বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বাংলাদেশ ক্রিকেট নিয়ে কঠোর সমালোচনায় ইনজামাম

প্রকাশ: মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ | ১০:০৮:২৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

দারুণ ক্রিকেট খেলেই গত দশকে বিশ্বের অন্যতম পরাশক্তি হিসেবে নিজেদের উপস্থিতি জানান দিতে শুরু বাংলাদেশ ক্রিকেট দল, বিশেষ করে ওয়ানডেতে ঘরে কিংবা বাহিরে সমীহ জাগানিয়া দল হিসেবে জায়গা করে নেয় মাশরাফি মর্ত্তুজা, সাকিব আল হাসানরা।

ঘরের মাঠে এখনো সাফল্য পাচ্ছে বাংলাদেশ, তবে আগের সেই দুর্দান্ত কিংবা দৃষ্টিনন্দন ক্রিকেটের দেখা আর মিলছে না। বাংলাদেশ দল সম্প্রতি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলেও সেটাতে বাংলাদেশের ক্রিকেটারদের চেয়েও বেশি কৃতিত্ব পাচ্ছে মিরপুরের মন্থর উইকেট।

মন্থর উইকেট বানিয়ে ঘরের মাঠে সাফল্যের দেখা মিললেও বিশ্বকাপে ভরাডুবি হয়েছে বাংলাদেশের, পাকিস্তানের বিপক্ষে মিরপুরের উইকেটও অবশ্য সাফল্য এনে দিতে পারেনি। বাবর আজমদের কাছে টি-টোয়েন্টি সিরিজ ৩-০ তে হেরেছে মাহমুদউল্লাহ রিয়াদরা, সিরিজের ফলাফল ছাপিয়ে এখানেও আলোচনায় উইকেটই।

মন্থর উইকেট নিয়ে সমালোচনা তো আছেই, পাশাপাশি আলোচনা আছে ক্রিকেটার উঠে না আসা। এত বছরেও সাকিব আল হাসান, মাশরাফি মর্ত্তুজা, মুশফিকুর রহিমদের যেমন বিকল্প তৈরি হয়নি, তেমনি উঠে আসেনি প্রতিভাবান কোন স্পিনারও।

সব মিলিয়ে বলা যেতে পারে একটা সংকটের মধ্য দিয়েই যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট, বাংলাদেশের এই পরিস্থিতি পর্যালোচনা করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল হকও। উইকেট নিয়ে সমালোচনার পাশাপাশি দিয়েছেন এই অবস্থা থেকে উত্তরণের জন্য পরামর্শও।

ইউটিউব চ্যানেল ‘দ্যা ম্যাচ উইনার’কে দেওয়া সাক্ষাৎকারে বাংলাদেশের ক্রিকেট নিয়ে ইনজামাম-উল উক। তিনি বলেন, “আমি যদি বাংলাদেশের ক্রিকেট নিয়ে কথা বলি তাহলে আমি মনে করি তাদের কাছে এখনো সেই ৩/৪ জন খেলোয়াড়ই আছে শুধু যারা গত ৬/৭ বছর ধরে খেলছে ও দলে অবদান রেখে চলেছে।”

তিনি আরও বলেন, “তারা (বাংলাদেশ) তাদের অবস্থার উন্নতি করতে পারেনি, পিচের অবস্থাও ভালো নয়, এমন কি প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে যে উন্নতি প্রয়োজন সেটাও করতে পারেনি। আমি মনে করি, এভাবে চলতে থাকলে নতুন খেলোয়াড় উঠে আসা বন্ধ হয়ে যাবে।”

আরও খেলার খবরঃ   অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়লাভ করায় বাংলাদেশ ক্রিকেট দলকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন

বাংলাদেশের সাফল্য এখনো সেই কয়েকজনের উপরেই নির্ভরশীল সেটা উল্লেখ করে এই পরিস্থিতি থেকে কিভাবে উতরানো যায় সেদিকেই নজর দেওয়া উচিত বলে মনে করেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।

ইনজামাম বলন, “তাদের অবদানের জন্য এখনো একই মুখ রয়েছে, তাদের মধ্যে কয়েকজন এই সিরিজে খেলতেও পারেননি (সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিম)। আমি মনে করি, বাংলাদেশের এই পরিস্থিতি নিয়ে চিন্তা করা উচিত এবং তাদের উন্নতির দিকে নজর দেওয়া উচিত।”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / একাডেমী কাপের শিরোপা জিতল ভৈরব ফুটবল একাডেমী
ব্যাডমিন্টন / বঙ্গবন্ধু ব্যাডমিন্টনে লড়াই করে হারলেন সালমান-উর্মি
টুকিটাকি / ওমিক্রন আতঙ্কে দেশে ফিরে গেলেন জাতীয় দলের নেপালি কোচ
টেনিস / বঙ্গবন্ধু কাপ টিটিতে বিকেএসপি সেরা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে হারিয়ে কাজ সেরে রাখতে চায় বসুন্ধরা কিংস
বাংলাদেশ ফুটবল / দুই ইউরোপিয়ান ফুটবলারের ম্যাজিকে নবাগত স্বাধীনতার প্রথম জয়
আন্তর্জাতিক ক্রিকেট / গায়ে জোর থাকলে মন্থর উইকেটেও ভালো করা যায়: শাহিন আফ্রিদি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি