বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বাংলাদেশকে হতাশায় ডুবিয়ে জোড়া মাইলফলকে পাকিস্তানের দুই ওপেনার

প্রকাশ: সোমবার, ২৯ নভেম্বর, ২০২১ | ২৩:১৪:৪৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

আবিদ ও আব্দুল্লাহ (ছবি; এএফপি)
আবিদ ও আব্দুল্লাহ (ছবি; এএফপি)

বাংলাদেশের করা ৩৩০ রানে জবাবে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১৪৫ রানের দূর্দান্ত জুটি বেধে পাকিস্তানকে শুভসূচনা এনে দিয়েছিলেন দুই ওপেনার আবেদ আলী এবং অভিষিক্ত আব্দুল্লাহ শফিক। দ্বিতীয় ইনিংসে ২০৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে সেই ধারাবাহিকতা অব্যাহত রেখে আবারও অবিচ্ছিন্ন শতরানের পার্টনারশিপ গড়ে সফরকারীদের সহজ জয়ের পথেই নিয়ে যাচ্ছেন তারা।

সাগরিকা খ্যাত জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দারুণ ব্যাটিং প্রদর্শনে প্রথম ইনিংসের ন্যায় দ্বিতীয় ইনিংসে স্বাগতিক বোলারদের নিরাশ করেছেন পাকিস্তানের দুই ওপেনার। পাশাপাশি আজ রেকর্ডবইয়ে একাধিক পাতায় নিজেদের নাম জুড়ে দিয়েছেন আবিদ-আব্দুল্লাহ উদ্বোধনী জুটি।

চতুর্থ দিন শেষে বিনা উইকেটে পাকিস্তানের সংগ্রহ ১০৯ রান। অর্ধশতক হাঁকিয়েছেন দুই পাকিস্তানি ওপেনারই। যেখানে ১০৫ বলে ৫৬* রানে আবিদ আলী এবং ৯৩ বলে ৫৩ রানে অপরাজিত আছেন আব্দুল্লাহ শফিক। শেষ জয়ের জন্য মাত্র ৯৩ রান দরকার পাকিস্তানের, হাতে আছে পুরো ১০ উইকেট।

টেস্ট ইতিহাসের দশম এবং পাকিস্তানের মাত্র দ্বিতীয় উদ্বোধনী জুটি হিসেবে এক টেস্টের দুই ইনিংসেই শতরানের পার্টনারশিপ গড়ার মাইলফলক স্পর্শ করেছেন আবিদ আলী এবং আব্দুল্লাহ শফিক। এর আগে ২০০৩ সালে লাহোরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তানের প্রথম উদ্বোধনী জুটি হিসেবে এই কীর্তি গড়েছিলেন ইমরান ফরহাদ এবং তৌফিক উমর।

চলমান টেস্টের দুই ইনিংসেই আবিদ আলী এবং আব্দুল্লাহ শফিক ৫০+ রান করেছেন। ঘরের বাইরে এই প্রথম পাকিস্তানের ওপেনাররা এমন কীর্তি গড়লেন। সবমিলিয়ে পুরো বিশ্বের মাত্র পাঁচটি দেশের ওপেনারদের এই রেকর্ড রয়েছে।

অন্যদিকে আজহার মাহমুদ, ইয়াসির হামিদ, উমর আকমল এবং ফখর জামানের পর পাকিস্তানের মাত্র পঞ্চম ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টের দুই ইনিংসেই ৫০+ রান করার কৃতিত্ব দেখালেন আব্দুল্লাহ শফিক।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কানাডার বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের লক্ষ্য ১৩৬ রান
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি