বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বর্ষসেরা গোলরক্ষকের দৌড়ে অ্যালিসন, নেই এমি মার্টিনেজ

প্রকাশ: মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ | ১২:২৫:১৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

বর্ষসেরা গোলরক্ষক বাছাইয়ের জন্য ৫ জনের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। যেখানে ব্রাজিলের তারকা গোলরক্ষক অ্যালিসনের জায়গা হলেও, নেই আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জয়ী গোলরক্ষক এমি মার্টিনেজের নাম। আগামী বছর ১৭ জানুয়ারি ভার্চুয়ালি ম্যানুয়েল নয়্যারের উত্তরসূরীর নাম ঘোষণা করবে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা।

ক্লাব কিংবা জাতীয় দলের সাফল্যে অবদান রাখার স্বীকৃতি হিসেবে প্রতি বছর বর্ষসেরা গোলরক্ষককে এই পুরস্কার দিয়ে আসছে ফিফা। মাঝে কয়েক বছর ফ্রান্স ম্যাগাজিনের সাথে যুক্ত হয়ে ফিফা ব্যালন ডি অররে সেরা গোলরক্ষকের পুরস্কার দিয়েছিল সংস্থাটি। কিন্তু গত দুই বছর ধরে ফের নিজেরা একাই বছরের সেরা গোলরক্ষককে স্বীকৃতি দিচ্ছে ফুটবলে সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা।

ছবিঃ ইন্টারনেট

ব্রাজিল ও লিভারপুলের হয়ে দুর্দান্ত খেলা অ্যালিসন বেকারের পাশাপাশি সেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত এ তালিকায় আছে গেলবারের বিজয়ী ম্যানুয়েল নয়্যার। ইতালির হয়ে ইউরো জয় এবং এসি মিলানের হয়েও দুর্দান্ত মৌসুম কাটানো জিয়ানলুইজি ডোনারুম্মার পাশাপাশি সেরা পাঁচজনে তালিকায় আছেন ডেনমার্ক ও লেস্টার সিটির গোলরক্ষক কেসপার স্মাইকেল।

তবে এসি মিলান ও ইতালি জাতীয় দলের হয়ে উজ্জ্বল পারফরম্যান্সের কারণে এই পুরস্কার জয়ে অনেকেই ডোনারুম্মাকে এগিয়ে রাখছেন। তাঁর শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন চেলসির ইউরো জয়ে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সেনেগাল গোলরক্ষক এদুয়ার্ডো মেন্ডি।

বর্ষসেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকা তৈরি করতে নারী ও পুরুষ মিলিয়ে ৬ জনের একটি বিশেষজ্ঞ প্যানেল তৈরি করেছে ফিফা। যাদের মধ্যে আছেন-এনিওলা আলুকো, এমা বাইর্ন, মার্টা তেজেডর, টিম কাহিল, ডেভিড ট্রেজেগুয়েট এবং অ্যালেক্সি লালাস।

প্রতিটি বিভাগের মনোয়ন পাওয়া প্রার্থীদের আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে ভোট দেওয়া যাবে। পরে ২০২২ সালের শুরুতে চূড়ান্ত তিনজনের নাম ঘোষণা করবে ফিফা। সব বিভাগ থেকে ২৫ শতাংশ ভোট মিলিয়ে নির্বাচন করা হবে বছরের সেরা গোলরক্ষক।

ফিফা বর্ষসেরা গোলরক্ষকের ৫ জনের সংক্ষিপ্ত তালিকা:

অ্যালিসন বেকার, ম্যানুয়েল নয়্যার, এদুয়ার্দো মেন্ডি, জিয়ানলুইজি ডোনারুম্মা ও কেসপার স্মাইকেল।

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / রাহুল-রশিদের পর পাঞ্জাব-হায়দ্রাবাদের কোচ ছিনতাই করলো লক্ষ্ণৌ!
আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি