বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বর্ষসেরা কোচের লড়াইয়ে ৭ জন, আছেন আর্জেন্টিনার আক্ষেপ ঘুচানো স্কালোনি

প্রকাশ: মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ | ১৪:১২:৫৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

বর্ষসেরা কোচ ২০২১ নির্বাচনের লক্ষ্যে সাতজনকে মনোনয়ন দিয়েছে ফিফা। গতকাল (সোমবার) রাতে নিজেদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা।

গত বছরের ৮ অক্টোবর থেকে এই বছরের ৭ অগাস্ট পর্যন্ত সময়ের মধ্যে কোচদের অর্জনগুলো বিবেচনায় নিয়ে এই তালিকা করা হয়।

ছবিঃ টুইটার

সাত জনের দেওয়া এই তালিকায় নাম আছে দীর্ঘ ২৮ বছর পর আর্জেন্টিনাকে আন্তর্জাতিক শিরোপা এনে দেওয়া লিওনেল স্কালোনি। তালিকায় আরো নাম আছে ইতালির ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী কোচ রবের্তো মানচিনি, বর্তমানে জার্মানি জাতীয় দলের দায়িত্বে থাকা হান্স ফ্লিক, চেলসির টমাস টুখেল, টটেনহ্যাম হটস্পারের আন্তোনিও কন্তে ও অ্যাতলেতিকো মাদ্রিদের দিয়েগো সিমেওনের।

একটি আন্তর্জাতিক শিরোপার জন্য তীর্থের কাকের ন্যায় দীর্ঘ আটাশটি বছর অপেক্ষারত ছিল আর্জেন্টাইন সমর্থকরা। লিওনেল স্কালোনির হাত ধরেই গত জুলায়ে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে তাদের মাঠে হারিয়ে কোপা আমেরিকা জিতে আর্জেন্টিনা।

তার কোচিংয়ে আর্জেন্টিনা এরই মধ্যে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দ্বিতীয় দল হিসেবে নিশ্চিত করেছে ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপের মূলপর্বে খেলা। সব মিলিয়ে টানা ২৭ ম্যাচ অপরাজিত আছে মেসি-ডি মারিয়ারা। তাই এবারের বর্ষসেরা কোচ হওয়ার দৌঁড়ে অনেকে এগিয়ে রাখছেন স্কালোনিকে।

তবে এই যাত্রায় স্কালোনির কঠিন প্রতিপক্ষ হতে যাচ্ছেন ইতালিয়ান কোচ মানচিনি। গত বিশ্বকাপ খেলতে না পারা ইতালি তার অধীনে জিতেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ানশিপের শিরোপা। তাছাড়াও গত অক্টোবরের আগ পর্যন্ত রেকর্ড টানা ৩৭ ম্যাচে অপরাজিত ছিল তার দল ইতালি।

১১ বছর বছর পর ইন্টার মিলানকে সিরি আ জেতানো কন্তেও আছেন জয়ী হওয়ার রেসে। বর্তমানে ইংলিশ ক্লাব টটেইনহ্যামের দায়িত্বে আছেন এই ইতালিয়ান কোচ। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখকে টানা নবম শিরোপা জিতিয়ে জার্মানি জাতীয় দলের দায়িত্ব নেওয়া ফ্লিককেও এগিয়ে রাখছেন কেউ কেউ।

আরও খেলার খবরঃ   'কর্তোয়ার আচরণ ছিঁচকাঁদুনের মতো'

ফিফার বর্ষসেরা কোচ নির্বাচনের জন্য আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইটে ভোট দিতে পারবেন ফুটবলপ্রেমীরা। জানুয়ারিতে প্রকাশ করা হবে সংক্ষিপ্ত তিন জনের তালিকা এবং ১৭ জানুয়ারি এক ভার্চুয়াল অনুষ্ঠানে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

বর্ষসেরা কোচের তালিকায় জায়গা পাওয়া সাত জন হলোঃ

আন্তোনিও কন্তে, হান্স ফ্লিক, পেপ গার্দিওলা, লিওনেল স্কালোনি, দিয়েগো সিনেওনে, টমাস টুখেল এবং রবার্তো মানচিনি।

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / রাহুল-রশিদের পর পাঞ্জাব-হায়দ্রাবাদের কোচ ছিনতাই করলো লক্ষ্ণৌ!
আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি