বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বাংলাদেশ ফুটবল নিয়ে ভাবতে চান না এনায়েত

প্রকাশ: সোমবার, ২২ নভেম্বর, ২০২১ | ২৩:৪৮:১০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

বামে এনায়েত রহমান খান, ডানে আব্দুল গাফফার।
বামে এনায়েত রহমান খান, ডানে আব্দুল গাফফার।

প্রায় ২৭ বছর পর গত বৃহস্পতিবার ঢাকায় পা রেখেছেন বাংলাদেশ ফুটবলের জীবন্ত কিংবদন্তি এনায়েত রহমান খান। বাংলাদেশ ফুটবলের সবচেয়ে প্রতিভাবান ফুটবলার যাকে ভাবা হত সেই এনায়েত অভিমান করেই দেশের ফুটবলের খোঁজ খবর নিতেন না এমনটাই জানা গিয়েছিল। এবার তাঁর মুখ থেকেই জানা গেল, দেশের ফুটবল নিয়ে এখন আর ভাবেন না এই কিংবদন্তি ফুটবলার।

বর্তমান ফুটবল প্রজন্ম তাঁর সম্পর্কে ভাল ভাবে না জানলেও সত্তর-আশির দশকের ফুটবল প্রেমীদের কাছে তিনি ছিলেন তারকা ফুটবলার। কাজী সালাউদ্দিনকে বাংলাদেশ ইতিহাসে সেরা ফুটবলার বলা হলেও এনায়েত রহমান খানকেও তাঁর কম কিছু বলতে পারবেন না। কাজী সালাউদ্দিন নাকি এনায়েত তা নিয়ে উত্তাল তর্ক হতো ফুটবলপ্রেমীদের মধ্যে। এক পক্ষের দাবি এনায়েত ছিলেন টোটাল ফুটবলার, সালাউদ্দিন দক্ষ ফিনিশার। এনায়েত অবশ্য কখনই নিজেকে বড় করে তুলে ধরতে চাননি।

বামে এনায়েত রহমান খান, ডানে আব্দুল গাফফার।

দীর্ঘ ২৭ বছর পর দেশে ফিরলেও দেশের ফুটবল নিয়ে কোন চিন্তা-ভাবনা করতে চান না এনায়েত রহমান খান। সোমবার বসুন্ধরা কিংসের স্পোর্টস কমপ্লেক্স পরিদর্শনে এসে সাংবাদিকদের সাথে কথা বলেছেন তিনি। তিনি বলেন, “দেশের ফুটবল এবং এর ভবিষ্যত নিয়ে আমার কোনো চিন্তা বা মন্তব্য নেই। আমি শুধু এখানে একটি দর্শন করতে এসেছি. আমি কিছু ক্লাব দেখেছি, কিছু খেলোয়াড় দেখেছি। আমার আবার ফুটবলের সাথে জড়িত হওয়ার কোন পরিকল্পনা নেই।”

১৯৭১ সালে স্বাধীনতার পর ১৯৭৩ সালে মারদেকা কাপে বাংলাদেশের হয়ে প্রথম আন্তর্জাতিক গোল করেছিলেন এনায়েত রহমান খান। ১৯৭৮ সালে অবসরে যাওয়ার আগে ক্যারিয়ারের অধিকাংশ সময় কাটিয়েছেন ইপিআইডিসি ক্লাবে (বর্তমানে বিজিএমসি)। এছাড়াও তিনি খেলেছেন মোহামেডান, ভিক্টোরিয়া ক্লাবে।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / নৌবাহিনীকে গোল বন্যায় ভাসিয়ে চ্যাম্পিয়নের মত শুরু বসুন্ধরা কিংসের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকা টেস্টে দলে ফিরলেন সাকিব-তাসকিন, চমক নাইম শেখ
কাবাডি / নারী কাবাডির শিরোপা জিতল পুলিশ
ক্লাব ফুটবল / মেসিকে সম্মান জানাতে আইফেল টাওয়ারের নিচে বসেছে ‘৭টি স্বর্ণের ছাগল’
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরে কে কি জিতলো?
ক্লাব ফুটবল / বিশ্বজুড়ে চলছে মেসি বন্দনা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে আটকে দিল চিটাগাং আবাহনী
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি