বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বাংলাদেশকে বাড়ির পথ দেখিয়ে দিলো দক্ষিণ আফ্রিকা

প্রকাশ: মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ | ১৯:৩০:০৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - আইসিসি/টুইটার
ছবি - আইসিসি/টুইটার

সুপার টুয়েলভ পর্বে টানা ৩ হারে বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে গেছিলো, তবে সমীকরণের মারপ্যাঁচে টিকে ছিল সেমিফাইনালে খেলার সম্ভাবনাও। যে সম্ভাবনা বাঁচিয়ে রাখতে আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের কোন বিকল্প ছিল না, যে ম্যাচে নুন্যতম লড়াইটুকুও করতে পারেবি বাংলাদেশ, ৮৪ রানে গুটিয়ে যাওয়ার পর ম্যাচ হেরেছে ৬ উইকেটটের ব্যবধানে।

বাংলাদেশকে লজ্জায় ডুবিয়েছে ব্যাটাররাই, আগে ব্যাট করে মাত্র ৮৪ রানেই শেষ হয় টাইগারদের ইনিংস। জবাব দিতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা, ওপেনার রেজা হেনড্রিকসকে ফেরান তাসকিন আহমেদ। ১৬ রান করা কুইন্টন ডি ককের বিদায়ের পর এইডেন মার্করামকেও ফেরান ডানহাতি এই পেসার।

৩৩ রানে ৩ উইকেট হারালেও রানের চাপ না থাকায় খুব সহজেই ম্যাচটা বের করে নেন অধিনায়ক টেম্বা বাভুমা ও রাসি ভ্যান ডার ডুসেন, দুজনে গড়েন ৩৭ রানের জুটি। জয় থেকে মাত্র ৪ রান দূরে থাকতে নাসুম আহমেদের বলে আউট হন ভ্যান ডার ডুসেন, তার ব্যাট থেকে আসে ২২ রানের ইনিংস।

বাকি কাজটা সেরেছেন টেম্বা বাভুমা ও ডেভিড মিলার, ৩১ রানে অপরাজিত থাকেন বাভুমা। মিলারের ব্যাট থেকে অপরাজিত ৫ রান, তাসকিন আহমেদ ২, মাহেদি হাসান ও নাসুম আহমেদ নেন ১টি করে উইকেট। দক্ষিণ আফ্রিকা ৩৯ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে, এই জয়ে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে এগিয়ে গেলো প্রোটিয়ারা।

এর আগে আবুধাবিতে ব্যাটিংয়ে নেমে আজও ধীরগতির শুরু করেন দুই ওপেনার নাঈম শেখ ও লিটন দাস, চতুর্থ ওভারে রানের গতি বাড়াতে গিয়ে আউট হন নাঈম শেখ। তার ব্যাট থেকে আসে ১১ বলে ৯ রানের ইনিংস, পরের বলেই সৌম্য সরকারকে লেগ-বিফোরের ফাঁদে ফেলেন কাগিসো রাবাদা।

টানা দুই বলে ২ উইকেট হারানো দলের হাল ধরতে পারেননি মুশফিকুর রহিমও, কাগিসো রাবাদার তৃতীয় শিকারে পরিণত হওয়ার আগে রানের খাতাই খুলতে পারেননি অভিজ্ঞ এই ব্যাটার। মাহমুদউল্লাহ রিয়াদকে ফেরান অ্যানরিখ নরৎজে, আফিফ হোসেনকে গোল্ডেন ডাকে ফেরান ডোয়াইন প্রিটোরিয়াস।

আরও খেলার খবরঃ   শ্রীলঙ্কা সিরিজের জন্য প্রস্তুতি শুরু করেছেন মুমিনুল

২৪ রান করা লিটন দাসকে লেগ-বিফোরের ফাঁদে ফেলেন তাবরাইজ শামসি, ৪৬ রানে ৬ উইকেট হারানোর পর ৭ম উইকেটে ১৯ রান যোগ করেন মাহেদি হাসান ও শামীম হোসেন পাটোয়ারী। বিশ্বকাপে অভিষিক্ত শামীমের ব্যাট থেকে আসে ১১ রান, রান আউটে কাটা পড়েন তাসকিন আহমেদ।

শেষ দিকে মাহেদি হাসানের ২৫ বলে ২৭ রানের ইনিংসেও ১০০ পেরোতে পারেনি বাংলাদেশ, ৮ বল বাকি থাকতেই ৮৪ রানে গুটিয়ে গেছে তারা। কাগিসো রাবাদা ও অ্যানরিখ নরৎজে ৩ করে উইকেট নিয়েছেন, ২ উইকেট পেয়েছেন তাবরাইজ শামসি।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি