হলো ইংল্যান্ডের আর্সেনাল, চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহাম, স্পেনের অ্যাটলেটিকো মাদ্রিদ, বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ, এবং ইতালির এসি মিলান, ইন্টার মিলান ও জুভেন্টাস।

কিন্তু ফিফা ও উয়েফাসহ এর বিভিন্ন অঙ্গসংগঠনের প্রবল বাধা ও সমর্থকদের কড়া সমালোচনার মুখে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ও জুভেন্টাস ছাড়া বাকি ক্লাবগুলো সরে দাড়ায়। নিজেদের ‘ভুল বুঝতে পেরে’ ওই ৯টি ক্লাব এরই মধ্যে উয়েফার সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তি অনুযায়ী, আবারও তারা এমন কোনো পদক্ষেপ নিলে কঠিন শাস্তির মুখে পড়বে। রিয়াল, বার্সা ও জুভেন্টাস এই তিন ক্লাব ফুটবলকে হত্যা করার’ প্রয়াস চালাচ্ছে বলে অভিযোগ করেন উয়েফা প্রেসিডেন্ট।

তবে রিয়াল প্রেসিডেন্ট পেরেজের মতে, ফুটবল বাঁচাতে এবং ক্লাবগুলিকে আর্থিক সঙ্কট থেকে রক্ষা করতেই সুপার লিগের ভাবনা। তাছাড়াও এই টুর্ণামেন্টের ফলে ঘরোয়া লিগেরও কোনো ক্ষতি হবে না বলে জানান রিয়াল প্রেসিডেন্ট।

“এটা (সুপার লিগ) শুধু একটি নতুন প্রতিযোগিতা নয়, আরও বেশি কিছু, এটা ফুটবলের গতিশীলতা পরিবর্তন করার চেষ্টা করছে।”

“এটা স্বাধীন, যাতে ক্লাবগুলো তাদের ভাগ্যের (যেমন ফিন্যানন্সিয়াল ফেয়ার প্লের বিষয়ে) মালিক হয় এবং এমন একটি প্রকল্প, যা শেষ পর্যন্ত বাস্তবায়ন হবেই…এটা তখনই আত্মপ্রকাশ করবে যখন ঘরোয়া লিগের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে।”

রিয়াল মাদ্রিদের সাধারণ অধিবেশনে পেরেজ আরো যোগ করেন, “উয়েফাকে মনে করিয়ে দেওয়ার সময় এসেছে রিয়াল মাদ্রিদ কারা। রিয়াল মাদ্রিদ সাতটি ফেডারেশনের সঙ্গে মিলে ফিফা প্রতিষ্ঠা করেছে, তারপর ১৯৫৫ সালে লেকিপের (ফরাসি সংবাদমাধ্যম) সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ তৈরি করেছে।”

ইউরোপিয়ান সুপার লিগ বাস্তবায়নের লক্ষ্যে দিনে দিনে আইনি বাধাও অবশ্য দূর হচ্ছে। ফিফা ও উয়েফা যদি ক্লাবগুলোকে বিচ্ছিন্ন সুপার লিগ তৈরিতে বাধা সৃষ্টি করে ইইউ কম্পিটিশন আইন ভঙ্গ করে, তাহলে এ বিষয়ে ব্যবস্থা নিতে ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসকে অনুরোধ করেছিল মাদ্রিদের আদালত।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / ঢাকা টেস্টে দলে ফিরলেন সাকিব-তাসকিন, চমক নাইম শেখ
কাবাডি / নারী কাবাডির শিরোপা জিতল পুলিশ
ক্লাব ফুটবল / মেসিকে সম্মান জানাতে আইফেল টাওয়ারের নিচে বসেছে ‘৭টি স্বর্ণের ছাগল’
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরে কে কি জিতলো?
ক্লাব ফুটবল / বিশ্বজুড়ে চলছে মেসি বন্দনা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে আটকে দিল চিটাগাং আবাহনী
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / আইপিএল | ধোনিকে ছেড়ে দিতে চেন্নাইকে পরামর্শ দিলেন গম্ভীর
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি